এবার পাকিস্তানেও ওমিক্রনের হানা - দৈনিকশিক্ষা

এবার পাকিস্তানেও ওমিক্রনের হানা

দৈনিকশিক্ষা ডেস্ক |

পাকিস্তানেও করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন শনাক্ত হয়েছে। দ্য আগা খান ইউনিভার্সিটি হাসপাতাল আজ সোমবার সেখানে প্রথম এই সংক্রমণের কথা নিশ্চিত করেছে। বলা হয়েছে এক রোগীর জিন-সিকুয়েন্সিং করে এই সংক্রমণ শনাক্ত করা হয়। ওই রোগী বাড়িতেই ছিলেন এবং সুস্থ ছিলেন। তবে ওই হাসপাতালে অন্য কোনো রোগীর ওমিক্রন শনাক্ত হওয়ার নিশ্চিত খবর মেলেনি। ওদিকে পাকিস্তানে ওমিক্রন শনাক্তের তথ্য নিশ্চিত করেছে ন্যাশনাল কমান্ড অ্যান্ড অপারেশন সেন্টার।

এক টুইটে তারা জানিয়েছে, সম্প্রতি করাচি থেকে সংগ্রহ করা নমুনায় ওমিক্রন শনাক্ত করতে সক্ষম হয়েছে ইসলামাবাদের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ। ৮ই ডিসেম্বরে সিন্ধু রাজ্য সরকার দাবি করে যে, তারা জিনোম গবেষণা করছে নিশ্চিত হতে।

করাচি থেকে একজন নারী রোগীর নমুনা সংগ্রহ করা হয়েছে। ধারণা করা হচ্ছে তিনি ওমিক্রনে আক্রান্ত। বিষয়টি ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে মিডিয়ায়। বলা হয়, এটাই পাকিস্তানে প্রথম ওমিক্রন সংক্রমন। একই দিনে সিন্ধুর স্বাস্থ্যমন্ত্রী ড. আজরা পেছুহো বলেন, ৫৭ বছর বয়সী ওই নারী কোনো টিকা নেননি।

এ অবস্থায় ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ একটি ক্লারেফিকেশন দেয় দেয়। তাতে বলা হয়, যে নমুনা সংগ্রহ করা হয়েছে তাতে ওমিক্রন নিশ্চিত হতে পূর্ণাঙ্গ জিনোম সিকুয়েন্সিং করতে হবে। সিন্ধু সরকার এটা করবে। অবশেষে সোমবার তাদের হাতে যায় সন্দেহজনক তিন রোগীর পরীক্ষার ফল।

এর আগের দিন বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘোষণা করে যে, ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়ে অধিক মাত্রায় সংক্রামক ওমিক্রন। টিকার কার্যকারিতাকে কমিয়ে দেয় সে। প্রাথমিকভাবে সংক্রমণের লক্ষণগুলোকে দমিয়ে রাখে। ৯ই ডিসেম্বর পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব মতে কমপক্ষে ৬৩টি দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন। সবচেয়ে দ্রুতগতিতে এর বিস্তার হয়েছে দক্ষিণ আফ্রিকায়।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.01622200012207