কুবিতে ১ হাজার ৬৫৫ কোটি টাকার মেগাপ্রকল্প বাস্তাবায়ন শুরু - দৈনিকশিক্ষা

কুবিতে ১ হাজার ৬৫৫ কোটি টাকার মেগাপ্রকল্প বাস্তাবায়ন শুরু

কুবি প্রতিনিধি |

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ৬৫৫ কোটি ৫০ লাখ টাকার মেগা প্রকল্প বাস্তবায়নে কাজ শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ে অধিকতর উন্নয়নে এ প্রকল্প হতে নেয়া হয়েছে। মঙ্গলবার (১৬ মার্চ) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ভার্চুয়াল সভা কক্ষে এ প্রকল্প বাস্তবায়ন কাজের উদ্বোধন ঘোষণা করা হয়েছে। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি অংশ নেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে অংশ নেন শিক্ষা-উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী।  

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. মোঃ আবু তাহের অনুষ্ঠান সঞ্চালনা করেন।

২০১৮ খ্রিষ্টাব্দের ২৩ অক্টোবর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) ১১তম সভায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন ও সম্প্রসারণের জন্য ১ হাজার ৬৫৫ কোটি ৫০ লাখ টাকার মেগা প্রকল্পের অনুমোদন দেয়া হয়। গত ১১ মার্চ অধিকতর উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে কুমিল্লা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ ব্যাটালিয়ন ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন ব্রিগেডের সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষর সম্পন্ন হয়।

অনুষ্ঠানে সেনাবাহিনীর ২৪ ইঞ্জিনিয়ার ব্রিগেডের প্রকল্প পরিচালক লেফটেন্যান্ট কর্ণেল মোহাম্মদ আলী বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভৌত অবকাঠামোগত কাজটি সেনাবাহিনীর মাধ্যমে শুরু হয়েছে। বাংলাদেশ সেনাবাহিনী চাহিদামতো গুণগতমান বজায় রেখে নির্দ্দিষ্ট সময়ের মধ্যে প্রজেক্টটি বাস্তবায়ন করবে এবং কুমিল্লা বিশ্বদ্যিালয় হবে দেশ সেরা বিশ্ববিদ্যালয়।

অনুষ্ঠানে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ঐকান্তিক ইচ্ছায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের এ মেগা প্রকল্প অনুমোদন দিয়েছেন। আমি যোগদান করার পর কুমিল্লা বিশ্ববিদ্যালয় পরিবারের প্রত্যেকের সহযোগিতা নিয়ে দ্রুততম সময়ে এ মেগা প্রজেক্ট একনেকে পাস করাতে পেরেছি। বাংলাদেশ সেনাবাহিনী গর্বিত সেনাবাহিনী। স্বাধীনতা যুদ্ধ ও বিভিন্ন মেগাপ্রজেক্ট বাস্তবায়নের মাধ্যমে তারা তা প্রমাণ করেছে। আমাদের মেগা প্রকল্পটি সেনাবাহিনীর মাধ্যমে বাস্তবায়নের লক্ষ্যে মাননীয় অর্থমন্ত্রীর মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আবেদন করলে তিনি তা মঞ্জুর করেন। যার মাইলফলক আজকের শুভ সূচনা। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি আমাদের প্রজেক্টটি সুন্দরভাবে বাস্তবায়ন হবে এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয় পরিবারসহ অন্যান্য সকলের সুফল ভোগ করবে।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয় জ্ঞান চর্চার জায়গা, জ্ঞান সৃষ্টির জায়গা। পাহাড় পরিবেষ্টিত কুমিল্লা বিশ্ববিদ্যালয় হচ্ছে জ্ঞান সৃষ্টির আদর্শ জায়গা।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান,পরিকল্পনা দপ্তরের পরিচালক মো. সানোয়ার আলী, শিক্ষক সমিতির সভাপতি ড. শামিমুল ইসলাম, কর্মকর্তা সমিতির সভাপতি জিনাত আমান সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।

উদ্বোধন অনুষ্ঠান শেষে মাটি কেটে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের কাজ শুভ উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী ও সেনাবাহিনীর ২৪ ইঞ্জিনিয়ার ব্রিগেডের প্রকল্প পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ আলী।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0063250064849854