এসএসসির কেন্দ্র কমিটি গঠনের নির্দেশ - দৈনিকশিক্ষা

এসএসসির কেন্দ্র কমিটি গঠনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

এসএসসি পরীক্ষা পরিচালনার জন্য কেন্দ্র কমিটি গঠনের নির্দেশ দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। পরীক্ষা পরিচালনার জন্য সর্বোচ্চ পাঁচ সদস্যের কেন্দ্র কমিটি গঠন করতে বলা হয়েছে জেলা প্রশাসকদের। আগামী ৬ জুনের মধ্যে কেন্দ্র কমিটি গঠন করে সদস্যদের পুর্ণাঙ্গ তালিকা ও কাগজপত্র বোর্ডে পাঠাতে বলা হয়েছে জেলা প্রশাসকদের।

সোমবার এসএসসির কেন্দ্র কমিটি গঠনের নির্দেশনা দিয়ে ডিসিদের চিঠি পাঠায় ঢাকা বোর্ড। আগামী ১৯ জুন থেকে এসএসসি পরীক্ষা শুরু হচ্ছে। 

জানা গেছে, কেন্দ্র কমিটির সভাপতি হবেন জেলা সদরের জন্য জেলা প্রশাসক, উপজেলা ও অন্যান্য স্থানের কেন্দ্রের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা। 

জেলা শিক্ষা কর্মকর্তা জেলা সদরের জন্য ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা উপজেলা বা থানার কেন্দ্রের কমিটির সদস্য হবেন। সরকারি স্কুলের একজন প্রধান শিক্ষক, বেসরকারি স্কুলের একজন প্রধান শিক্ষক কমিটির সদস্য হবেন। সরকারি স্কুলে না থাকলে দুইজন বেসরকারি স্কুলের প্রধান শিক্ষক সদস্য হবেন। কেন্দ্র সচিব কমিটির সদস্য সচিব হবেন। কমিটি কেন্দ্র সচিব ও কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা নিয়োগ করবেন।

বোর্ড অনুমোদিত পরীক্ষা কেন্দ্রের কেন্দ্র প্রতিষ্ঠান প্রধান কেন্দ্র সচিব হবেন। কোনো কারণে কেন্দ্র প্রতিষ্ঠান প্রধান কেন্দ্র সচিব হতে না পারলে কেন্দ্র কমিটির চেয়ারম্যানের অনুমোদনক্রমে কেন্দ্রের আওতাধীন অন্য শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের মধ্য থেকে দক্ষ ও অভিজ্ঞ প্রধান শিক্ষক কেন্দ্র সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন। তবে কোনো শিক্ষকের বা কর্মকর্তার সন্তান বা নিকটাত্মীয় বোর্ডের অন্য কোনো কেন্দ্রে পরীক্ষায় অংশ নিলে তিনি কেন্দ্রসচিব হতে পারবেন না। 

কেন্দ্র কমিটির সভাপতি কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হবেন। অনিবার্য কারণে সভাপতি ভারপ্রাপ্ত কর্মকর্তার দায়িত্ব পালন করতে না পারলে একজন দায়িত্বশীল সরকারি কর্মকর্তাকে অতিরিক্ত ভারপ্রাপ্ত কর্মকর্তা নিযুক্ত করবেন। এ ক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে বিভাগের কোন উচ্চপদস্থ কর্মকর্তা যেন কোনো নিম্ন পদস্থ কর্মকর্তার অধীনস্ত না হন।

কেন্দ্র কমিটি গঠনের নির্দেশনা দিয়ে ঢাকা শিক্ষা বোর্ড থেকে জারি করা চিঠিটি দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য তুলে ধরা হলো।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0033490657806396