করোনার প্রভাবে বিশ্ববিদ্যালয়গুলোতে সেশনজটের আশঙ্কা - দৈনিকশিক্ষা

করোনার প্রভাবে বিশ্ববিদ্যালয়গুলোতে সেশনজটের আশঙ্কা

দৈনিকশিক্ষা ডেস্ক |

২০০৯ খ্রিষ্টাব্দের আগে প্রতিষ্ঠানভেদে প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সেশনজট ছিল দেড় থেকে দুই বছরেরও বেশি। ২০১২ সালের মধ্যে প্রতিটি বিশ্ববিদ্যালয় থেকে সেশনজট উধাও হয়। কিন্তু কোভিড ১৯-এর কারণে বিশ্ববিদ্যালয়গুলোতে আবারও এই কালোছায়া পড়ার সম্ভাবনা দেখা দিয়েছে। শুক্রবার (১৩ নভেম্বর) ইত্তেফাক পত্রিকায় প্রকাশিত এক চিঠিতে এ তথ্য জানা যায়। 

চিঠিতে আরও জানা যায়, গত ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান। শিক্ষার্থীদের কথা ভেবে স্কুল-কলেজের শিক্ষা কার্যক্রম চালিয়ে নেওয়ার জন্য বিভিন্ন সিদ্ধান্ত নেওয়া হলেও, বিশ্ববিদ্যালয়গুলোর জন্য কোনো সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। গত প্রায় ৮ মাস ধরে বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষা কার্যক্রম বন্ধ থাকায় শিক্ষার্থীদের ওপর চিন্তার পাহাড় নেমে এসেছে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC) থেকে জানা যায়, ‘বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২৮ লাখ, সরকারি বিশ্ববিদ্যালয়ে ৩ লাখ, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ৪ লাখ, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ৫ লাখ, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় ও অন্যান্য প্রতিষ্ঠানে আরো ১ লাখ শিক্ষার্থী অধ্যয়নরত’।

এসব শিক্ষার্থীর মধ্যে সবচেয়ে বেশি বিপাকে পড়েছে চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা। নির্ধারিত সময়ে পরীক্ষা শেষ হলে তারা এতদিনে চাকরির বাজারে ঢুকে যেত। কিন্তু কোভিড-১৯ তাদের জীবনে ঘোর অমানিশা হয়ে এসেছে। তাদের কথা চিন্তা করে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের উচিত দ্রুত কার্যকর কোনো পদক্ষেপ নিয়ে সেশনজটের আশঙ্কা দূর করা।


 
লেখক : ইসরাত জাহান, শিক্ষার্থী, চট্টগ্রাম কলেজ

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0040218830108643