করোনার মধ্যই চীনে নতুন ভাইরাস, আক্রান্ত ৩৫ - দৈনিকশিক্ষা

করোনার মধ্যই চীনে নতুন ভাইরাস, আক্রান্ত ৩৫

দৈনিকশিক্ষা ডেস্ক |

করোনাভাইরাস এখন আছে। বিভিন্ন দেশে রূপ বদলে মাথাচাড়া দিয়ে উঠছে এ ভাইরাস। গত দুই বছরেরও বেশি সময় ধরে বিশ্ব জর্জরিত এ মহামারিতে। এখন পর্যন্ত প্রায় ৬৫ লাখের মতো মানুষের প্রাণ গেছে করোনাভাইরাসে। এরই মধ্য এবার চীনে খোঁজ মিলল আরও একটি ভাইরাসের। ‘ল্যাংগায়া' হেনিপাভাইরাস (লেভি) নামের এ ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩৫ জন। চীনের হেনান এবং শানডং প্রদেশে এ ভাইরাসের প্রাদুর্ভাব লক্ষ করা গেছে।

মানুষের শরীর থেকে প্রাণীদের মধ্য এ ভাইরাস সংক্রমিত হয়। চীন, সিঙ্গাপুর এবং অস্ট্রেলিয়ার বিজ্ঞানীদের এক গবেষণা এমনটাই বলা হয়েছে। এ গবেষণা প্রকাশ করা হয়েছে আমেরিকার ‘নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন’-এ। তবে গবেষকেরা দেখেছেন মানুষ থেকে মানুষের মধ্য এ ভাইরাসে এখন পর্যন্ত কেউ সংক্রমিত হয়নি।

জ্বরে আক্রান্ত রোগীরা এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মূলত মানুষের গলায় এ ভাইরাস আক্রমণ করে বলে জানা গেছে।

এর আগে প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে, ল্যাংগায়া ভাইরাসটি ২০১৯ সালে মানুষের মধ্যে প্রথম দেখা গিয়েছিল। তবে এ বছর এ ভাইরাস সর্বোচ্চ ব্যক্তি আক্রান্ত হলেন।

এ ভাইরাস সংক্রামক কি না, একজনের থেকে অন্য জনের দেহে ছড়িয়ে পড়তে পারে কি না, তা খতিয়ে দেখছেন চীনা গবেষকেরা। বেজিং ইনস্টিটিউট অব মাইক্রোবায়োলজি অ্যান্ড এপিডেমিওলজির গবেষকরা বলছেন, এ ভাইরাসের ক্ষেত্রে মূল উপসর্গ জ্বর। তা ছাড়া কাশি, ক্ষুধামান্দ্য, পেশির ব্যথ্যা, বমি বমি ভাব, মাথাব্যথা এবং বমির মতো উপসর্গও লক্ষ করা গেছে আক্রান্তদের মধ্যে।

গবেষণায় জড়িত সিঙ্গাপুরের ডিউক-এনইউএস মেডিকেল স্কুলের ইমার্জিং ইনফেকসাস ডিজিজ প্রোগ্রামের অধ্যাপক ওয়াং লিনফা, এখনো পর্যন্ত এ ভাইরাস মারাত্মক বা খুব গুরুতর কিছু নয়। তাই আতঙ্কিত হওয়ার দরকার নেই। নিপাহ ভাইরাসের পরিবারেরই সদস্য এ ল্যাংগায়া ভাইরাস।

তথ্যসূত্র: দ্য গ্লোবাল টাইমস ও দ্য স্ট্রেইট টাইমস

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0035459995269775