এমপিও পুনর্বিবেচনা কমিটির সভা বুধবার, ২১ শিক্ষক-কর্মচারীকে তলব - দৈনিকশিক্ষা

এমপিও পুনর্বিবেচনা কমিটির সভা বুধবার, ২১ শিক্ষক-কর্মচারীকে তলব

নিজস্ব প্রতিবেদক |

আগামী বুধবার (২৮ সেপ্টেম্বর) বেসরকারি স্কুল-কলেজ শিক্ষকদের এমপিও পুনর্বিবেচনা কমিটির সভা অনুষ্ঠিত হবে। এদিন বেলা ১১ টায় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে এ সভা অনুষ্ঠিত হবে। এ সভায় দেশের বিভিন্ন স্কুল কলেজের ১৮টি অভিযোগ নিষ্পত্তির জন্য অভিযুক্ত ২১ শিক্ষক-কর্মচারীদের শুনানি গ্রহণ করবে শিক্ষা মন্ত্রণালয়। এজন্য এদিন ২১ জন শিক্ষক কর্মচারীকে শিক্ষা মন্ত্রণালয়ে তলব করা হয়েছে। 

রোববার বিষয়টি জানিয়ে আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে আদেশটি জারি করা হয়।

জানা গেছে, আগামী বুধবার এমপিও পুনর্বিবেচনা কমিটির সভায় সভাপতিত্ব করবেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব আ ন ম আল ফিরোজ। সভায় শিক্ষক কর্মচারীদের বাতিল বা স্থগিত হয়ে যাওয়া এমপিওর বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

স্কুল ও কলেজের যেসব শিক্ষক-কর্মচারীদের এমপিও স্থগিত, কর্তন, বাতিল হয়ে গেছে তার কারণ ও ছাড়ের ব্যাপারে সভায় আলোচনা করা হবে। এমপিওভুক্ত শিক্ষকদের বিভিন্ন অভিযোগের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ, শিক্ষক কর্মচারীদের এমপিওভুক্তি, পুনঃএমপিওভুক্তি, বকেয়া ভাতা দেয়াসহ মন্ত্রণালয়ে ও অধিদপ্তরে আসা বিভিন্ন আবেদনের নিষ্পত্তি করা হবে এমপিও পুনর্বিবেচনা কমিটির সভায়।

জানা গেছে, এদিন সভায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও সংশ্লিষ্ট ১৮টি অভিযোগ নিষ্পত্তি করা হবে। এজন্য সভায় উপস্থিত হয়ে শুনানিতে অংশ নিতে ২১ জন শিক্ষক ও কর্মচারীকে তলব করেছে শিক্ষা মন্ত্রণালয়। এমপিও পুনর্বিবেচনা কমিটির সভায় শিক্ষক-কর্মচারীদের এমপিও, নিয়োগসহ বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত নিতে তাদের শুনানি গ্রহণ করবে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

সভায় আলোচ্যসূচি থেকে জানা গেছে, এনটিআরসিএর ভুল চাহিতা প্রদানের কারণে প্রতিষ্ঠান প্রধানদের তিনমাসের বেতন কাটার আদেশ পুনর্বিবেচনা নিয়ে আলোচনা হবে এ সভায়। 

বরিশালের উজিরপুরের মশাং মাধ্যমিক বিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান বিষয়ের সহাকারী শিক্ষক পদে নিয়োগ পাওয়া মো. তুহিন মোল্লার এমপিওভুক্তি নিয়ে সভায় আলোচনা করা হবে। এ জন্য শিক্ষক তুহিন মোল্লাকে সভায় তলব করা হয়েছে।  

ইস্টবেঙ্গল স্কুল অ্যান্ড কলেজের সিনিয়র প্রভাষক মো. শাহীন মিয়া হাওলাদার তথ্য অধিকার বিধিমালা অনুযায়ী তথ্য পেতে আবেদন করেছিলেন। বিষয়টি নিষ্পত্তি করতে ওই শিক্ষক ও ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেনকে তলব করা হয়েছে। 

তৃতয়ি নিয়োগ চক্রে এনটিআরসিএর মাধ্যমে নবসৃষ্ট প্যাটার্নভুক্ত পদে সুপারিশপ্রাপ্ত শিক্ষকদের এমপিও দেয়ার বৈষম্য দূরীকরণের বিষয়ে সভায় আলোচনা করা হবে। এজন্য বরিশাল সদরের শহীদ জিয়াউর রহমান ডিগ্রি কলেজের প্রভাষক মারুফ আহমেদকে তলব করা হয়েছে। 

নাটোরের সিংড়া উপজেলার ছবিরণ গুলজান স্কুল অ্যান্ড কলেজের প্রধান শিক্ষক নুরুনবীর নিম্নকোডে এমপিওভুক্তির বিষয়ে সভায় আলোচনা করা হবে। এ জন্য প্রধান শিক্ষক নুরুনবীকে সভায় তলব করা হয়েছে। বান্দরবান সদরের ডনবস্কো উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে যোগদান নিয়ে সভায় আলোচনা হবে। এজন্য সভায় প্রধান শিক্ষক ব্রাদার আলবার্ট রত্নকে তলব করা হয়েছে। 

দিনাজপুর, ঠাকুরগাঁও ও পঞ্চগড় জেলার ৩২ জন সহকারী শিক্ষকের নাম এমপিও থেকে কর্তন হওয়ায় পুনরায় আগের ইনডেক্স বহাল রেখে এমপিও ছাড়ের বিষয়ে সভায় আলোচনা করা হবে। এজন্য পঞ্চগড় সদরের যমুনা আদর্শ বালিকা দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. তহিদুল ইসলামকে তলব করা হয়েছে। 

বরগুনা সদর উপজেলার লাকুরতলা সোনার বাংলা মাধ্যমিক বিদ্যালয়েল শিক্ষক মো. নিজামুল হক ও মো. হারুনুর রশিদের বকেয়া দেয়ার বিষয়ে সভায় আলোচনা হবে। সভায় এ দুই শিক্ষককে তলব করা হয়েছে। 

ভোলার চরফ্যাশন উপজেলার দক্ষিণ মাদ্রাজ নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুল্লাহ আল মামুন ও মো. জাফর ইকবালের ২০১৬ খ্রিষ্টাব্দের নভেম্বর থেকে ২০১৭ খ্রিষ্টাব্দের মে মাস পর্যন্ত বকেয়া বেতন ভাতা দেয়ার বিষয়ে সভায় আলোচনা হবে। এ সভায় এ দুই শিক্ষককে তলব করা হয়েছে। 

জয়পুরহাটের কালাই উপজেলার কালাই সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ অভিজ্ঞতা পূর্ণ হওয়ায় ৫ গ্রেডের পরিবর্তে ৪ গ্রেডে বেতন-ভাতার সরকারি অংশ প্রাপ্তির জন্য স্কেল সংশোধনের আবেদন করেছেন। তাই, সভায় অধ্যক্ষ মো. নাজিম উদ্দিনকে তলব করা হয়েছে। 

মানিকগঞ্জের সিংগাইর উপজেলার বশির উদ্দিন ফাউন্ডেশন হাইস্কুলের প্রধান শিক্ষক মো. আরিফুর রহমানের স্থগিত এমপিও ছাড় করার বিষয়ে আলোচনা হবে। এ জন্য প্রধান শিক্ষক মো. আরিফুর রহমানকে তলব করা হয়েছে। 

ভোলার চরফ্যাশন উপজেলার দুলার হাট আদর্শ ডিগ্রি কলেজের অধ্যক্ষ এ কে এম শাহে আলমে অনিয়াম ও সমাজবিজ্ঞান বিষয়ের প্রভাষক হাসনা হেনার নিয়োগ নিয়ে আলোচনা হবে সভায়। এজন্য অধ্যক্ষ ও ওই শিক্ষককে তলব করা হয়েছে। 

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার কুয়াকাটা খানাবাদ ডিগ্রি কলেজের ল্যাব সহকারী মো. বেলাল হোসেনের এমপিওভুক্তি নিয়ে নির্দেশনা দেয়ার বিষয়ে সভায় আলোচনা হবে। এ জন্য মো. বেলাল হোসেনকে তলব করা হয়েছে। 

নাটোরের লালপুর উপজেলার উধনপাড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের কনটেম্পট পিটিশন মামলার আইনগত ব্যবস্থা গ্রহণের বিষয়ে সভায় আলোচনা হবে। এ জন্য প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক মো. বেলাল হোসেনকে সভায় তলব করা হয়েছে। সাতক্ষীরার তালা উপজেলার ঘোষনগর গংগারামপুর মাধ্যমিক বিদ্যালয়ের নিয়োগকৃত সহকারী শিক্ষক লতিকা রানী ঘোষের এমপিওভুক্তি নিয়ে সভায় আলোচনা হবে। এজন্য তাকে সভায় তলব করা হয়েছে। 

সাভার মডেল কলেজের অধ্যক্ষ মো. তৌহিদ হোসের এমপিও বাতিলা নিয়ে সভায় আলোচনা হবে। এ জন্য অধ্যক্ষকে তলব করা হয়েছে। 

শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলার সখিপুর ইসলামিয়া উচ্চ বিদ্যালয়ের সহকাারী শিক্ষক রহিমা বেগমের এমপিও পুনর্বিবেচনা কমিটির সভায় তলব করা হয়েছে। রাজাপুর ডিগ্রি কলেজের প্রভাষণব রূপালী খাতুনের এমপিওভুক্তি নিয়ে সভায় আলোচনা করা হবে। এজন্য তাকেও সভায় তলব করা হয়েছে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE  করতে ক্লিক করুন।

মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি - dainik shiksha মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! - dainik shiksha খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! এইচএসসির ফরম পূরণ শুরু আজ - dainik shiksha এইচএসসির ফরম পূরণ শুরু আজ মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা - dainik shiksha মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! - dainik shiksha মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0070409774780273