কাট মার্কস নিয়ে যা বলল পিএসসি - দৈনিকশিক্ষা

কাট মার্কস নিয়ে যা বলল পিএসসি

নিজস্ব প্রতিবেদক |

কোনো একটি বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা হওয়ার পর যে বিষয়টি সবচেয়ে বেশি আলোচিত হয়, তা হলো কাট মার্কস। প্রার্থীদের জানার আগ্রহ থাকে কত কাট মার্কস হলে প্রিলিমিনারিতে টেকা যাবে। ন্যূনতম কত পেলে বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় পাস করবেন, সেটিকে কাট মার্কস হিসেবে ধরা হয়। বিশেষ কিছু কারণ দেখিয়ে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) এবার প্রতিটি বিসিএসের প্রিলিমিনারির আগে কাট মার্কস নির্ধারণ করার সুপারিশ করেছে।

এ বিষয়ে জানতে চাইলে পিএসসির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করে  বলেন, বিসিএসের শুরুর ধাপ হচ্ছে প্রিলিমিনারি পরীক্ষা। এতে সবচেয়ে বেশি প্রার্থী অংশ নেন। এখান থেকে কাট মার্কস নির্ধারণ করে প্রার্থীকে পরবর্তী ধাপ অর্থাৎ লিখিত পরীক্ষা দেওয়ার জন্য নির্বাচিত করা হয়। যেহেতু এই কাট মার্কস বিষয়টি অনেক বেশি স্পর্শকাতর, তাই যেকোনো বিসিএস শুরুর আগেই কাট মার্কস নির্ধারণ করার সুপারিশ করা হয়েছে। এটি শিগগিরই ঠিক করে ফেলা হবে।

বিসিএসের আগেই কাট মার্কস কেন নির্ধারণ করার জরুরি, তা জানতে চাইলে পিএসসির একাধিক সূত্র জানান, অনেক সময় পিএসসি ঘনিষ্ঠ কোনো কর্মকর্তা, সদস্য বা যে কেউ কোনো একটি প্রিলিমিনারি পরীক্ষা হওয়ার আগে কাট মার্কস নির্ধারণের বিষয়ে তদবির করে থাকতে পারেন। কেননা যে তদবির করছেন তাঁর কোনো আত্মীয় হয়তো ১০৫ পেতে পারেন। সে জন্য ওই ব্যক্তি এর কাছাকাছি কোনো নম্বরকে কাট মার্কস করার জন্য চেষ্টা চালান। এটি বন্ধ করতে কাট মার্কস পরীক্ষার আগেই করার মত দিয়েছে পিএসসির বিশেষজ্ঞ কমিটি। এ ছাড়া বিসিএস প্রিলিমিনারির আগে আরও কিছু বিষয় আমলে নেওয়া হবে। যেমন পদ কতটি এবং সেই অনুপাতে পিএসসি কতজনকে প্রিলিমিনারি পরীক্ষায় পাস করাবে, সেটিও ঠিক করা হচ্ছে।

পিএসসি-ঘনিষ্ঠ ওই কর্মকর্তা আরও বলেন, প্রিলিমিনারি পরীক্ষার আগে কাট মার্কস কত হবে ও কতজন প্রার্থীকে প্রিলিমিনারি পরীক্ষায় পাস করানো হবে, সেটি নিশ্চিত করা গেলে এখানে মানুষের প্রভাব খাটানোর কোনো সুযোগই থাকবে না। ওই সূত্র আরও বলেছে, এবার ৪৪তম বিসিএসের প্রিলির পর পিএসসি একটি কমিটি করেছে। এসব বিষয়ে মতামত চাওয়া হয়েছে। মতামত পাওয়া গেলে সামনের ৪৫তম বিসিএস থেকে সিদ্ধান্তগুলো কার্যকর হবে।

বর্তমানে ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল দেওয়ার কাজ করছে পিএসসি। এ ছাড়া ৪০তম বিসিএসের নন-ক্যাডার নিয়োগ,

৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষা নেওয়া ও ৪৪তম বিসিএসের প্রিলির লিখিত পরীক্ষার প্রস্তুতির কাজ বাকি আছে। এই সব বিসিএস নিয়ে পিএসসি জোর গতিতে কাজ করছে বলে  জানিয়েছেন পিএসসির চেয়ারম্যান সোহরাব হোসাইন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0036320686340332