এমপিওশিক্ষকদের রাজনীতি ও সাংবাদিকতা চান না ডিসিরা - দৈনিকশিক্ষা

এমপিওশিক্ষকদের রাজনীতি ও সাংবাদিকতা চান না ডিসিরা

নিজস্ব প্রতিবেদক |

এমপিওভুক্ত স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের রাজনীতির বাইরে রাখার জন্য সরকারের কাছে প্রস্তাব দিয়েছেন জেলা প্রশাসকরা (ডিসি)। এছাড়া সরকারি কোষাগার থেকে বেতনভুক্ত এমপিও শিক্ষকদের সাংবাদিকতাও বন্ধ চান ডিসিরা। এ জন্য সরকারি কর্মচারী আচরণ বিধিমালার মতো পৃথক সুনির্দিষ্ট বিধিমালা প্রণয়নের প্রস্তাব করা হয়েছে। আসন্ন ডিসি সম্মেলন সামনে রেখে মন্ত্রিপরিষদ বিভাগের মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয়ের কাছে এসব প্রস্তাব দেওয়া হয়। প্রস্তাবটি নিয়ে আগামী ২৪ জানুয়ারি বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে ডিসিদের সেশনে আলোচনা হবে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এতে উপস্থিত থাকবেন।

তিন দিনের জেলা প্রশাসক সম্মেলন ২৪ জানুয়ারি শুরু হয়ে ২৬ জানুয়ারি শেষ হবে। এ সম্মেলনকে কেন্দ্র করে ৬৪ জেলার ডিসির কাছে প্রয়োজনীয় প্রস্তাব আহ্বান করেছিল মন্ত্রিপরিষদ বিভাগ। তাঁদের কাছ থেকে আসা সেসব প্রস্তাব এরই মধ্যে যাচাই-বাছাইও সম্পন্ন হয়েছে। এ নিয়ে সংশ্নিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়। সংশ্নিষ্টরা জানান, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে এটাই শেষ ডিসি সম্মেলন। সে কারণে এবারের ডিসি সম্মেলনকে সরকারের জন্যও বিশেষ গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে।

জানা গেছে, বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের রাজনীতি থেকে বিরত রাখতে আচরণ বিধিমালা প্রণয়নের প্রস্তাব দিয়েছেন ঝিনাইদহের জেলা প্রশাসক মনিরা বেগম। প্রস্তাবের পক্ষে যুক্তি তুলে ধরে তিনি বলেন, বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের সরাসরি রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ত হওয়ার সুযোগ থাকছে। এতে শ্রেণি কার্যক্রমে তাঁদের দায়সারা আচরণ পরিলক্ষিত হয়। বেসরকারি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষকদের জন্য সরকারি কর্মচারী আচরণ বিধিমালার মতো সুনির্দিষ্ট বিধিমালা প্রণয়ন করা হলে শিক্ষকতা পেশায় থেকে রাজনৈতিক সুবিধা গ্রহণে শিক্ষকদের নিরুৎসাহিত করা সম্ভব হবে। শিক্ষকতার পাশাপাশি ঠিকাদারি, সাংবাদিকতাসহ একাধিক পেশায় নিয়োজিত থাকার প্রবণতা রোধ হওয়া এবং শিক্ষকরা শ্রেণিকক্ষে পাঠদানে আন্তরিক হবেন। এতে ছাত্রছাত্রীদের পড়াশোনার মানোন্নয়নের মাধ্যমে শিক্ষাক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন ঘটা সম্ভব হবে।

ডিসি সম্মেলনের এই প্রস্তাব সম্পর্কে জানতে চাইলে প্রবীণ শিক্ষক নেতা অধ্যাপক মোহাম্মদ মাজহারুল হান্নান বলেন, এ ধরনের প্রস্তাব দেয়ার উদ্দেশ্য খারাপ নয়। শিক্ষাকে উপেক্ষা করে রাজনীতি কাম্য নয়। এমপিওভুক্ত শিক্ষকদের মধ্যে যারা সরাসরি রাজনৈতিক দলের পদে ছিলেন বা থাকেন তাদের বিরুদ্ধে কমবেশি দুর্নীতির অভিযোগ থাকে। সরকারিকরণের প্রধান অন্তরায় কতিপয় শিক্ষক নেতার রাজনৈতিক দলের পদপদবি। তারা শিক্ষক নেতা পরিচয়ে ব্যক্তিগতভাবে রাজনৈতিক সুবিধা নিয়ে শিক্ষক সমাজের ক্ষতি করেন। 

ডিসি সম্মেলনে নিজ নিজ ব্যবস্থাপনায় সব মাধ্যমিক বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণ করার প্রস্তাব দিয়েছেন ভোলার জেলা প্রশাসক মো. তৌফিক ই ইলাহী চৌধুরী। তিনি তাঁর প্রস্তাবে বলেন, এর ফলে ভাষাশহীদদের প্রতি ছাত্রছাত্রীদের শ্রদ্ধাবোধ বৃদ্ধি পাবে, সঠিকভাবে ভাষা চর্চা বাড়বে, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা সম্পর্কে সঠিক ইতিহাস জেনে দেশপ্রেমে উদ্বুদ্ধ হতে পারবে।

নওগাঁর জেলা প্রশাসক খালিদ মেহেদী একটি স্বতন্ত্র মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর প্রতিষ্ঠা করার প্রস্তাব করেছেন। তিনি বলেন, বর্তমানে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব কার্যক্রম, পাঠদান, পরীক্ষা, জনবল ব্যবস্থাপনা মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে সম্পাদিত হয়। এতে মাউশির কাজের পরিমাণ অনেক বেশি হওয়ায় তা বাস্তবায়নে সমস্যা হয়। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক দুটি পর্যায়ের জন্য পৃথক অধিদপ্তর হলে সেবা প্রদান ও মাঠ পর্যায়ে কার্যক্রম মনিটরিং সহজ হবে।

কিশোরগঞ্জের ডিসি আবুল কালাম আজাদ প্রস্তাব করেছেন, হাওর অঞ্চলের বিদ্যালয়গুলোতে গ্রীষ্ফ্মকালীন ছুটি যেন ২৫ এপ্রিল থেকে ১২ মে পর্যন্ত কার্যকর করা হয়। বর্তমানে মাধ্যমিক বিদ্যালয়ে ৩ থেকে ১৯ জুলাই এবং প্রাথমিকে ২৮ জুন থেকে ১৬ জুলাই পর্যন্ত আছে। কিন্তু ওই সময়ে বর্ষাকাল শুরু হওয়ায় হাওরাঞ্চলে সে সময়ে নৌকা বা হেঁটে শিক্ষক-শিক্ষার্থীদের স্কুলে যাওয়া-আসায় অসুবিধা হওয়ায় সে সময় ছুটি পেলে উপকৃত হবে শিক্ষার্থীরা।

 শিক্ষাপ্রতিষ্ঠান-সংক্রান্ত ঊর্ধ্বতন অফিস থেকে জারি করা সব ধরনের পত্রের অনুলিপি জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে দিতে প্রস্তাব করেছেন মাদারীপুরের ডিসি রহিমা খাতুন।

চুয়াডাঙ্গার ডিসি জেলা ও উপজেলা পর্যায়ে শিক্ষা কর্মকর্তাদের কর্মপরিধির সঙ্গে পদবি সামঞ্জস্যকরণের প্রস্তাব দিয়েছেন। জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের নিয়ন্ত্রণাধীন উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের পদবি 'উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার' যুক্তিযুক্ত হয়। একইভাবে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের নিয়ন্ত্রণকারী কর্মকর্তার পদবি জেলা শিক্ষা অফিসারের চেয়ে 'জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার' করা হলে জনমনে বিভ্রান্তি দূর হবে।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0035250186920166