কর্মচারীদের গাফিলতিতে সহস্রাধিক শিক্ষকের বেতন-বোনাস নিয়ে জটিলতা - দৈনিকশিক্ষা

কর্মচারীদের গাফিলতিতে সহস্রাধিক শিক্ষকের বেতন-বোনাস নিয়ে জটিলতা

নিজস্ব প্রতিবেদক |

রংপুর সদর উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১ হাজার ৬২ জন শিক্ষক-কর্মচারীর জুন মাসের এমপিও ও ঈদুল আজহার উৎসব ভাতা নিয়ে অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে। উপজেলা শিক্ষা অফিসের ৪ কর্মচারীর গাফিলতিতে এসব শিক্ষকদের বেতন ও ঈদ বোনাসের বিল সময়ে মত ডিভিশনাল কন্ট্রোলার অব অ্যাকাউন্টের অফিসে দাখিল করা হয়নি। নির্ধারিত সময়ে ৬ দিন পর শিক্ষকদের বেতন ও উৎসবভাতার বিল দাখিল করায় এ জটিলতা সৃষ্টি হয়। পরে সে জটিলতা কেটেছে। বৃহস্পতিবার (১৫ জুলাই) শিক্ষকরা ঈদ বোনাস ও বেতনের টাকা পেয়েছেন। 

জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, প্রতিমাসের ২৫ তারিখের মধ্যে শিক্ষক কর্মচারীদের বেতনভাতার বিল তৈরি করে তা স্বাক্ষর করিয়ে হিসাবরক্ষণ অফিসে দাখিলের নির্দেশনা ছিল। কিন্ত রংপুর সদর উপজেলা শিক্ষা অফিস থেকে ২৭ জুন উপজেলার ১ হাজার ৬২ জন শিক্ষক-কর্মচারীর জুন মাসের বেতনভাতার বিল স্বাক্ষর হয়। কিন্ত পরে ৪ জুলাই তা রংপুরের ডিভিশনাল কন্ট্রোলার অব অ্যাকাউন্টসের অফিসে তা দাখিল হয়। এতে ১ হাজার ৬২ জন শিক্ষক কর্মচারীর জুন মাসের বেতন ভাতা পাওয়া নিয়ে জটিলতা সৃষ্টি হয়। 

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’

শিক্ষকরা দৈনিক শিক্ষাডটকমকে জানান, রংপুর সদর উপজেলা শিক্ষা অফিসের অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রক্ষরিক ও হিসাব সহকারীরা নিজ নিজ দায়িত্ব ঠিকভাবে পালন না করায় নির্ধারিত সময়ে বেতনভাতার বিল পাঠানো হয়নি। বিল স্বাক্ষর হওয়ার পর আরও ৪ দিন লেগে গেছে তা দাখিল করতে। এ কাজের দায়িত্বে ছিলেন অফিসের কর্মচারী শাহনাজ বেগম, প্রভাবতী রানী রায়, মো. শহিদুল ইসলাম ও জেসমিন বেগম। 

শিক্ষকরা আরও জানান, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপে শিক্ষকদের বেতন বোনাস নিয়ে জটিলতা কেটেছে। বৃহস্পতিবার বেতনের টাকা অ্যাকাউন্টে ঢুকেছে।  

জেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, দায়িত্ব পালনে অবহেলা করায় সহস্রাধিক শিক্ষক কর্মচারীর বেতন ও বোনাস নিয়ে জটিলতা সৃষ্টি হওয়ায় শিক্ষা অফিসের ওই চার কর্মচারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার সুপারিশ করবে জেলা শিক্ষা অফিস। শাস্তিমূলক ব্যবস্থার সুপারিশ করার আগে অভিযুক্ত চার কর্মচারীকে শোকজ করেছেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এ এম শাহজাহান সিদ্দিক।  

জানা গেছে, গত ১৩ জুলাই জেলা শিক্ষা কর্মকর্তা অভিযুক্ত চার কর্মচারীকে শোকজ নোটিশ পাঠিয়েছেন। নোটিশে তিন কর্মদিবসের মধ্যে তাদের জবাব দাখিল করতে বলা হয়েছে। জবাব সন্তোষজনক না হলে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে সুপারিশ করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

শিক্ষকরা বলছেন, সদর উপজেলার শিক্ষা কর্মকর্তা করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। আর ৪ কর্মচারী শিক্ষকদের বেতন বোনাসের বিল নিজ নিজ বাসায় নিয়ে গিয়েছিল। পরে অবশ্য ৪ জুলাই তারা বিল জমা দেন। বিষয়টি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা খতিয়ে দেখতে বলেছেন। কার গাফিলতি তা খুঁজে বের করার নির্দেশনা দেয়া হয়েছে। 

এ বিষয়ে বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক সমাজের কেন্দ্রীয় সভাপতি শহিনুর আল আমীন দৈনিক শিক্ষাডটকমকে বলেন, শিক্ষকদের বেতন ও উৎসব ভাতা নিয়ে কর্মচারীরা গাফিলতি করায় এ জটিলতা সৃষ্টি হয়েছিল। তবে, সংগঠনের রংপুর সদর উপজেলা কমিটির নেতাদের মাধ্যমে জানতে পেরেছি শিক্ষকরা আজ বেতন পেয়েছেন। কারো গাফিলতির জন্য যেন শিক্ষকরা ক্ষতিগ্রস্ত না হন সে দিকে সবাইকে নজর রাখার অনুরোধ করছি।   

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0040469169616699