এনসিটিবির কর্তারা দেরিতে আসেন, আগে যান - দৈনিকশিক্ষা

এনসিটিবির কর্তারা দেরিতে আসেন, আগে যান

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) কর্মকর্তা-কর্মচারীদের নির্ধারিত সময়ে অফিসে উপস্থিত হওয়া ও অফিস ত্যাগ করার নির্দেশ দেয়া হয়েছে। খোদ এনসিটিবি কর্তৃপক্ষ বলছে, কর্মকর্তা-কর্মচারীরা অফিস সময়ের মধ্যে উপস্থিত হচ্ছেন না। আবার অফিস সময়ে শেষ হওয়ার আগেই অফিস থেকে চলে যাচ্ছেন। যা অফিস শৃঙ্খলা পরিপন্থী। তাই, কর্মকর্তা-কর্মচারীদের নির্ধারিত সময়ে অফিসে উপস্থিত হওয়া ও অফিস ত্যাগ করার নির্দেশ দিয়েছে এনসিটিবি কর্তৃপক্ষ। এনসিটিবির সচিব নাজমা আখতারের স্বাক্ষরিত এক অফিস আদেশে এ নির্দেশনা জারি করা হয়।

গত ১ ফেব্রুয়ারি জারি করা আদেশে বলা হয়েছে, এনসিটিবির কর্মকর্তা-কর্মচারীরা অফিস সময়ের মধ্যে অফিসে উপস্থিত হচ্ছেন না এবং অফিস সময় শেষ হওয়ার আগেই কর্তৃপক্ষের বিনা অনুমতিতে অফিস ত্যাগ করছেন, যা শৃঙ্খলা পরিপন্থী। কাজেই এনসিটিবির সব কর্মকর্তা-কর্মচারীকে যথাসময়ে অফিসে উপস্থিত ও অফিস ত্যাগ করার জন্য নির্দেশক্রমে আদেশ জারি করা হলো। 

এনসিটিবি প্রাক-প্রাথমিক থেকে শুরু করে উচ্চমাধ্যমিক পর্যন্ত শিক্ষাক্রম প্রণয়ন করে। প্রাথমিক ও মাধ্যমিক স্তরের সব বই ছাপিয়ে বিনামূল্যে বিতরণ করে। উচ্চমাধ্যমিকের নির্ধারিত একাধিক বইও এনসিটিবি প্রকাশ করে। অবশ্য উচ্চমাধ্যমিকের বই বিনামূল্যে শিক্ষার্থীদের দেয়া হয় না। বছরের শুরুতে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের বিনামূল্যে বই বিতরণ করা হয়। যদিও এবার বিদ্যালয় বিদ্যালয়ে উৎসব করা হলেও সময়মতো সব শিক্ষার্থীর হাতে সব বই দিতে পারেনি এনসিটিবি। এমনকি জানুয়ারি মাস শেষ হওয়ার পরেও দেশের অনেক শিক্ষার্থী সব বই হাতে পায়নি। এ ছাড়া নতুন শিক্ষাক্রমের আলোকে তৈরি করা পাঠ্যবই নিয়ে বিতর্ক উঠেছে। বিতর্কের মধ্যেই বইয়ের ভুল-অসঙ্গতি থাকলে তা চিহ্নিত করে সংশোধন করা এবং এ বিষয়ে কারও গাফিলতি আছে কি না তা খতিয়ে দেখতে দুটি কমিটি করেছে শিক্ষা মন্ত্রণালয়। এমন পরিস্থিতির মধ্যেই এনসিটিবির সব কর্মকর্তা-কর্মচারীকে ঠিক সময়ে অফিসে উপস্থিত হওয়া এবং অফিস ছাড়ার জন্য নির্দেশনা জারি করলো এনসিটিবি কর্তৃপক্ষ। বর্তমানে সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস চলে সকাল নয়টা থেকে বিকেল চারটা পর্যন্ত।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE  করতে ক্লিক করুন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0031571388244629