এসএসসি-এইচএসসি পরীক্ষা অনিশ্চয়তায় - দৈনিকশিক্ষা

এসএসসি-এইচএসসি পরীক্ষা অনিশ্চয়তায়

নিজস্ব প্রতিবেদক |

চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা কবে হবে বা আদৌ হবে কিনা সেটি এখন আর কেউ জানেন না। করোনার কারণে এক বছরের বেশি সময় ধরে ক্লাস না হওয়ায় সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে গত ৩০ মার্চ থেকে ৬০ দিন ধরে শ্রেণিকক্ষে ক্লাস করিয়ে এসএসসি এবং ৮০ দিন ক্লাস করিয়ে এইচএসসি পরীক্ষা নেয়ার পরিকল্পনা ছিল সেটিও ভেস্তে গেছে। ঢাকা শিক্ষা বোর্ডের কর্মকর্তারা দৈনিক শিক্ষা ডটকমকে বলেছেন করোনার বিদ্যমান পরিস্থিতিতে বলা যাবে না কবে এই পরীক্ষা হবে। আবার গত বছরের এইচএসসি পরীক্ষার মতো পরীক্ষা ছাড়াই মূল্যায়ন হবে কিনা সেটি নির্ভর করছে সরকারের উচ্চপর্যায়ের সিদ্ধান্তের ওপর।

আগামী বছরের পরীক্ষার্থীরা আরও বিপাকে: নবম-দশম শেণির মোট পাঠ্যসূচির ভিত্তিতে এসএসসি এবং একাদশ ও দ্বাদশ শ্রেণির পাঠ্যসূচিতে এইচএসসি পরীক্ষা হয়। আগামী বছরের এসএসসি পরীক্ষার্থীরা গত বছরের জানুয়ারিতে নবম শ্রেণীতে ওঠার পর অল্প কয়েকদিন ক্লাস পেয়েছিল।কিন্তু দশম শ্রেণিতে উঠে কোন ক্লাসই পায়নি। একইভাবে আগামী বছরের এইচএসসি পরীক্ষার্থীরা ক্লাসে পিছিয়ে গেছে। এরকম পরিস্থিতিতে ক্লাস ছাড়া আগামী বছরের ফেব্রুয়ারিতে এসএসসি এবং এপ্রিলে এইচএসসি পরীক্ষা নেয়ার সুযোগ নেই বলে জানিয়েছেন শিক্ষাবোর্ডের কর্মকর্তারা।

বিগত প্রায় এক দশকেরও বেশি সময় ধরে এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারি এবং এইচএসসি পরীক্ষা এপ্রিলে অনুষ্ঠিত হয়ে আসছে। কিন্তু করেনার ভাইরাসের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি চলায় পরীক্ষা দূরে থাক, যারা পরীক্ষার্থী তারা এক বছরের বেশি সময় ধরে শ্রেণিকক্ষে যেতে পারছেন না। ঢাকা শিক্ষা বোর্ডের একাধিক কর্মকর্তা দৈনিক শিক্ষা ডটকমকে বলেছেন তাদের পরিকল্পনা ছিল ৬০ দিন ক্লাস শেষে আগামী জুলাই মাসের প্রথম সপ্তাহে এসএসসি পরীক্ষা শুরু করা এবং এইচএসসি পরীক্ষা শেষে দুই মাস বিরতি দিয়ে সেপ্টেম্বরে এসএসসি পরীক্ষা নেওয়া। এ লক্ষ্যে তারা সময়সূচি ঘোষণা করতে চাইছিলেন। কিন্তু এখন সব পরিকল্পনা বাদ দিতে হয়েছে ফের করোনা সংক্রমণ বৃদ্ধি ও লকডাউনের কারণে।

 ঢাকা শিক্ষা বোর্ডের সচিব তপন কুমার সরকার দৈনিক শিক্ষাকে বলেন অনিশ্চয়তা থাকলেও তারা প্রস্তুতি নিয়ে রেখেছেন। এরই ধারাবাহিকতায় পহেলা এপ্রিল থেকে অনলাইনে এসএসসি পরীক্ষার ফরম পূরণ শুরু হয় যা শেষ হওয়ার কথা ছিল ৭ এপ্রিল। তবে এখন লকডাউন এর কারণে ফরম পূরণের সময় বাড়ানো হয়েছে। ফরম পূরণের পাশাপাশি এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন করে সেগুলো মডারেট করার জন্য বিজি প্রেসে পাঠানো হয়েছে।  সচিব বলেন বিকল্প কোনো চিন্তা করলেও ফরম পূরণ করতেই হবে।

করোনা ভাইরাসের সংক্রমণের কারণে গত বছরের এইচএসসি পরীক্ষা হয়নি। তখন বিশেষ ব্যবস্থায় পরীক্ষার্থীদের জেএসসি এবং এসএসসি পরীক্ষার ফলাফল মূল্যায়ন করা হয়েছে।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0057458877563477