এমপিওভুক্ত হয়ে নিয়োগের দিন থেকে বেতন চান প্রতিবন্ধী স্কুলের শিক্ষকরা - দৈনিকশিক্ষা

এমপিওভুক্ত হয়ে নিয়োগের দিন থেকে বেতন চান প্রতিবন্ধী স্কুলের শিক্ষকরা

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

দেশের বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য বিশেষায়িত প্রতিবন্ধী স্কুলগুলো এমপিওভুক্ত করার দাবি জানিয়েছেন শিক্ষকরা। একইসঙ্গে এমপিওভুক্ত হয়ে স্কুল কর্তৃপক্ষের দেয়া নিয়োগের তারিখ থেকে বেতন-ভাতা দেয়া ও চাকরি নিয়মিত করার দাবি জানিয়েছেন তারা। এসব দাবিসহ ছয় দাবিতে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি শুরু করেছেন শিক্ষকরা।

বুধবার এসব দাবিতে দ্বিতীয় দিনের মতো শিক্ষকদের অবস্থান কর্মসূচি চলছে। বিভিন্ন জেলা-উপজেলা থেকে আসা প্রতিবন্ধী স্কুলগুলোর শিক্ষকরা অবস্থান করছেন। এর আগে গতকাল মঙ্গলবার থেকে তাদের অবস্থান কর্মসূচি শুরু হয়েছে। ‘প্রতিবন্ধী বিদ্যালয় সমন্বয় পরিষদ’ নামের একটি সংগঠনের ব্যানারে এ কর্মসূচি চলছে। 

অবস্থান কর্মসূচিতে শিক্ষকরা বলেন, ২০২০ খ্রিষ্টাব্দের ১ থেকে ২০ জানুয়ারি প্রতিবন্ধী স্কুলগুলো তথ্য দিয়ে অনলাইনে এমপিওভুক্তির আবেদন করে। কিন্তু কোনো অগ্রগতি না হওয়ায় তারা হতাশ। তারা সরকারের মানবিক দৃষ্টিসহ দাবি বাস্তবায়নের লক্ষ্যে অবস্থান কর্মসূচি শুরু করেছেন। এমপিওভুক্ত হতে না পেরে শিক্ষকরা মানবেতর জীবনযাপন করছেন। 

শিক্ষকদের পক্ষ থেকে মোট ছয় দফা দাবি জানানো হচ্ছে। সেগুলোর মধ্যে আছে, প্রতিবন্ধী বিদ্যালয়গুলোর স্বীকৃতি ও এমপিওভুক্তি নিশ্চিত করা। বিদ্যালয় কর্তৃপক্ষের নিয়োগের তারিখ থেকে চাকরি নিয়মিত করা ও বেতন-ভাতা দেয়া নিশ্চিত করা। শতভাগ স্কুলের আধুনিক মানসম্পূর্ণ প্রতিবন্ধী বান্ধব অবকাঠামো নির্মাণ সুনিশ্চিত করা। 

শিক্ষকদের দাবিগুলোর মধ্যে আরও আছে, প্রতিবন্ধী শিক্ষার্থীদের বিশেষ শিক্ষা কারিকুলাম বাস্তাবায়ন করা, আধুনিক থেরাপি সেন্টার নিশ্চিত করা ও সব শিক্ষার্থীর মিড-ডে মিলসহ শিক্ষা উপকরণ দেয়া। বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের উপবৃত্তি ও প্রতিবন্ধী ভাতা শতভাগ দেয়া নিশ্চিত করা ও প্রতিবন্ধী ভাতা নূন্যতম পাঁচ হাজার টাকা করা। আর শিক্ষা জীবন শেষে প্রত্যেকের আত্মনির্ভরশীল জীবনযাপনের ব্যবস্থা নিশ্চিত করা।  

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0031449794769287