এমপিওভুক্তির দাবিতে অনার্স-মাস্টার্স শিক্ষকদের মানববন্ধন - দৈনিকশিক্ষা

এমপিওভুক্তির দাবিতে অনার্স-মাস্টার্স শিক্ষকদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক |

এমপিওভুক্তির দাবিতে মানববন্ধন করেছেন বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স শিক্ষকরা। মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) কুড়িগ্রাম প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বেসরকারি অনার্স-মাস্টার্স শিক্ষক ফেডারেশনের ব্যানারে সারাদেশে মানববন্ধন অনুষ্ঠিত হওয়ার কথা আছে। কুড়িগ্রাম জেলা কমিটির উদ্যোগে আয়োজিত এ মানববন্ধনে সংগঠনের কেন্দ্রীয় নেতারও অংশগ্রহণ করেন।

মানববন্ধনে অনার্স-মাস্টার্স শিক্ষকরা বলেন, ১৯৯৩ খ্রিষ্টাব্দে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বেসরকারি কলেজগুলোতে অনার্স-মাস্টার্স কোর্স চালু হয়। ৩১৫ টি কলেজে বর্তমানে বৈধভাবে নিয়োগপ্রাপ্ত সাড়ে ৫ হাজার শিক্ষক শুধুমাত্র জনবল কাঠামোর বাইরে থাকায় দীর্ঘ আটাশ বছর এমপিওভুক্ত হতে পারেননি। ডিগ্রি তৃতীয় শিক্ষকরা প্যাটার্ন বহির্ভূত হলেও এমপিওভুক্ত হয়েছেন। অনার্স-মাস্টার্স শিক্ষকরা শিক্ষক নিবন্ধন সনদধারী এবং সরকারি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক নিয়োগ পেয়েও এমপিও সুবিধা থেকে বঞ্চিত রয়েছেন। অন্যদিকে মাদরাসা ফাযিল ও কামিল (মাস্টার্স) পর্যায়ে শিক্ষকরা এমপিওভুক্ত হয়েছেন। কিন্তু বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স শিক্ষকরা বঞ্চিত রয়েছেন। তাই সারাদেশের অনার্স-মাস্টার্স শিক্ষকরা সংশোধিত এমপিও নীতিমালায় এমপিওভুক্তির সুযোগ দেয়ার দাবি জানিয়েছেন।

এমপিওভুক্তির দাবিতে মানববন্ধন করছেন বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স শিক্ষকরা

মানববন্ধনে অংশ নেন সংগঠনটির আহ্বায়ক হারুন-অর-রশিদ, কুড়িগ্রাম শাখার আহ্বায়ক মো. আতিকুল ইসলাম, সদস্য সচিব মো. হামিদুল ইসলাম হাসানসহ অনেকে। 

এমপিওভুক্তির দাবিতে মানববন্ধন করছেন বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স শিক্ষকরা

আহ্বায়ক হারুন-অর-রশিদ বলেন, দেশের সব জেলা শহরে এমপিওভুক্তির দাবিতে মানববন্ধন করবেন তারা। একইসাথে সব জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিকে স্মারকলিপি দেয়া হবে। আগামী ১০ ও ১১ ফেব্রুয়ারিও একই কর্মসূচি পালন করা হবে। ১৮ ফেব্রুয়ারি থেকে সংসদ সদস্যদের সাথে দেখা করে দাবি আদায়ে স্মারকলিপি দেবো। এরপরও দাবি আদায় না হলে আগামী ২৫ ফেব্রুয়ারি রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে দাবি আদায়ে মানববন্ধন করা হবে। 

তিনি আরও বলেন, ‘এরপরও দাবি আদায় না হলে সংবাদ সম্মেলন করে আমরণ অনশনের মত কঠিন কর্মসূচি ঘোষণা করা হবে।’ 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0045459270477295