একাদশ শ্রেণিতে ভর্তি : এবার খালি থাকবে বহু আসন - দৈনিকশিক্ষা

একাদশ শ্রেণিতে ভর্তি : এবার খালি থাকবে বহু আসন

নিজস্ব প্রতিবেদক |

সারাদেশের কলেজগুলোতে একাদশ শ্রেণির ভর্তির আবেদন প্রক্রিয়া আগামী ৮ জানুয়ারি থেকে শুরু হবে। গতকাল বৃহস্পতিবার এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়। অন্যবারের মতো এবারও পুরো ভর্তি প্রক্রিয়া অনলাইনে হবে।

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন। অন্যদিকে, একাদশ শ্রেণিতে আসন রয়েছে ২৪ লাখ ৪০ হাজার ২৪৯টি। সেই হিসাবে বহু আসন খালি থেকে যাবে। মূলত নামিদামি কলেজের আসন পেতে ভর্তির মূল লড়াইটা হবে।

এদিকে শিক্ষার্থী ও অভিভাবকদের কাছ থেকে গলাকাটা ফি আদায় বন্ধ করতে এ বছরও ভর্তি ফি নির্ধারণ করে দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এতে ঢাকা শহরে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে সর্বোচ্চ ভর্তি ফি পাঁচ হাজার, অন্য মেট্রোপলিটন এলাকায় সর্বোচ্চ তিন হাজার, জেলা সদর ও পৌর এলাকায় দুই হাজার, উপজেলা পর্যায়ের কলেজে ভর্তি ফি এক হাজার টাকা নির্ধারণ করে দেওয়া হয়েছে। ভর্তির নিয়মাবলি, কোঠা, অন্য শর্তাবলি চূড়ান্ত করে গতকালই ২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ভর্তি নীতিমালা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

বাংলাদেশ শিক্ষা, তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) হিসাবে দেখা গেছে, সারাদেশে সরকারি-বেসরকারি পর্যায়ে একাদশ শ্রেণিতে ভর্তিযোগ্য শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে আট হাজার ৮৬৪টি। এর মধ্যে মানসম্মত কলেজের সংখ্যা মাত্র পৌনে ২০০। এসব কলেজে আসন সংখ্যা ৫০ হাজারের মতো। তাই সর্বোচ্চ ভালো ফল করা এক লাখ ৮৩ হাজার ৩৪০ শিক্ষার্থীর মধ্যে ওই সব কলেজে আসন পেতে লড়াই হবে। চাইলেও সবাই পছন্দের ভালো কলেজে ভর্তি হতে পারবে না। একাদশ শ্রেণিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ঢাকাসহ বিভাগীয় বড় কলেজে ভিড় করে। শুধু জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীদেরই সুযোগ করে দেওয়ার মতো প্রতিষ্ঠান ঢাকা ও দেশের বড় শহরগুলোতে নেই।

ব্যানবেইসের হিসাবে, ঢাকা বিভাগে ৭০টি, রংপুর বিভাগে ২৯টি, বরিশাল বিভাগে ১২টি, রাজশাহী বিভাগে পাঁচটি, চট্টগ্রাম বিভাগে ১৭টি, খুলনা বিভাগে ১১টি এবং সিলেট বিভাগে ২২টি মানসম্মত শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এসব কলেজে নিজ নিজ বিভাগের জিপিএ ৫ ধারীরাও ভিড় করলে সবার সংস্থান হবে না। সে ক্ষেত্রে বাকিরা

পড়বে বিপদে। আবার রাজধানীতে মোট ১৪৫টি শিক্ষাপ্রতিষ্ঠানে একাদশ শ্রেণি রয়েছে। এসব কলেজে মোট আসন আছে ৪৩ হাজার ৫১৯টি। এর মধ্যে ভালো মানের কলেজ আছে মাত্র ২০ থেকে ২২টি, যেখানে আসন সংখ্যা প্রায় ২০ হাজার।

এ বছরের একাদশ শ্রেণির ভর্তি নীতিমালায় বলা হয়েছে, আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড থেকে ২০১৯, ২০২০ ও ২০২১ সালে মাধ্যমিক উত্তীর্ণ শিক্ষার্থীরা একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারবে। আর উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে ২০১৯, ২০২০ ও ২০২১ সালে উত্তীর্ণরা একাদশে ভর্তির জন্য আবেদন করতে পারবে। উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে ভর্তির ক্ষেত্রে সর্বোচ্চ বয়স হবে ২২ বছর। নীতিমালায় বলা হয়েছে, সব শিক্ষাপ্রতিষ্ঠানকে বাধ্যতামূলকভাবে অনলাইনে শিক্ষার্থী ভর্তি করাতে হবে।

স্কুল-কলেজ, মাদরাসা খুলবে ২৮ এপ্রিল - dainik shiksha স্কুল-কলেজ, মাদরাসা খুলবে ২৮ এপ্রিল সাত দিন বন্ধ ঘোষণা প্রাথমিক বিদ্যালয় - dainik shiksha সাত দিন বন্ধ ঘোষণা প্রাথমিক বিদ্যালয় তীব্র গরমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্লাসও বন্ধ ঘোষণা - dainik shiksha তীব্র গরমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্লাসও বন্ধ ঘোষণা প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে ছাত্ররাজনীতি লাভজনক পেশায় পরিণত হয়েছে : ড. আইনুন নিশাত - dainik shiksha ছাত্ররাজনীতি লাভজনক পেশায় পরিণত হয়েছে : ড. আইনুন নিশাত কারিগরির সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির প্রজ্ঞাপন জারি - dainik shiksha কারিগরির সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির প্রজ্ঞাপন জারি মাদরাসায় ছুটির প্রজ্ঞাপন জারি - dainik shiksha মাদরাসায় ছুটির প্রজ্ঞাপন জারি দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0033948421478271