এমবিবিএস কোর্সে ভর্তি শুরু ৮ মে - দৈনিকশিক্ষা

এমবিবিএস কোর্সে ভর্তি শুরু ৮ মে

নিজস্ব প্রতিবেদক |

সরকারি মেডিক্যাল কলেজগুলোতে ২০২১-২২ শিক্ষাবর্ষে এমবিবিএস প্রথমবর্ষ ভর্তি কার্যক্রম আগামী ৮ মে থেকে শুরু হবে। ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে আগামী ১ আগস্ট। স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জনানো হয়েছে।

মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের চিকিৎসা শিক্ষা-১ শাখার উপসচিব মো. আবদুল কাদের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘উপর্যুক্ত বিষয় ও সূত্রের প্রতি সদয় দৃষ্টি আকর্ষণপূর্বক জানানো যাচ্ছে যে, ২০২১-২২ শিক্ষাবর্ষে সরকারি/বেসরকারি মেডিক্যাল কলেজে এমবিবিএস কোর্সে দেশি শিক্ষার্থী ভর্তির সময়াবদ্ধ কর্মপরিকল্পনা নির্দেশক্রমে নিম্নরূপভাবে অনুমোদন করা হলো।’  

বিজ্ঞপ্তি অনুযায়ী, সরকারি মেডিক্যাল কলেজসমূহে ভর্তি কার্যক্রম ৮ মে থেকে শুরু হয়ে ১৮ মে পর্যন্ত চলমান থাকবে। ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে আগামী ১ আগস্ট।

অপরদিকে বেসরকারি মেডিক্যাল কলেজসমূহে আগামী ১৬ জুন ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। আবেদনপত্র বিতরণ শুরু হবে ২১ জুন। আবেদনপত্র জমা নেয়ার শেষ তারিখ ৩ জুলাই। আবেদনের পরিপ্রেক্ষিতে একইমাসের ৭ তারিখ কোটাভিত্তিক মেধা তালিকা প্রকাশ করা হবে। পরে ১৪ জুলাই থেকে ২৮ জুলাই পর্যন্ত ভর্তি কার্যক্রম পরিচালতি হবে এবং সরকারি মেডিক্যালের সাথে একইসঙ্গে ৮ আগস্ট ক্লাস শুরু হবে।

এর আগে, গত ১ এপ্রিল সারাদেশের ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে এমবিবিএস ভর্তি পরীক্ষা হয়। এবার পরীক্ষার জন্য আবেদন করেন ১ লাখ ৪৩ হাজার ৯১৫ জন। পরীক্ষায় অংশগ্রহণ করেন ১ লাখ ৩৯ হাজার ৭৪২ জন।

পরে গত ৫ এপ্রিল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে ৭৯ হাজার ৩৩৭ পরীক্ষার্থী পাস করেছেন। এ বছর পাসের হার ৫৫ দশমিক ১৩ শতাংশ। এর মধ্যে সরকারি মেডিক্যালে ৪ হাজার ৩৫০ আসনের জন্য ৪ হাজার ২৩০ জন সুযোগ পেয়েছেন। এর মধ্যে ছেলে ১ হাজার ৮৮৫ ও মেয়ে ২ হাজার ৩৪৫ জন।

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.005626916885376