কারিগরি শিক্ষাবোর্ডে স্বল্পমেয়াদি কোর্স চালু রাখার দাবি - দৈনিকশিক্ষা

কারিগরি শিক্ষাবোর্ডে স্বল্পমেয়াদি কোর্স চালু রাখার দাবি

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড অনুমোদিত বেসিক ট্রেড ৩/৬ মাস মেয়াদি কোর্স কারিগরি শিক্ষাবোর্ডেই চালু রাখার দাবিতে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ শর্ট কোর্স ঐক্য পরিষদ।

শনিবার (১৩ মে) সকালে জাতীয় প্রেস ক্লাবের মাওলানা মোহাম্মদ আকরম খাঁ হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই দাবি জানান পরিষদের নেতৃবৃন্দ। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন পরিষদের প্রধান সমন্বয়ক মো. নাসির উদ্দিন ভূঞা।

নাসির উদ্দিন ভূঞা বলেন, ২০০২ খ্রিষ্টাব্দের আগে আমাদের কম্পিউটার প্রশিক্ষণ কোর্সসমূহ পরিচালিত হতো বগুড়ার নট্রামস থেকে। ২০০২ খ্রিষ্টাব্দের জানুয়ারিতে এক বিজ্ঞপ্তির মাধ্যমে আমাদের জানিয়ে দেওয়া হয়— এখন থেকে নট্রামসের অধীনে কম্পিউটার প্রশিক্ষণ কোর্স চলবে না।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০০২ খ্রিষ্টাব্দের ১২ ডিসেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের সভার সিদ্ধান্ত মোতাবেক, অ্যাফিলিয়েশন প্রদানের দায়িত্ব কারিগরি শিক্ষাবোর্ড পালন করবে। সেই সিদ্ধান্তের আলোকে আমরা পুনরায় বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের যথাযথ নিয়ম অনুসরণ করে প্রতিষ্ঠানের অ্যাফিলিয়েশন নিয়ে বোর্ডের নীতিমালা, প্রবিধান ও শিক্ষার্থীদের পাঠ্যক্রম অনুসরণে প্রতিষ্ঠানসমূহ বোর্ডের সকল কারিকুলাম মেনে দীর্ঘ ২১ বছর ধরে কম্পিউটার কোর্সসহ ১২০টি ট্রেডে অদক্ষ শিক্ষার্থীদেরকে (৩৬০ ঘণ্টা) ৩/৬ মাস মেয়াদি ট্রেড কোর্সের প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করে আসছি।

বর্তমানে ৩৫৩৮টি সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে শর্ট কোর্স পরিচালিত হচ্ছে উল্লেখ করে নাসির উদ্দিন ভূঞা বলেন, গত বছরের ৮ সেপ্টেম্বর জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের গভর্নিং বোর্ডের সভার আলোচ্যসূচি ৬- এর সিদ্ধান্ত ৬.১ হতে ৬.৭ এর রেজুলেশনের মাধ্যমে জানতে পারি, দ্রুততম সময়ের মধ্যে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড অনুমোদিত (৩৬০ ঘণ্টা) ৩/৬ মাস মেয়াদি কোর্সসমূহ জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) ব্যতীত অন্য কোনো প্রতিষ্ঠান পরিচালনা করতে পারবে না। বিষয়টি আমাদের আহত করেছে এবং আমরা অত্যন্ত ভীত-সন্ত্রস্ত। কারণ জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ ২০১৮ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে মাত্র ৫ থেকে ৬টি ট্রেড/অকুপেশনে এনটিভিকিউএফ লেভেল নিয়ে কাজ করছে।

 

এদিকে কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক পরিচালিত জাতীয় দক্ষতামান বেসিক (৩৬০ ঘণ্টা) মেয়াদি ১২০টি ট্রেড/অকুপেশন নিয়ে কাজ করছে। শিক্ষার যেমন বিভিন্ন স্তর রয়েছে তাদের মধ্যে প্রাইমারি, সেকেন্ডারি এবং হায়ার এডুকেশনের মধ্যে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে (৩৬০ ঘণ্টা) মেয়াদি কোর্স প্রাইমারি শিক্ষার মতো শুধুমাত্র সার্টিফিকেট কোর্সটি পরিচালনা করে থাকে। অন্যদিকে, এনএসডিএ এনটিভিকিউএফ লেভেল ২ থেকে লেভেল ৪ পর্যন্ত পরিচালনা করে। ফলে দুই কোর্সের মধ্যে সাংঘর্ষিক কোনো বিষয় নেই, বরং সার্টিফিকেট কোর্স করার পর কোনো প্রশিক্ষণার্থী উচ্চতর প্রশিক্ষণ নিতে চাইলে এনএসডিএ'র অধীনে লেভেল ২ থেকে লেভেল ৬ পর্যন্ত কোর্স করে উচ্চপর্যায়ের ট্রেইনার তৈরি করতে পারবে। এই ৩৬০ ঘণ্টা মেয়াদি কোর্সটি কারিগরি শিক্ষা বোর্ড থেকে বন্ধ করলে এনএসডিএ'র অধীনের প্রতিষ্ঠানগুলো প্রশিক্ষণার্থী স্বল্পতায় পড়বে। সেইসঙ্গে দেশের কারিগরি শিক্ষার হার মুখ থুবড়ে পড়বে। তাই কোর্সটি বন্ধ না করে দুই প্রতিষ্ঠানের কার্যক্রম পরিচালনার দাবি জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন শর্ট কোর্স ঐক্য পরিষদের সমন্বয়ক মো. আফসার আলী, মো. মোস্তাফিজার রহমান, শামীম আরা বেগম, মো. মুনিরুজ্জামান আকন, মো. জাকির হোসেন স্বপন প্রমুখ।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE করতে ক্লিক করুন।

প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী তাপমাত্রা ৪২ ডিগ্রির বেশি হলে স্থানীয়ভাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হতে পারে - dainik shiksha তাপমাত্রা ৪২ ডিগ্রির বেশি হলে স্থানীয়ভাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হতে পারে বঙ্গবন্ধুকে হারিয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে শিক্ষাখাত - dainik shiksha বঙ্গবন্ধুকে হারিয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে শিক্ষাখাত আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0033528804779053