এমপিওভুক্তির দাবিতে জেলায়-জেলায় অনার্স-মাস্টার্স শিক্ষকদের মানববন্ধন - দৈনিকশিক্ষা

এমপিওভুক্তির দাবিতে জেলায়-জেলায় অনার্স-মাস্টার্স শিক্ষকদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক |

এমপিওভুক্তির দাবিতে জেলায়-জেলায় মানববন্ধন করেছেন বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স শিক্ষকরা। এমপিও নীতিমালা সংশোধন করে অনার্স-মাস্টার্স শিক্ষকদের এমপিওভুক্তির দাবি জানিয়েছেন তারা। একইসাথে সব জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিকে স্মারকলিপি দেয়া হয়েছে। আজ বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) চট্টগ্রাম, খুলনা, শেরপুর, সুনামগঞ্জ, রংপুর, ফরিদপুর, সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার, পিরোজপুর, বরগুনা, বরিশাল, সাতক্ষীরা, রাজশাহী, পাবনা,সিরাজগঞ্জ,নোয়াখালীসহ বেশকিছু জেলায় কর্মসূচি পালিত হয়েছে। বেসরকারি অনার্স-মাস্টার্স শিক্ষক ফেডারেশনের ব্যানারে জেলায় জেলায় এ কর্মসূচি পালন করা হয়েছে।  

এমপিওভুক্তির দাবিতে মানববন্ধন করেছে সংগঠনটির চট্টগ্রাম জেলা শাখা। দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয় । পরবর্তীতে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী বরাবরে স্মারকলিপি দেয়া হয়।

মানববন্ধনে সংগঠনের কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব মো: মোস্তফা কামাল বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে প্রায় ২৮ বছর ধরে বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স শিক্ষকরা শুধুমাত্র জনবল কাঠামোতে না থাকার কারণে এমপিওভুক্তির বাইরে রয়েছে। গত বছরের শেষ দিকে শিক্ষা মন্ত্রণালয় জনবল কাঠামো সংশোধনের উদ্যোগ গ্রহণ করেছে।  ১৯৯৩ খ্রিষ্টাব্দে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বেসরকারি কলেজগুলোতে অনার্স-মাস্টার্স কোর্স চালু হয়। ৩১৫ টি কলেজে বর্তমানে বৈধভাবে নিয়োগপ্রাপ্ত  ৫ হাজার শিক্ষক শুধু জনবল কাঠামোর বাইরে থাকায় দীর্ঘ আটাশ বছর এমপিওভুক্ত হতে পারেননি। ডিগ্রি তৃতীয় শিক্ষকরা প্যাটার্ন বহির্ভূত হলেও এমপিওভুক্ত হয়েছেন। অনার্স-মাস্টার্স শিক্ষকরা শিক্ষক নিবন্ধন সনদধারী এবং সরকারি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক নিয়োগ পেয়েও এমপিও সুবিধা থেকে বঞ্চিত রয়েছেন। তাই অনার্স-মাস্টার্স শিক্ষকরা সংশোধিত এমপিও নীতিমালায় এমপিওভুক্তির সুযোগ দেয়ার দাবি জানিয়েছেন।

সংগঠনের চট্টগ্রাম জেলার সভাপতি নূর মোহাম্মাদ চৌধুরী ও সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন সোহেল বলেন, অনার্স-মাস্টার্স শিক্ষকরা অহিংস ও শান্তিপূর্ণ মানববন্ধন পালন করছি। অচিরেই এমপিওভূক্তির মাধ্যমে দীর্ঘ ২৯ বছরের বঞ্চনার স্থায়ী সমাধান চাই। 

শিক্ষকদের দাবির সাথে একত্মতা পোষণ করে যোগ দেন বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির চট্টগ্রাম মহানগরের সাধারণ সম্পাদক অধ্যাপক অসীম চক্রবর্তী।  মানববন্ধনে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা কমিটির সহ-সভাপতি মো: হুমায়ুন করিম চৌধুরী, সুকান্ত নন্দী, যুগ্ম সাধারণ সম্পাদক রিম্পা মুৎসুদ্দী, মোয়াজ্জেম হোসেন, সাংগঠনিক সম্পাদক কাজী মো: এমদাদুল হকসহ অনেকে।

এছাড়া খুলনা জেলাশাখার উদ্যোগে খুলনায় মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। তাছাড়াও সুনামগঞ্জ জেলার উদ্যোগে আজ সুনামগঞ্জ প্রেস ক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সংগঠনের আহ্বায়ক মো:আব্দুল ওয়াহিদর ও সদস্য সচিব মো: দিলশাদ খান ছাড়াও শিক্ষকদের দাবির প্রতি একাত্মতা প্রকাশ করে মানববন্ধনে অংশ নেন বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি(বাকবিশিস) সভাপতি সহকারী অধ্যাপক শুভঙ্কর তালুকদার মান্না, সরকারিকৃত কলেজ শিক্ষক সমিতি সুনামগঞ্জ জেলার সভাপতি প্রভাষক মো. মশিউর রহমান, বাকবিশিস সুনামগঞ্জ জেলার সাংগঠনিক সম্পাদক প্রভাষক দুলাল মিয়া, প্রভাষক আলমগীর হোসেনসহ অনেকে। 

ফেডারেশনের আহ্বায়ক হারুন অর রশিদ দৈনিক শিক্ষাডটকমকে জানান, দেশের বেশিরভাগে জেলা শহরে এমপিওভুক্তির দাবিতে মানববন্ধন করা হয়েছে। একইসাথে জেলা প্রশাসকদের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিকে স্মারকলিপি দেয়া হয়েছে। আজ খুলনা, চট্টগ্রাম রংপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড়, গাইবান্ধা, শেরপুর, ময়মনসিংহ, নেত্রকোনা, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, মাদারীপুর, ফরিদপুর, সিলেট, হবিগঞ্জ, সুনামগঞ্জ, মৌলভীবাজার, পিরোজপুর, বরগুনা, বরিশাল, সাতক্ষীরা, কুষ্টিয়া, ঝিনাইদহ, নওগাঁ, রাজশাহী, পাবনা, সিরাজগঞ্জ, ফেনী, নোয়াখালীসহ বিভিন্ন জেলায় জেলায় মানববন্ধন করা হয়েছে।  

তিনি আরও জানান, এ দাবিতে ১৮ ফেব্রুয়ারি থেকে সংসদ সদস্যদের সাথে দেখা করে দাবি আদায়ে স্মারকলিপি দেবো। এরপরও দাবি আদায় না হলে আগামী ২৫ ফেব্রুয়ারি রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে দাবি আদায়ে মানববন্ধন করা হবে। এরপরও দাবি আদায় না হলে সংবাদ সম্মেলন করে আমরণ অনশনের মত কঠিন কর্মসূচি ঘোষণা করা হবে বলেও জানান তিনি। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0095889568328857