এসএসসি পরীক্ষা শুরু আজ - দৈনিকশিক্ষা

এসএসসি পরীক্ষা শুরু আজ

নিজস্ব প্রতিবেদক |

* প্রতি পরীক্ষা দুই ঘণ্টা, শুরু ১১টায় 

* সাড়ে দশটায় কেন্দ্রে ঢুকতে হবে পরীক্ষার্থীদের 

* অতিরিক্ত সময় পাবেন বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীরা

আজ বৃহস্পতিবার শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। চলতি বছরের এ পরীক্ষায় ২০ লাখ ২১ হাজারের বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করছেন। ১ অক্টোবর পর্যন্ত এসএসসি এবং এসএসসি ও দাখিল ভোকেশনালের লিখিত পরীক্ষা চলবে। আর ৩ অক্টোবর পর্যন্ত চলবে দাখিলের লিখিত পরীক্ষা। ১০ অক্টোবর থেকে ১৫ অক্টোবরের মধ্যে এসএসসি এবং দাখিলের ব্যবহারিক পরীক্ষা চলবে। আর ২ থেকে ১০ অক্টোবরের মধ্যে এসএসসি ও দাখিল ভোকেশনালের ব্যবহারিক পরীক্ষা নেয়া হবে।

আজ  বৃহস্পতিবার বাংলা প্রথমপত্র পরীক্ষার মাধ্যমে এসএসসি পরীক্ষা শুরু হবে। দাখিল পরীক্ষার্থীরা কুরআন মাজিদ ও তাজভিদ পরীক্ষায় বসছেন। আর এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষার্থীরা আজ বসবেন বাংলা-২ পরীক্ষায়।

২০২২ খ্রিষ্টাব্দের সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি ও সমমানের পরীক্ষা নেয়া হবে। চলতি বছরের এসএসসি ও সমমানে প্রতিটি পত্রের পরীক্ষার জন ২ ঘণ্টা করে সময় পাবেন শিক্ষার্থীরা। এর মধ্যে ২০ মিনিট নৈর্ব্যক্তিক বা এমসিকিউ অংশের আর ১ ঘণ্টা ৪০ মিনিট রচনামূলক অংশের পরীক্ষা দেয়ার সুযোগ পাবেন তারা। আর প্রচলিতভাবে সকাল ১০টা থেকে পাবলিক পরীক্ষাগুলো শুরু হলেও এবারের এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে বেলা ১১টায়। আর পরীক্ষা শুরুর ত্রিশ মিনিট আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। নকলমুক্ত পরিবেশে পরীক্ষা আয়োজনে ইতোমধ্যে সব কোচিং সেন্টার বন্ধ ঘোষণা করেছে সরকার। আগামী ২ অক্টোবর পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ থাকবে। 

বৈরি আবহাওয়া থাকলেও যথাসময়ে পরীক্ষা :

বৈরি আবহাওয়ায় বৃষ্টিবাদল থাকলেও এসএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে কোনো অনিশ্চয়তা নেই বলে জানিয়েছেন শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের নিয়ে গঠিত আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার। তিনি বলেছেন, যথারীতি পরীক্ষা শুরু করা যাবে।

পরীক্ষার সর্বশেষ প্রস্তুতির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, বৃষ্টিবাদলে কোনো সমস্যা হচ্ছে কি না, সে বিষয়ে কেন্দ্র সচিবদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখা হচ্ছে। এখন পর্যন্ত কোথাও কেন্দ্রের কোনো সমস্যা হচ্ছে না। আশা করা যাচ্ছে, পরীক্ষার্থীদের যাতায়াতেও কোনো সমস্যা হবে না। পরীক্ষার সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। পরীক্ষা নিয়ে কোনো অনিশ্চয়তা নেই। এ পরীক্ষা নিয়ে প্রশ্নপত্র ফাঁসের গুজবসহ যেকোনো ধরনের অপপ্রচারে বিভ্রান্ত না হওয়ার জন্য শিক্ষার্থী ও অভিভাবকদের প্রতি অনুরোধ করেছেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান।

পরীক্ষার্থী ২০ লাখ ২১ হাজারের বেশি :

মন্ত্রণালয়ের পরিসংখ্যান বলছে, এবছর ২৯ হাজার ৫৯১টি  স্কুল, মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠান থেকে ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থী ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে এসএসসি ও সমমান পরীক্ষায় বসবে। সে হিসেবে গত বছরের থেকে এবার পরীক্ষার্থী কমেছে ২ লাখ ২১ হাজার ৩৮৬ জন। তবে প্রতিষ্ঠান বেড়েছে ৫৫৬টি। আর কেন্দ্র বেড়েছে ১১১টি।  জানা গেছে, এসএসসি ও সমমান পরীক্ষার্থীর মধ্যে নয়টি সাধারণ বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশ নেবে ১৫ লাখ ৯৯ হাজার শিক্ষার্থী, আর মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় অংশ নেবে ২ লাখ ৬৮ হাজার শিক্ষার্থী এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষা দেবে ১ লাখ ৫৩ হাজারের বেশি শিক্ষার্থী।  

ঢাকা বোর্ড থেকে ৩ লাখ ৯৪ হাজার ৯৯৮ জন, রাজশাহী বোর্ড থেকে ১ লাখ ৯৬ হাজার ৬০০ জন, কুমিল্লা বোর্ড থেকে ১ লাখ ৮৮ হাজার ৭১৪ জন, যশোর বোর্ড থেকে ১ লাখ ৭০ হাজার ৩৭৭ জন, চট্টগ্রাম বোর্ডের ১ লাখ ৪৯ হাজার ৭১০ জন, বরিশাল বোর্ডের ৯৫ হাজার ৯৭৬ জন, সিলেট বোর্ডের ১ লাখ ১৬ হাজার ৪২৭ জন, দিনাজপুর বোর্ডের ১ লাখ ৭৩ হাজার ৯৬১ জন এবং ময়মনসিংহ বোর্ডের ১ লাখ ১২ হাজার ৯৪৮ জন এসএসসি পরীক্ষার্থী এবারের পরীক্ষায় অংশ নেবেন।  এবাবের এসএসসি পরীক্ষায় সর্বোচ্চ পরীক্ষার্থী মানবিক বিভাগে ৭ লাখ ৯০ হাজারের বেশি। বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষায় অংশ নেবে ৫ লাখ ৮ হাজার ২৩৬ জন আর ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে এ পরীক্ষায় অংশ নেবেন ৩ লাখ ১ হাজার ৩৮৪ জন। শিক্ষা মন্ত্রণালয়ের হিসেবে গত বছরের তুলনায় বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থী বেড়েছে ১ হাজার ৪০৫ জন। গত বছর বিজ্ঞান বিভাগে এসএসসি পরীক্ষার্থী ছিলো ৫ লাখ ৬ হাজার ৮৩১ জন। 

যেসব বিষয়ে পরীক্ষা, যেসব বিষয়ে সাবজেক্ট ম্যাপিং :

এসএসসির পরীক্ষায় চারটি বিষয়ে সাবজেক্ট ম্যাপিংয়ে মূল্যায়নের ঘোষণা দিয়েছে শিক্ষা বোর্ডগুলো। প্রতিটি বিভাগের শিক্ষার্থীদের তিনটি বিষয়ে সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়ন করা হবে। বাকি বিষয়গুলোতে হবে পরীক্ষা। এসএসসিতে যে বিষয়গুলোতে সাবজেক্ট ম্যাপিং হবে তা হলো, ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান। বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান বিভাগ ভেদে বিভাজন হয়।  এসএসসিতে যেসব বিষয়ে পরীক্ষা হবে সেগুলো হলো, বাংলা, ইংরেজি, গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, উচ্চতর গণিত, জীববিজ্ঞান, হিসাববিজ্ঞান, ব্যবসায় উদ্যোগ, ফিন্যান্স ও ব্যাংকিং, বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা, ভূগোল ও পরিবেশ, পৌরনীতি ও নাগরিকতা, অর্থনীতি, গার্হস্থ্য বিজ্ঞান এবং কৃষি শিক্ষা। বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগভেদে এসব বিষয় বিভাজন হয়। 

এসএসসি পরীক্ষার সময় হবে দুই ঘণ্টা। শুধু ইংরেজি প্রথম ও ইংরেজি দ্বিতীয় পত্র পরীক্ষা হবে ৫০ নম্বরে। বাকি ব্যবহারিক সম্বলিত বিষয়গুলোতে ৪৫ নম্বর ও ব্যবহারিক ছাড়া বিষয়গুলোতে ৫৫ নম্বরে পরীক্ষা হবে। 

সাড়ে দশটায় কেন্দ্রে ঢুকতে হবে পরীক্ষার্থীদের : 

প্রচলিতভাবে সকাল ১০টায় পাবলিক পরীক্ষা শুরু হলেও এবারের এসএসসি ও সমমানে প্রতি বিষয় ও পত্রের পরীক্ষা বেলা ১১টা থেকে শুরু হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। সে হিসেবে সকাল সাড়ে দশটার মধ্যে এসএসসি ও সমমান পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে ঢুকতে হবে। অনিবার্য কারণে কোন পরীক্ষার্থীকে এর পরে প্রবেশ করতে দিলে তাদের নাম, রোল নম্বর, প্রবেশের সময়, বিলম্ব হওয়ার কারণ ইত্যাদি একটি রেজিস্ট্রারে লিপিবদ্ধ করে ওইদিনই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রতিবেদন দিতে হবে। ট্রেজারি থেকে নির্দিষ্ট তারিখের পরীক্ষার প্রশ্নপত্রের সব সেট কেন্দ্রে নিয়ে যাওয়া হবে। ট্রেজারি থেকে প্রশ্নপত্র কেন্দ্রে পৌঁছে দেয়ার জন্য নির্ধারিত কর্মকর্তাদের দায়িত্ব দেয়া হয়েছে। পরীক্ষা শুরুর ২৫মিনিট আগে এসএমএসের মাধ্যমে সংশ্লিষ্টদের প্রশ্নপত্রের সেট কোড জানিয়ে দেয়া হবে। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ মোবাইল ফোন বা ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। শুধু কেন্দ্ৰ সচিব ছবি তোলা যায় না এমন মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন। পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ ছাড়া অন্য কেউই কেন্দ্রে প্রবেশ করতে পারবে না।

অতিরিক্ত সময় পাবেন বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীরা :

এসএসসি পরীক্ষা দিতে অতিরিক্ত সময় পাবেন বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীরা। দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পলিসিজনিত প্রতিবন্ধী, হাত না থাকা শিক্ষার্থী ও শ্রবণ প্রতিবন্ধী শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষা দিতে অতিরিক্ত ১৫ মিনিট সময় পাবেন। আর অটিস্টিক, ডাউনসিনড্রোম ও সেরিব্রাল পালসি আক্রান্ত পরীক্ষার্থীদের ২০ মিনিট অতিরিক্ত সময় দিয়ে বিশেষ সহায়তার পরীক্ষা দেয়ার ব্যবস্থা করা হবে। দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধকতা ও হাত না থাকা বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীরা শ্রুতি লেখক সঙ্গে নিয়ে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। এ ধরনের পরীক্ষার্থীদের ও শ্রবণ প্রতিবন্ধী পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ১৫ মিনিট সময় বৃদ্ধি করা হয়েছে। অটিজম, ডাউন সিনড্রোম, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধকতায় আক্রান্ত পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় বাড়ানোসহ শিক্ষক অভিভাবক বা সাহায্যকারীর বিশেষ সহায়তায় পরীক্ষা দেয়ার সুযোগ দেয়া হয়েছে।  

ফল ডিসেম্বরেই :

জানা গেছে, নয়টি সাধারণ বোর্ডের অধীনে এসএসসির তত্ত্বীয় পরীক্ষা চলবে ১ অক্টোবর পর্যন্ত। আর এসএসসি ব্যবহারিক পরীক্ষা চলবে ১০ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত। দাখিলের তত্ত্বীয় পরীক্ষা চলবে ৩ অক্টোবর পর্যন্ত। আর ১০ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত দাখিলের ব্যবহারিক পরীক্ষা চলবে। আর এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষা চলবে ১ অক্টোবর পর্যন্ত। ১১ অক্টোবর থেকে ১৮ অক্টোবর পর্যন্ত এসএসসি ও দাখিল ভোকেশনালের ব্যবহারিক পরীক্ষা চলবে। মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে।  সে হিসেবে চলতি বছরের ডিসেম্বর মাসেই এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ - dainik shiksha আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন - dainik shiksha অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী - dainik shiksha আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি - dainik shiksha বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ - dainik shiksha শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল - dainik shiksha ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0072240829467773