একাদশে ভর্তি : নির্বাচিত শিক্ষার্থীদের প্রাথমিক নিশ্চায়ন শেষ কাল - দৈনিকশিক্ষা

একাদশে ভর্তি : নির্বাচিত শিক্ষার্থীদের প্রাথমিক নিশ্চায়ন শেষ কাল

নিজস্ব প্রতিবেদক |

বিভিন্ন কলেজ ও মাদরাসায় একাদশ শ্রেণিতে ভর্তির জন্য প্রথম ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তির প্রাথমিক নিশ্চায়নের সুযোগ আগামীকাল রোববার  রাত আটটায় শেষ হচ্ছে। এ সময়ের মধ্যে রেজিস্ট্রেশন ফিয়ের ২২৮ টাকা মোবাইল ব্যাংকিং অপারেটর বিকাশের মাধ্যমে জমা দিয়ে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন করতে হবে শিক্ষার্থীদের। আর সোমবার থেকে দ্বিতীয় ধাপের আবেদন গ্রহণ শুরু হবে। সোমবার ও মঙ্গলবার ভর্তির সুযোগ না পাওয়া প্রার্থীরা দ্বিতীয় ধাপের আবেদন করতে পারবেন।

বিভিন্ন কলেজ ও মাদরাসার একাদশ শ্রেণিতে ভর্তির জন্য প্রথম ধাপে আবেদন করা ১৪ লাখ ৫৭ হাজারে বেশি শিক্ষার্থী নির্বাচিত হয়েছেন। ১৫ লাখ ৭৬ শিক্ষার্থী প্রথম ধাপে ভর্তির আবেদন করেছিলেন। এদের মধ্যে ৪ লাখ ৭৭ হাজার ৫২০ জন শিক্ষার্থী বিজ্ঞান বিভাগে, ৭ লাখ ১১ হাজার ৭০১ জন শিক্ষার্থী ব্যবসায় শিক্ষা বিভাগে এবং ২ লাখ ৬৮ হাজার ৫ জন শিক্ষার্থী মানবিক বিভাগে ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন। গত ৩০ জানুয়ারি থেকে শিক্ষার্থীদের প্রাথমিক নিশ্চায়ন শুরু হয়েছে।

শিক্ষা বোর্ডগুলো জানিয়েছে,  নির্বাচিত শিক্ষার্থীদের ৬ ফ্রেব্রুয়ারি রাত ৮ টার মধ্যে মোবাইল ব্যাংকিং চার্জ বাদে রেজিস্ট্রেশন ফিয়ের ২২৮ টাকা জমা দিয়ে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন করতে হবে। তবে পরবর্তীতে মাইগ্রেশন হলে শিক্ষার্থীকে নতুন করে ভর্তি নিশ্চায়ন করতে হবে না অর্থাৎ রেজিস্ট্রেশন ফি দিতে হবে না। নির্বাচিতদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির তারিখ ১৯ ফেব্রুয়ারি থেকে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। ক্লাস শুরুর তারিখ ২ মার্চ।

জানা গেছে, ১ লাখ ১৮ হাজার ৯০৭ জন শিক্ষার্থী প্রথম ধাপে ভর্তির আবেদন করলেও কলেজে ভর্তির জন্য নির্বাচিত হতে পারেননি। তবে, আবেদন করেও ভর্তির সুযোগ না পাওয়া শিক্ষার্থীরা দ্বিতীয় ও তৃতীয় ধাপে আবেদনের সুযোগ পাচ্ছেন। ৭ ও ৮ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ের আবেদন নেয়া হবে। আর ১৩ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ের আবেদনের সুযোগ দেয়া হবে।

এর আগে গত ২৯ জানুয়ারি সন্ধ্যায় একাদশে ভর্তির প্রথম ধাপের আবেদনের ফল প্রকাশ করা হয়। 

শিক্ষা বোর্ডগুলো বলছে, ৭ ও ৮ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ের আবেদন নেয়া হবে। পছন্দক্রম অনুযায়ী প্রথম মাইগ্রেশনের ফল এবং দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১০ ফেব্রুয়ারি। ১১-১২ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চায়ন করতে হবে। এই সময়ের মধ্যে সিলেকশন নিশ্চায়ন না করলে আবেদন বাতিল হবে। ১৩ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল এবং তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১৫ ফেব্রুয়ারি। ১৬ ও ১৭ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চায়ন করতে হবে। এই সময়ের মধ্যে সিলেকশন নিশ্চায়ন না করলে আবেদন বাতিল হবে। ১৯ থেকে ২৪ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের ভর্তি করা হবে। আর ২ মার্চ থেকে কলেজগুলোতে একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0036461353302002