এমপিওভুক্তির দাবি : আদালতের দারস্থ হচ্ছেন বাদপড়া তৃতীয় শিক্ষকরা - দৈনিকশিক্ষা

এমপিওভুক্তির দাবি : আদালতের দারস্থ হচ্ছেন বাদপড়া তৃতীয় শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক |

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে এমপিওভুক্ত ডিগ্রি কলেজে ২০১০ থেকে ২০১৬ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে নিয়োগপ্রাপ্ত তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে গত ৭ নভেম্বর কয়েকটি শর্ত দিয়ে ৭৭০ জন তৃতীয় শিক্ষকের নামের তালিকা প্রকাশ করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। কিন্তু তিন শতাধিক শিক্ষকের অভিযোগ তারা তালিকা থেকে বাদ পড়েছেন। বাদপড়া শিক্ষকদের কয়েকজন এমপিওভুক্তির দাবিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মানববন্ধন করেছেন। মানববন্ধনে শিক্ষকরা এমপিওভুক্তির দাবিতে উচ্চ আদালতের দ্বারস্থ হওয়ার ঘোষণা দেন।

রোববার (২৮ নভেম্বর) সকালে অধিদপ্তরের ১ নং গেটের সামনে কয়েকজন শিক্ষক এ মানববন্ধনে অংশ নেন। 

মানববন্ধনে শিক্ষকরা বলেন,  বিধিমোতাবেক ২০১০ খিষ্টাব্দ থেকে ২০১৬ খ্রিষ্টাব্দের ৩১ ডিসেম্বর তারিখের মধ্যে নিয়োগকৃত ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সে মোতাবেক গত ৭ নভেম্বর এমপিওভুক্তির নির্দিষ্ট কয়েকটি শর্ত দিয়ে ৭৭০ জন তৃতীয় শিক্ষকের নামের তালিকা প্রকাশ করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

কিন্তু  এই তালিকায় এমপিওভুক্তির শর্ত উপেক্ষা করে নানা ধরনের ভুল ও অসংগতি রয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অসচেতনতা ও উদাসীনতায় সব ধরনের শর্ত পূরণ থাকার পরও এমপিওভুক্তির ওই তালিকায় দেশের বিভিন্ন স্থানের ৩ শতাধিক শিক্ষকের নাম অন্তর্ভুক্ত হয়নি। ফলে বছরের পর বছর বিনা বেতনে চাকরি করা তারা এমপিওভুক্ত হতে না পারায় চরম হতাশায় রয়েছেন। 

মানবান্ধনে বাদপড়া শিক্ষকরা ভুলে ভরা অসংগতিপূর্ণ ৭৭০ জনের তালিকা বাতিল করে বিধিমোতাবেক ২০১০ খ্রিষ্টাব্দ থেকে ২০১৬ খ্রিষ্টাব্দের মধ্যে নিয়োগ পাওয়া সব তৃতীয় শিক্ষককে এমপিওভুক্তির দাবি জানান। শিক্ষকরা আরও জানান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের প্রকাশিত তালিকায় বিভিন্ন ধরণের অসংগতি রয়েছে। এ তালিকায় একই শিক্ষকের নাম একাধিকবার প্রকাশ, ইতোপূর্বে সমন্বয়ের মাধ্যমে এমপিওভুক্ত শিক্ষকের নাম অন্তর্ভুক্ত, অনার্স-মাস্টার্স শিক্ষক, ননএমপিও ডিগ্রি কলেজের শিক্ষক, সদ্য সরকারিকৃত কলেজ শিক্ষকের নাম অন্তর্ভুক্তিসহ বিভিন্ন ধরনের অসংগিত রয়েছে।

এসময় শিক্ষকরা আরও জানান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বাদ পড়া শিক্ষকদের কাছ থেকে আবেদন নিলেও সে বিষয়ে এখনো কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। আমরা এমপিওভুক্তির দাবি জানিয়ে ও তালিকার সব ভুল তুলে ধরে উচ্চ আদালতের দ্বারস্থ হচ্ছি। কেউ এমপিওভুক্ত হবে আর কেউ হবে না আমরা হতে দেবো না।

মানববন্ধনে শিক্ষকরা আরও বলেন, আমরা ইতোপূর্বে এই ভুলে ভরা তালিকা বাতিল করে সংশোধিত তালিকার মাধ্যমে বাদ পড়া শিক্ষকদের এমপিওভুক্তির দাবি জানিয়ে বিভিন্ন দপ্তরে লিখিত আবেদন করেছি। আমরা চাই বিধি মোতাবেক ২০১০ খ্রিষ্টাব্দ থেকে ২০১৬ খ্রিষ্টাব্দের মধ্যে নিয়োগপ্রাপ্ত সব ডিগ্রি তৃতীয় শিক্ষক যেন এমপিওভুক্ত হতে পারেন। এমপিওভুক্তির তালিকাটি সংশোধন করে বাদপড়া শিক্ষকদের তালিকাভুক্তির জন্যে আমরা প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রীসহ সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করছি।

মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি - dainik shiksha মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! - dainik shiksha খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! এইচএসসির ফরম পূরণ শুরু আজ - dainik shiksha এইচএসসির ফরম পূরণ শুরু আজ মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা - dainik shiksha মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! - dainik shiksha মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0034899711608887