এমপিও শিক্ষকদের পদ সমন্বয়ের আবেদন নিষ্পত্তি নতুন নিয়মে - দৈনিকশিক্ষা

এমপিও শিক্ষকদের পদ সমন্বয়ের আবেদন নিষ্পত্তি নতুন নিয়মে

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

নিম্নমাধ্যমিক স্তর এমপিওভুক্ত থাকা কোনো স্কুলের প্যাটার্নভুক্ত শিক্ষক শূন্যপদে ওই প্রতিষ্ঠানের মাধ্যমিক স্তরের একই বিষয়ের শিক্ষককে সমন্বয় করে এমপিওভুক্ত করার বিধান আছে। তবে এখন থেকে এমপিওভুক্ত হতে শিক্ষকদের পদ সমন্বয়ের আবেদন নিষ্পত্তি হবে নতুন নিয়মে। নতুন নিয়মে শিক্ষকদের সমন্বয়ের ক্ষেত্রে সব যথাযথ আছে কি-না তা জেলা শিক্ষা কর্মকর্তাদের যাচাই করতে হবে। আর যাচাইয়ে যথার্থ হলেই তিনি সে আবেদন উপপরিচালকের কাছে পাঠাবেন। উপপরিচালক অনলাইনে আবেদনটি নিষ্পত্তির ব্যবস্থা করবেন। এমপিও কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ সিদ্ধান্ত বাস্তবায়ন করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। 

 

বৃহস্পতিবার অধিদপ্তর থেকে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের পাঠানো নির্দেশনাটি প্রকাশ করা হয়েছে। 

অধিদপ্তরের সহকারী পরিচালক জিয়াউল হায়দার হেনরী স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে, জনবলকাঠমো ও এমপিও নীতিমালা- ২০২১ এর অনুচ্ছেদ ২৬ (খ) এর ব্যত্যয় হয়েছে এমন শিক্ষকদের বেতন-ভাতা ছাড়ের বিষয়ে বেসরকারি স্কুল ও কলেজের শিক্ষক-কর্মচারীদের এমপিও দেয়ার বিষয়ে গত ১৭ জানুয়ারি অনুষ্ঠিত এমপিও কমিটির সভায় বিস্তারিত আলোচনা হয়। আলোচনা পরবর্তী সিদ্ধান্ত হয়, জনবলকাঠামো ও এমপিও নীতিমালা- ২০২১ এর ৯.৪ ধারা মোতাবেক শিক্ষকের সমন্বয়ের ক্ষেত্রে বিষয়টি যথাযথ আছে কি-না তা সংশ্লিষ্ট জেলা শিক্ষা অফিসার যাচাই করবেন। সমন্বয়ের বিষয়টি যাচাই করে যথার্থ হলে সংশ্লিষ্ট অঞ্চলের উপপরিচালক বরাবর পাঠাবেন এবং উপপরিচালক আবেদনটি অনলাইনে নিষ্পত্তির ব্যবস্থা গ্রহণ করবেন। এমপিও কমিটির সভায় নেয়া সিদ্ধান্তের বিষয়টি বাস্তবায়নে সংশ্লিষ্ট সবাইকে বলেছে অধিদপ্তর। গত ২২ ফেব্রুয়ারি জারি করা আদেশটি সব আঞ্চলিক উপপরিচালকদের পাঠানো হয়েছে। 

 

স্কুল কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো-২০২১ এর ৯.৪ অনুচ্ছেদে বলা হয়েছে, একাডেমিক স্বীকৃতিপ্রাপ্ত কোনো মাধ্যমিক বিদ্যালয়ের মাধ্যমিক স্তর এমপিও ভুক্ত না হয়ে নিম্ন মাধ্যমিক স্তর এমপিও. ভুক্ত হলে মাধ্যমিক স্তরে বিধি ও যোগ্যতা মোতাবেক যথাযথভাবে নিয়োগপ্রাপ্ত কোনো বিষয়ের শিক্ষককে ঐ প্রতিষ্ঠানের এমপিওভুক্ত নিম্ন মাধ্যমিক স্তরে জনবলকাঠামো অনুযায়ী শূন্যপদে একই বিষয়ে সমন্বয় করা যাবে। এ ক্ষেত্রে পরবর্তীতে মাধ্যমিক স্তর এমপিওভুক্ত হলে সমন্বয়কৃত পদটি শূন্য না হওয়া পর্যন্ত ওই বিষয়ে এনটিআরসিএতে আর চাহিদা পাঠানো বা শিক্ষক নিয়োগ দেয়া যাবে না।

একই নীতিমালার ২৬ (খ) অনুচ্ছেদে বলা হয়েছে, নিবন্ধন পরীক্ষা ও নিবন্ধন কর্তৃপক্ষ কর্তৃক শিক্ষক নির্বাচন চালু হওয়ার আগে পাঠদানের অনুমতিপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানে বিধিমোতাবেক নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণের প্রয়োজন হবে না।

 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE   করতে ক্লিক করুন।

স্মরণশক্তিকে মেধা বলার মানসিকতা থেকে বেরিয়ে আসতে হবে - dainik shiksha স্মরণশক্তিকে মেধা বলার মানসিকতা থেকে বেরিয়ে আসতে হবে প্রাথমিকের দ্বিতীয় ধাপের চূড়ান্ত ফল প্রকাশ হতে পারে কাল - dainik shiksha প্রাথমিকের দ্বিতীয় ধাপের চূড়ান্ত ফল প্রকাশ হতে পারে কাল চট্টগ্রাম শিক্ষা বোর্ডের নতুন চেয়ারম্যান রেজাউল - dainik shiksha চট্টগ্রাম শিক্ষা বোর্ডের নতুন চেয়ারম্যান রেজাউল বিদেশ নির্ভরতা কমাতে মানসম্মত উচ্চশিক্ষার তাগিদ ইউজিসির - dainik shiksha বিদেশ নির্ভরতা কমাতে মানসম্মত উচ্চশিক্ষার তাগিদ ইউজিসির এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে - dainik shiksha এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে বদলি প্রত্যাশী শিক্ষকদের কষ্ট - dainik shiksha বদলি প্রত্যাশী শিক্ষকদের কষ্ট একাদশে ভর্তি আবেদন ২৬ মে থেকে ১১ জুন - dainik shiksha একাদশে ভর্তি আবেদন ২৬ মে থেকে ১১ জুন কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ২৬ মে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ২৬ মে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0037200450897217