এমপিওভুক্তি : ইবতেদায়ি মাদরাসা ও শিক্ষকদের প্রকৃত সংখ্যা যাচাই হচ্ছে - দৈনিকশিক্ষা

এমপিওভুক্তি : ইবতেদায়ি মাদরাসা ও শিক্ষকদের প্রকৃত সংখ্যা যাচাই হচ্ছে

নিজস্ব প্রতিবেদক |

স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা এমপিওভুক্ত করতে ২০১৮ খ্রিষ্টাব্দে নীতিমালা জারি করেছে সরকার। কিন্ত দুই বছরের বেশি সময় পার হলেও শিক্ষকরা এমপিওভুক্ত হতে পারেননি। মাঠ পর্যায়ে ইবতেদায়ি মাদরাসার প্রকৃত সংখ্যা নিয়ে ধোঁয়াশা পুরোনো। সে জটিলতা এড়াতে মাঠ প্রশাসন থেকে মাদরাসাগুলোর তথ্য সংগ্রহ করা হয়েছে। তাছাড়া অনুদানভুক্ত মাদরাসাগুলোর তথ্যও ইতোমধ্যে ব্যাংক থেকে পাওয়া গিয়েছে। তবে, এ মুহুর্তে মাদরাসার প্রকৃত সংখ্যা ও শিক্ষকদের সংখ্যা নিশ্চিত করতে কাজ করছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর।

২০১৮ খ্রিষ্টাব্দের অক্টোবরে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার এমপিও নীতিমালা জারি করা হয়। পরে, ২০১৯ খ্রিষ্টাব্দের জুনে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা এমপিওভুক্ত করতে শিক্ষা মন্ত্রণালয়ের একটি প্রস্তাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দেন। এই প্রস্তাবনা অনুযায়ী দেশের ৪ হাজার ৩১২টি স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা এমপিওভুক্ত করতে খরচ হবে ৩১১ কোটি টাকা। অনুমোদিত প্রস্তাবনা অনুযায়ী, এমপিওভুক্তির পর স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার প্রধান শিক্ষক মাসে ১৪ হাজার টাকা বেতন পাবেন। এছাড়া বৈশাখী ভাতা বাবদ ২ হাজার ৫০০ টাকা ও উৎসব ভাতা ৬ হাজার ২৫০ টাকা পাবেন। এ ছাড়া জুনিয়র শিক্ষক, মৌলভী এবং কারিরা মাসে বেতন হিসেবে পাবেন ১০ হাজার ৮০০ টাকা। সঙ্গে ঘর ভাড়া ও চিকিৎসা ভাতা হিসেবে পাবেন ১৫০০ টাকা। এছাড়া বৈশাখী ভাতা ১৮৬০ ও উৎসব ভাতা ৪ হাজার ৬৫০ টাকা পাবেন।

প্রস্তাব অনুমোদনের পর মাদরাসার তালিকাভুক্তির কাজ শুরু করে সরকার। মাঠপ্রশাসনের কাছে ইবতেদায়ি মাদরাসার তথ্য চাওয়া হয়। এরপর থেকেই সারাদেশে নাম সর্বস্ব ইবতেদায়ি মাদরাসা স্থাপনের হিড়িক পরে গেছে বলে বেশ কিছু অভিযোগ মাঠ পর্যায় থেকে দৈনিক শিক্ষাডটকমের হাতে আসে। ২০১৯ খ্রিষ্টাব্দে ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় অনেক মাদরাসা ভুয়া পরীক্ষার্থীদের নিয়ে অংশ নিয়েছিল বলেও অভিযোগ ছিল। সে বছর ভুয়া পরীক্ষার্থীসহ হাতেনাতে ধরাও পড়েন অনেকে। টাকার বিনিময়ে ভুয়া নাম সর্বস্ব ইবতেদায়ি মাদরাসা ডিসিদের লিস্টে অন্তর্ভুক্ত করতে তৎপরতা চালিয়েছেন বলে অভিযোগ আছে বেশ কয়েকজন শিক্ষক নেতার বিরুদ্ধে। নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন ইবতেদায়ি মাদরাসা শিক্ষক দৈনিক শিক্ষাডটকমকে বলেন, লিস্টের নাম তুলতে প্রকাশ্যে চাঁদাও নিয়েছেন অনেক শিক্ষক নেতা।
এরপরই সংগ্রহ করা তথ্য যাচাই বাছাইয়ে উদ্যোগী হয় সরকার। মাঠ পর্যায় থেকে তথ্য এসে পৌঁছেছে। সেসব তথ্য যাচাই বাছাই করে প্রকৃত মাদরাসা সংখ্যা ও শিক্ষক সংখ্যা নির্ধারণ করা হচ্ছে।   

মাদারাসা শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, মাদরাসা ও শিক্ষকদের প্রকৃত সংখ্যা নির্ধারণ করে সে অনুযায়ী বাজেট প্রস্তুত করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। ইবতেদায়ি মাদরাসার জনবল কাঠামো ও বেতন ভাতাদি সংক্রান্ত নীতিমালা ২০১৮ জারি হওয়ার আগে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা ও শিক্ষকদের তথ্য মাঠ প্রশাসন থেকে পাওয়া গেছে। এছাড়া অনুদান পাচ্ছে এরকম ১ হাজার ৫৯৯টি মাদরাসা তথ্য ব্যাংক থেকে পাওয়া গিয়েছে। সেগুলো যাচাই বাছাইয়ে কমিটি গঠন করা হয়েছে। 

মাদরাসা শিক্ষা অধিদপ্তর থেকে কমিটি গঠন করে জারি করা আদেশে দেখা গেছে, ৬ সদস্য বিশিষ্ট কমিটির আহ্বায়ক করা হয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের প্রশাসন ও অর্থ শাখার পরিচালক। অধিদপ্তরের অর্থ শাখার উপপরিচালক, প্রশাসন শাখার সহকারী পরিচালক, খুলনা বিভাগের পরিদর্শক ও মেমিসের প্রোগ্রামারকে কমিটির সদস্য করা হয়েছে। আর বরিশাল অঞ্চলের পরিদর্শককে কমিটির সদস্য সচিব করা হয়েছে।  

জানা গেছে, এ কমিটি মাঠ প্রশাসন থেকে ইবতেদায়ি মাদরাসার তথ্য নিয়ে ডাটাবেস তৈরি করবে। তথ্য অনুযায়ী শিক্ষকদের প্রাপ্যতা নিশ্চিত করবেন। ব্যাংক থেকে পাওয়া তথ্য অনুযায়ী চলমান অনুদান পাওয়া প্রকৃত মাদরাসা ও শিক্ষকের সংখ্যা নিশ্চিত করবে। ব্যাংক ও মাঠ প্রশাসন থেকে পাওয়া তথ্য অনুযায়ী মাদরাসা ও শিক্ষকদের প্রকৃত সংখ্যা নির্ধারণ করবেন। শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে পাঠানোর জন্য মাঠ প্রশাসন ও ব্যাংক থেকে পাওয়া তথ্য যাচাই করে পদবি ও প্রাপ্যতা অনুসারে মাদরাসা ও শিক্ষকদের প্রকৃত সংখ্যা নির্ধারণ করে সে অনুযায়ী বাজেট প্রস্তুত করবে।  বৃহস্পতিবারের (১১ মার্চে) মধ্যে তথ্য যাচাই করে কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

এদিকে সারাদেশের এমপিওভুক্ত মাদরাসা শিক্ষকরা তাদের দ্রুত এমপিওভুক্ত করার দাবি জানিয়েছেন। তথ্য যাচাইয়ের নামে অস্তিত্বহীন মাদরাসা যেন তালিকায় অন্তর্ভুক্ত না হয়ে যায় তা নিশ্চিত করার দাবি জানিয়েছেন শিক্ষা সংশ্লিষ্টরা।  

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0040640830993652