কারিগরি শিক্ষকদের এমপিও প্রক্রিয়াও হবে অনলাইনে - দৈনিকশিক্ষা

কারিগরি শিক্ষকদের এমপিও প্রক্রিয়াও হবে অনলাইনে

নিজস্ব প্রতিবেদক |

স্কুল-কলেজ ও মাদরাসার শিক্ষক-কর্মচারীদের এমপিও অনলাইন সার্ভারের মাধ্যমে প্রক্রিয়া করা হলেও কারিগরি শিক্ষক-কর্মচারীদের এমপিও প্রক্রিয়া হতো ম্যানুয়ালি। কাগুজে আবেদন করার পর এমপিওভুক্ত হতে শিক্ষক-কর্মচারীদের দীর্ঘ অপেক্ষা করতে হতো। কিন্তু সে অপেক্ষার প্রহর কমছে। স্কুল-কলেজ বা মাদরাসা শিক্ষকদের মত বেসরকারি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তির আবেদনও অনলাইনে প্রক্রিয়া করা হবে। ইতোমধ্যে শিক্ষকদের এমপিও প্রক্রিয়াকরণের সফটওয়্যার তৈরি করে তা পরীক্ষা নিরীক্ষা শুরু করেছে কারিগরি শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তরের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, স্কুল-কলেজের শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তির আবেদন ইএমআইএস সার্ভারের মাধ্যমে অনলাইনে প্রক্রিয়া করা হয়। মাদরাসার শিক্ষক-কর্মচারীদের এমপিওর আবেদন প্রক্রিয়া করা হয় মেমিস সফটওয়্যারের মাধ্যমে। কিন্তু কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের এমপিও প্রক্রিয়া করা হতো ম্যানুয়ালি। কাগুজে আবেদন জমা দিতে হতো শিক্ষকদের। ম্যানুয়ালি আবেদন প্রক্রিয়া করায় শিক্ষকদের এমপিওভুক্ত হতে দেরি হতো। এসব জটিলতা কমাতে অনলাইন সার্ভার তৈরি করেছে কারিগরি শিক্ষা অধিদপ্তর।

অধিদপ্তর সূত্র জানিয়েছে, কারিগরি শিক্ষকদের এমপিওর সফটওয়্যার ইতোমধ্যে তৈরি হয়েছে। শুরু হয়েছে টেস্টিং। টেস্টিং সফল হলে শিক্ষকদের এমপিওর আবেদন অনলাইনে নেয়া হবে। তবে, কোন মাস থেকে শিক্ষকরা অনলাইনে আবেদন করতে পারবেন তা এখই বলতে পারছেন না কর্মকর্তারা। আইসিটি দক্ষ জনবল না থাকায় কম্পিউটার শিক্ষকদের দিয়ে সব কাজ চলছে। এতে কিছুটা দেরি হচ্ছে। 

এ বিষয়ে জানতে চাইলে কারিগরি শিক্ষা অধিদপ্তরের এমপিও শাখার সহকারী পরিচালক বিমল কুমার মিশ্র দৈনিক শিক্ষাডটকমকে বলেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি মহোদয়ের নির্দেশনায় কারিগরি শিক্ষকদের এমপিওর আবেদন নিতে আমরা সফটওয়্যার তৈরি করেছি। সফটওয়্যারটি টেস্ট করা হচ্ছে। টেস্ট সফল হলেই শিক্ষকদের এমপিওর আবেদন অনলাইনে নেয়া হবে। 

জনবল সংকটের বিষয়টি স্বীকার করে এ কর্মকর্তা আরও বলেন, আমাদের প্রোগ্রামার বা সিস্টেম এনালিস্ট নেই। আইসিটিতে দক্ষ শিক্ষক না থাকায় কম্পিউটার বিষয়ের কয়েকজন শিক্ষক আমাদের সাপোর্ট দিচ্ছেন। এজন্য কিছুটা সময় লাগছে।

কবে থেকে শিক্ষকরা এমপিওর আবেদন অনলাইনে করতে পারবেন জানতে চাইলে সহকারী পরিচালক আরও বলেন, টেস্ট সফল হলেই শুরু হবে। তবে, এখনই সুনির্দিষ্ট তারিখ বলতে পারছি না। অনলাইনে এমপিও কার্যক্রম শুরু হলে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীদের যাবতীয় তথ্য অনলাইনে এন্ট্রি ও আপডেট করতে হবে। এজন্য প্রতিষ্ঠানগুলোর শিক্ষক কর্মচারীদের প্রস্তুতি নেয়ার অনুরোধ জানাচ্ছি। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

রোজায় স্কুল: শিক্ষার্থী উপস্থিতি কম, নজরদারিও ঢিলেঢালা - dainik shiksha রোজায় স্কুল: শিক্ষার্থী উপস্থিতি কম, নজরদারিও ঢিলেঢালা পেনশন প্রজ্ঞাপনে উদ্বিগ্ন ঢাবি উপাচার্য - dainik shiksha পেনশন প্রজ্ঞাপনে উদ্বিগ্ন ঢাবি উপাচার্য শিক্ষাপ্রতিষ্ঠানের গবেষণা অনুদান করমুক্ত - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানের গবেষণা অনুদান করমুক্ত ব্রাজিলে তীব্র গরমে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ - dainik shiksha ব্রাজিলে তীব্র গরমে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ শিক্ষা সহায়তা ট্রাস্টের নামে প্রতারণা, সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha শিক্ষা সহায়তা ট্রাস্টের নামে প্রতারণা, সতর্কীকরণ বিজ্ঞপ্তি উচ্চ মাধ্যমিকের সমমান পেলো ‘হেট’ - dainik shiksha উচ্চ মাধ্যমিকের সমমান পেলো ‘হেট’ আটকের ১৩ দিন পরেও বরখাস্ত হননি অধ্যক্ষ - dainik shiksha আটকের ১৩ দিন পরেও বরখাস্ত হননি অধ্যক্ষ please click here to view dainikshiksha website Execution time: 0.0058557987213135