এমপিওভুক্তির দাবিতে রাজপথে লাগাতার অবস্থানের হুমকি অনার্স-মাস্টার্স শিক্ষকদের - দৈনিকশিক্ষা

এমপিওভুক্তির দাবিতে রাজপথে লাগাতার অবস্থানের হুমকি অনার্স-মাস্টার্স শিক্ষকদের

নিজস্ব প্রতিবেদক |

এমপিওভুক্তির দাবিতে রাজপথে লাগাতার অবস্থান নেয়ার হুমকি দিয়েছেন অনার্স-মাস্টার্স শিক্ষকরা। আগামী ৩১ মার্চের মধ্যে এমপিওভুক্তির ঘোষণা দেয়ার দাবি জানিয়েছেন তারা। তা না হলে ৬ এপ্রিল থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করার ঘোষণা দিয়েছেন শিক্ষকরা।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এ সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন বেসরকারি অনার্স-মাস্টার্স শিক্ষক ফেডারেশনের নেতারা। 

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে সংগঠনটির আহ্বায়ক হারুন-অর-রশিদ বলেন, বেসরকারি কলেজগুলোতে বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত সারাদেশের ৫ হাজার ৫০০ জন অনার্স মাস্টার্স শিক্ষক জনবলে অন্তর্ভুক্ত না থাকার দীর্ঘ ২৮ বছর থেকে এমপিওভুক্ত হতে পারছেন না। প্রতিষ্ঠান থেকে শতভাগ বেতন দেয়ার কথা থাকলেও অধিকাংশ কলেজ কর্তৃপক্ষ তা আমলে নেয়না। করোনায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় প্রতিষ্ঠান থেকে দেয়া নামমাত্র বেতনটুকুও বন্ধ আছে। শিক্ষকদের জীবন কঠিন সমীকরণে আটকে গেছে। 

সংগঠনটির নেতারা বলেন, বেসরকারি কলেজগুলোর শিক্ষকদের মত একই প্রক্রিয়ায় নিয়োগ পেয়ে সদ্য সরকারি হওয়া কলেজের অনার্স-মাস্টার্স কোর্সের শিক্ষকরা ক্যাডার ও নন-ক্যাডারভুক্ত হয়েছেন।  ডিগ্রি ৩য় শিক্ষকরা জনবলে না থাকার পরেও এমপিওভুক্ত হয়েছেন। অন্যদিকে কামিল(মাস্টার্স) শ্রেণির শিক্ষকরাও এমপিওভুক্ত হয়েছেন। অথচ অনার্স-মাস্টার্স শিক্ষকরা এনটিআরসিএ সনদধারী হয়েও জনবল ও এমপিও নীতিমালায় অন্তর্ভুক্ত না থাকায় এমপিওভুক্ত হতে পারছেন না। যা চরম বৈষম্য এবং মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থী বলে দাবি করেন নেতারা। 

শিক্ষকরা বলেন, নিয়োগপ্রাপ্ত ৫ হাজার ৫০০ জন শিক্ষককে এমপিওভুক্ত করতে প্রতিমাসে ১২ কোটি বছরে ১৪৪ কোটি টাকার বাজেটে ব্যয়বরাদ্দ প্রয়োজন। এ টাকা হলেই জনবল ও এমপিও নীতিমালায় অন্তর্ভুক্ত করা যায়। এ পরিস্থিতিতে জনবল কাঠামো সংশোধন করে এমপিওভুক্তির দাবি জানান শিক্ষকরা। ৩১ মার্চের মধ্যে এমপিওভুক্তির ঘোষণার দাবি জানান। তা না হলে, ৬ এপ্রিল থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার অবস্থান কর্মসূচির পালন করার ঘোষণা দেন তারা। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0066359043121338