কবে কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা - দৈনিকশিক্ষা

কবে কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

অধিকাংশ বিশ্ববিদ্যালয় তাদের ভর্তি পরীক্ষার তারিখ প্রকাশ করেছে। উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ পেতে হলে দেশের বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজগুলোতে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে যেতে হয়। ভর্তি পরীক্ষার সময়সূচি জানা থাকলে ভর্তির প্রস্তুতি কিছুটা সহজ হয়।  

• ঢাকা বিশ্ববিদ্যালয় : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষা আগামী ২৯ এপ্রিল থেকে শুরুর সুপারিশ করা হয়েছে। ৪টি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবারের ভর্তি পরীক্ষায় ট্রান্সজেন্ডাররাও অংশ নিতে পারবেন৷ ২৭ ফেব্রুয়ারি বিকেল ৪টা থেকে ২০ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে।

ভর্তি পরীক্ষার তারিখগুলো হলো : ২৯ এপ্রিল চারুকলা ইউনিট, ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১২ মে বিজ্ঞান ইউনিট এবং ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিট।

পরীক্ষার সময় : বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত।

মানবণ্টন : চারুকলা বাদে অন্য তিন ইউনিটে ৪৫ মিনিট করে ৬০ নম্বরের এমসিকিউ ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। আর চারুকলা অনুষদে ৪০ নম্বরের এমসিকিউ ও ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষা হবে।

সেকেন্ড টাইম থাকছে না।

আবেদন ফি : ১০০ টাকা। চারটি রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকের (সোনালী, জনতা, অগ্রণী, রূপালী) যেকোনো শাখায় অথবা অনলাইনে ডেবিট/ক্রেডিট কার্ড, মোবাইল ফিন্যান্সিয়াল সেবা ব্যবহার করে শিক্ষার্থীরা আবেদন ফি জমা দিতে পারবে। 

• রাজশাহী বিশ্ববিদ্যালয় : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক ও স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির প্রাথমিক আবেদন আগামী ১৫ মার্চ দুপুর ১২টা থেকে শুরু হবে। ভর্তি আবেদন চলবে ২৭ মার্চ রাত ১২টা পর্যন্ত চলবে। আর চূড়ান্ত আবেদন ৯ এপ্রিল দুপুর ১২টা থেকে ১৫ এপ্রিল রাত ১২টা পর্যন্ত করা যাবে। 

ভর্তি পরীক্ষার তারিখ : ২৯ মে সি ইউনিট (বিজ্ঞান), ৩০ মে এ ইউনিট (মানবিক) ও ৩১ মে বি ইউনিট (বাণিজ্য)। প্রতিটি ইউনিটের পরীক্ষা চারটি গ্রুপে ভাগ করে চার শিফটে নেওয়া হবে।

মানবণ্টন : ভর্তি পরীক্ষায় ৮০টি বহুনির্বাচনি প্রশ্নের মান হবে ১০০ নম্বর। ১ ঘণ্টা সময়সীমায় অনুষ্ঠিত প্রতিটি বহুনির্বাচনি প্রশ্নের মান হবে ১.২৫।

সেকেন্ড টাইম থাকছে। প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা।

চূড়ান্ত আবেদন ফি : এ ইউনিট ১ হাজার ৩২০ টাকা, বি ইউনিট ১ হাজার ১০০ টাকা, সি ইউনিট ১ হাজার ৩২০ টাকা।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়

প্রিলিমিনারি পরীক্ষা : ২০ মে

লিখিত পরীক্ষা : ১০ জুন

মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির (এমআইএসটি)
এমআইএসটি আন্ডারগ্রাজুয়েট ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ভর্তি আবেদন শুরু হবে ১৯ ফেব্রুয়ারি থেকে। আবেদন করা যাবে ২ মার্চ ২০২৩ খ্রি. তারিখ পর্যন্ত। অনলাইনে নির্ধারিত ওয়েবসাইটের মাধ্যমে ভর্তির অনলাইন আবেদন করা যাবে।

পরীক্ষার সময়:১৮ মার্চ

আবেদন ফি: এ ইউনিটের আবেদন ফি ১০০০ টাকা। আর বি (বি+এ) ইউনিটে আবেদন ফি ১ হাজার ২০০ টাকা।

মানবণ্টন: এ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে ২০০ নম্বরের ওপর। এর মধ্যে গণিতে ৮০, পদার্থবিজ্ঞানে ৬০, রসায়নে ৪০ ও ইংরেজিতে ২০ নম্বরের প্রশ্ন থাকবে। বি ইউনিটে (স্থাপত্য) অঙ্কনের ওপর অতিরিক্ত ১০০ নম্বরের পরীক্ষা হয়। সময় ২ ঘণ্টা।

• আর্মড ফোর্সেস মেডিকেল ও ৫টি আর্মি মেডিক্যাল কলেজে ভর্তি

আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ বাংলাদেশ সশস্ত্র বাহিনী কর্তৃক পরিচালিত সরকারি প্রতিষ্ঠান। কলেজসমূহে ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে করতে হবে। আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ এর দুইটি ক্যাটাগরী, এএমসি (আর্মি মেডিক্যাল কোর) ক্যাডেট ও এএফএমসি ক্যাডেট এবং বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক পরিচালিত বেসরকারি ০৫ (পাঁচ) টি আর্মি মেডিক্যাল। ৩ থেকে ১২ মার্চ পর্যন্ত আবেদন করা যাবে। 

পরীক্ষার দিন:৮ এপ্রিল

পরীক্ষার সময়সূচি: ১০টা থেকে ১১টা

আবেদন ফি: ১০০০ টাকা

শারীরিক যোগ্যতা: প্রার্থীকে মেডিক্যাল বোর্ড এর দ্বারা স্বাস্থ্য পরীক্ষায় উন্নীত হতে হবে। আর্মি মেডিক্যাল ক্যাটাগরির জন্যঃ

পুরুষ (ন্যূনতম): উচ্চতাঃ ৫ ফুট ৪ ইঞ্চি

ওজনঃ ৪৫.৪৫ কেজি স্বাভাবিক- ৭৬ সেঃমিঃ সম্প্রসারিত-৮১ সেঃমিঃ দৃষ্টি শক্তিঃ {± 1.5 D (spherical); ± 1.0 D (cylindrical)}

মহিলা (ন্যূনতম): ৫ ফুট ২ ইঞ্চি, ৪০.৯০ কেজি

বুকের মাপঃ স্বাভাবিক- ৭১ সেঃমিঃ সম্প্রসারিত-৭৬ সেঃমিঃ

দৃষ্টি শক্তিঃ {± 1.5 D (spherical); ° 1.0 D (cylindrical)}

ভর্তি পরীক্ষা পদ্ধতি: লিখিত পরীক্ষা (MCQ পদ্ধতি) = ১০০ নম্বর।

পরীক্ষার বিষয় ও নম্বর: পদার্থবিদ্যা ৩০, রসায়নবিদ্যা ৩০, জীববিদ্যা ৩০, ইংরেজী ০৫, সাধারন জ্ঞান (বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি) ০৫।

এদিকে, চলতি ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় ২২টি বিশ্ববিদ্যালয়ই থাকছে। শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) রাতে গুচ্ছ কমিটির সভায় উপাচার্যরা এ কথা জানিয়েছেন। যদিও জগন্নাথ ও ইসলামী বিশ্ববিদ্যালয় গুচ্ছে থাকার বিষয়ে আপত্তি জানিয়েছিল। তবে তারা শেষ পর্যন্ত থাকবেন বলে দায়িত্বশীলরা জানিয়েছেন। সভার সিদ্ধান্ত অনুযায়ী, আগামী জুলাইয়ের মধ্যে বিশ্ববিদ্যালয়ে ভর্তির সব প্রক্রিয়া শেষ করা হবে। আগের শিক্ষাবর্ষে ভর্তিচ্ছুরা যেসব বিষয়ে ভোগান্তির শিকার হয়েছেন, সেগুলো সমাধানের উদ্যোগ নেবে কর্তৃপক্ষ। এ ছাড়া নতুন কোনও বিশ্ববিদ্যালয় গুচ্ছে আসবে কি-না, সে বিষয়ে আরও পরে জানানো হবে। 

দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ - dainik shiksha আকাশে তিনটি ড্রোন ধ্বংস করেছে ইরান, ভিডিয়ো প্রকাশ অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন - dainik shiksha অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী - dainik shiksha আমি সরকার পরিচালনা করলে কৃষকদের ভর্তুকি দিবই: প্রধানমন্ত্রী বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি - dainik shiksha বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ - dainik shiksha শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল - dainik shiksha ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0033299922943115