এসএসসি পরীক্ষা জুনে, এইচএসসি আগস্টে - দৈনিকশিক্ষা

এসএসসি পরীক্ষা জুনে, এইচএসসি আগস্টে

নিজস্ব প্রতিবেদক |

২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষা আগামী জুন মাসে ও এইচএসসি পরীক্ষা আগস্ট মাসে অনুষ্ঠিত হবে। এ বিষয়ে ঢাকা বোর্ড থেকে লিখিত নির্দেশনা জারি করা হয়েছে। একইসঙ্গে ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের তিন পত্রের পরীক্ষার সিলেবাস আরও সংশোধন করা হয়েছে। এসএসসির বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্রের এবং এইচএসসির বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজির প্রথম ও দ্বিতীয় পত্রের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে।

 

রোববার ঢাকা বোর্ড থেকে জারি করা এক চিঠিতে এ তথ্য উল্লেখ করা হয়। এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশের বিষয়ে জানিয়ে সব প্রতিষ্ঠান প্রধানকে চিঠিটি পাঠায় ঢাকা বোর্ড। 

আরও পড়ুন: এইচএসসি-এইচএসসির তিন বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস

চিঠিতে বোর্ড বলছে, ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষা জুনে ও এইচএসসি পরীক্ষা আগস্টে অনুষ্ঠিত হবে। 

বোর্ড আরও বলছে, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্রের পাঠসূচি অধিকতর পুনর্বিন্যাস করেছে। এই বিষয়গুলোতে ১০০ নম্বরের পরিবর্তে ৫০ নম্বর নির্ধারণ করা হয়েছে। যা প্রতিষ্ঠানগুলোতে পাঠানো হয়েছে।  

গত ১৭ ফেব্রুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছিলেন, জুন থেকে আগস্টের মধ্যে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেয়ার চেষ্টা করবো। তবে এসএসসি ও এইচএসসিতে বিষয় কমছে কিনা তা নিয়ে সুস্পষ্ট কোনো মন্তব্য করেননি তিনি। তিনি জানিয়েছেন, পরীক্ষার কাছাকাছি গেলে বিষয়ে কমছে কি-না তা নিয়ে বলতে পারবো।

এসএসসি ও এইচএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ জানতে চাইলে মন্ত্রী বলেন, আমরাতো বলেছি, একটি সম্ভাব্য সময় বছরের মাঝামাঝি। জুন থেকে আগস্টের মধ্যে মাঝামাঝি এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেয়ার চেষ্টা করবো। এটাতো আসলে অনেক কিছুর ওপরই নির্ভর করবে। 

সিলেবাসের বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, আমরা তো বলে দিয়েছি তাদেরতো শর্ট সিলেবাসে পরীক্ষা হবে। তবে, বিষয় কমবে কি-না তা পরীক্ষার কাছাকাছি আসলে বলতে পারবো।

আরও পড়ুন: এসএসসি-এইচএসসির বিষয় কমানো নিয়ে শিক্ষামন্ত্রী যা বললেন

 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে খাড়িয়া ভাষা সংরক্ষণে উদ্যোগ গ্রহণের আহবান প্রধান বিচারপতির - dainik shiksha খাড়িয়া ভাষা সংরক্ষণে উদ্যোগ গ্রহণের আহবান প্রধান বিচারপতির উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি - dainik shiksha উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি শিক্ষক হতে চান না শিক্ষক দম্পতিদের কৃতী সন্তানরা - dainik shiksha শিক্ষক হতে চান না শিক্ষক দম্পতিদের কৃতী সন্তানরা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0036511421203613