একুশে গ্রন্থমেলা : এ পর্যন্ত বই এসেছে প্রায় আড়াই হাজার - দৈনিকশিক্ষা

একুশে গ্রন্থমেলা : এ পর্যন্ত বই এসেছে প্রায় আড়াই হাজার

দৈনিকশিক্ষা ডেস্ক |

মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলার মধ্যভাগ নাগাদ নতুন বই এসেছে দুই হাজার ৪৭৫টি, এর মধ্যে বিভিন্ন প্রকাশনী থেকে বঙ্গবন্ধুকে নিয়ে প্রকাশিত বইয়ের সংখ্যা ৭৫টি। মঙ্গলবার সন্ধ্যায় বাংলা একাডেমির শহীদ মুনীর চৌধুরী সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী।

সংবাদ সম্মেলনে তিনি বইমেলার বিভিন্ন দিক নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন। এ সময় আরও উপস্থিত ছিলেন বাংলা একাডেমির ভারপ্রাপ্ত সচিব ও পরিচালক অপরেশ কুমার ব্যানার্জী, মেলা কমিটির সদস্য-সচিব জালাল আহমেদ ও স্থপতি এনামুল করিম নির্ঝর।

 হাবীবুল্লাহ সিরাজী জানান, এসব প্রকাশিত বইয়ের মধ্যে গল্পগ্রন্থ ৩৩৮টি, উপন্যাস ৩৯৯টি, প্রবন্ধগ্রন্থ ১৩৫টি, কবিতাগ্রন্থ ৭২০টি, গবেষণাগ্রন্থ ৪৭টি, ছড়ার বই ৪৭টি, শিশুতোষ গ্রন্থ ১০৮টি, জীবনীগ্রন্থ ৮০টি, রচনাবলী ৪টি, মুক্তিযুদ্ধ বিষয়ক গ্রন্থ ৮৮টি, বঙ্গবন্ধু বিষয়ক গ্রন্থ ৭৫টি, নাটক ১১টি, বিজ্ঞান বিষয়ক গ্রন্থ ৫২টি, ভ্রমণ কাহিনী ৪৪টি, ইতিহাসমূলক গ্রন্থ ৫৪টি, রাজনীতি বিষয়ক গ্রন্থ ৫টি, চিকিৎসা-স্বাস্থ্য সংক্রান্ত গ্রন্থ ১৬টি, রম্য বা ধাঁধা বিষয়ক ১৮টি, ধর্মীয় গ্রন্থ ৯টি, অনুবাদ গ্রন্থ ২৭টি, অভিধান বিষয়ক ৫টি, সায়েন্স ফিকশন/গোয়েন্দা কাহিনী ৪১টি এবং অন্যান্য ১৫২টি।

একাডেমির মহাপরিচালক বলেন, “আমাদের পরিকল্পিত বঙ্গবন্ধু বিষয়ক শতগ্রন্থের অংশ হিসেবে আজ পর্যন্ত বাংলা একাডেমির ১৮টি নতুন গ্রন্থ প্রকাশ পেয়েছে।”

মেলায় বাংলা একাডেমি প্রকাশিত বঙ্গবন্ধুর ‘আমার দেখা নয়াচীন’ ঘিরে পাঠকের বিপুল আগ্রহ তৈরি হয়েছে উল্লেখ করে তিনি বলেন, “এটা আমাদের আনন্দিত করেছে। ইতোমধ্যে ‘আমার দেখা নয়াচীন’ বইটির প্রথম দুই সংস্করণ ২০ হাজার ও ৩০ হাজার করে মোট ৫০ হাজার বই বিক্রি শেষ হয়েছে।” সোমবার পর্যন্ত বাংলা একাডেমির নিজস্ব বিক্রি এক কোটি ৯ লাখ ৭৯ হাজার টাকা বলে জানান মহাপরিচালক।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0068309307098389