কুবির উপাচার্য, কোষাধ্যক্ষ ও প্রক্টরের কক্ষে শিক্ষক সমিতির তালা - দৈনিকশিক্ষা

কুবির উপাচার্য, কোষাধ্যক্ষ ও প্রক্টরের কক্ষে শিক্ষক সমিতির তালা

দৈনিক শিক্ষাডটকম, কুমিল্লা |

দৈনিক শিক্ষাডটকম, কুমিল্লা : সাত দফা দাবি পূরণ না হওয়ায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এ এফ এম আবদুল মঈন, কোষাধ্যক্ষ মো. আসাদুজ্জামান ও প্রক্টর কাজী ওমর সিদ্দিকীর কক্ষে তালা দিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। একই সঙ্গে ওই তিনজনকে বিশ্ববিদ্যালয়ে অবাঞ্ছিত ঘোষণা করা হয়। তবে শিক্ষক সমিতির পূর্বঘোষিত কর্মসূচির কারণে দপ্তরে যাননি উপাচার্য, কোষাধ্যক্ষ ও প্রক্টর। গতকাল বৃহস্পতিবার সকালে ওই তালা ঝোলানো হয়।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি গত ১৯ মার্চ থেকে সাত দফা পূরণের দাবি জানিয়ে ক্লাস বর্জন করছে। শিক্ষক সমিতির সাত দফা দাবির মধ্যে প্রধান দাবি হলো—১৯ ফেব্রুয়ারি উপাচার্যের দপ্তরে শিক্ষকদের ওপর হামলার নেতৃত্ব দেয়া কর্মকর্তা মোহাম্মদ জাকির হোসেনকে সাময়িক বহিষ্কার করা ও ঘটনার তদন্ত করা।

পাশাপাশি হামলায় মদদ দেয়া প্রক্টর কাজী ওমর সিদ্দিকীকে অপসারণ করা। অন্য দাবিগুলোর মধ্যে আছে ঢাকার অতিথিশালা শিক্ষক-কর্মকর্তাদের জন্য অবমুক্ত করা; অধ্যাপক গ্রেড ১ ও ২-তে আবেদন করা শিক্ষকদের পদোন্নতির ব্যবস্থা করা; কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী বিভাগীয় প্রধান ও ডিন নিয়োগ এবং ইতিমধ্যে বেআইনিভাবে নিয়োগ পাওয়া ব্যক্তিদের প্রত্যাহার করা; শিক্ষক নিয়োগ, পদোন্নতি স্থায়ীকরণে আইনবহির্ভূত শর্তারোপ করে জ্যেষ্ঠতা ক্ষুণ্নের বিষয়টি নিষ্পত্তি করা; ৯০তম সিন্ডিকেট সভায় বিতর্কিত শিক্ষাছুটি নীতিমালা প্রত্যাহার করে আগের নীতিমালা বহাল এবং ৮৬তম সিন্ডিকেট সভায় অনুমোদিত স্থায়ীকরণ সিদ্ধান্ত বাতিল করা।

এদিকে শিক্ষক সমিতির দাবি পূরণ না হওয়ায় গত মঙ্গলবার সাধারণ সভা করে শিক্ষক সমিতি। ওই সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয় ২৪ এপ্রিলের মধ্যে দাবি পূরণ না হলে পরদিন থেকে উপাচার্য, কোষাধ্যক্ষ ও প্রক্টরকে অবাঞ্ছিত ঘোষণা করা হবে। তবে ওই কর্মসূচি গুচ্ছ ভর্তি পরীক্ষা (প্রথম বর্ষ স্নাতক) অনুষ্ঠানের দিন শিথিল থাকবে। এরই পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার থেকে শিক্ষক সমিতির নেতারা সকালে প্রশাসনিক ভবনে গিয়ে উপাচার্য, কোষাধ্যক্ষ ও প্রক্টরের দপ্তরে তালা দেন। তাঁরা ওই তিনজনকে অবাঞ্ছিত ঘোষণা করেন।

এ ব্যাপারে জানতে চাইলে প্রক্টর কাজী ওমর সিদ্দিকী বলেন, আমি বিভাগের দপ্তরে আছি। এখনো প্রক্টর অফিসে যাইনি।

সহ-উপাচার্য মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, সাত দফা দাবি নিয়ে শিক্ষক সমিতি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কোনো সিদ্ধান্ত না পেয়ে তালা দিয়েছে বলে তিনি শুনেছেন।

শিক্ষক সমিতির সভাপতি মো. আবু তাহের বলেন, ১৯ মার্চ থেকে শিক্ষকদের সাত দফা দাবি পূরণ না হওয়ায় ক্লাস বর্জন কর্মসূচি চলছে। তবে ২৮ এপ্রিল থেকে স্বশরীর ক্লাস নেবে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। উপাচার্য দাবি পূরণ করার ব্যাপারে কোনো উদ্যোগ না নেয়ায় তাঁরা তাঁকে অবাঞ্ছিত ঘোষণা করেছেন ও তাঁর দপ্তরে তালা দিয়েছেন। সঙ্গে কোষাধ্যক্ষ ও প্রক্টরের কক্ষেও তালা দেয়া হয়েছে।

অন্যদিকে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে অনিয়ম ও অব্যবস্থাপনার কারণে সৃষ্ট অচলাবস্থা নিরসনে কার্যকর পদক্ষেপ না নেয়ার অভিযোগ তুলে এবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের হাউস টিউটরের পদ থেকে পদত্যাগ করেছেন আইন বিভাগের সহকারী অধ্যাপক মু. আলী মুর্শেদ কাজেম। গতকাল বৃহস্পতিবার সকালে মু. আলী মুর্শেদ কাজেম বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের কাছে পদত্যাগপত্র জমা দেন। এ নিয়ে পাঁচটি হলের ছয়জন হাউস টিউটর পদত্যাগ করেছেন।

এ বিষয়ে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. আমিরুল হক চৌধুরী বলেন, পদত্যাগপত্র পেয়ে নথিভুক্ত করেছি।

কাল খুলছে সব শিক্ষা প্রতিষ্ঠান, শনিবারও চালু ক্লাস - dainik shiksha কাল খুলছে সব শিক্ষা প্রতিষ্ঠান, শনিবারও চালু ক্লাস সরকারি কলেজ মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খাদিমের চাকরি জাতীয়করণ দাবি - dainik shiksha সরকারি কলেজ মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খাদিমের চাকরি জাতীয়করণ দাবি উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি - dainik shiksha উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কাজ চলছে: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কাজ চলছে: শিক্ষামন্ত্রী বিএসসি মর্যাদার দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মাসব্যাপী কর্মসূচি - dainik shiksha বিএসসি মর্যাদার দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মাসব্যাপী কর্মসূচি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে ১৩ বছরের কম বয়সী শিশুদের হাতে স্মার্টফোন নয় - dainik shiksha ১৩ বছরের কম বয়সী শিশুদের হাতে স্মার্টফোন নয় একই স্কুলের দুই ছাত্রীকে বিয়ের পর আরেক ছাত্রীকে ল্যাব সহকারীর অনৈতিক প্রস্তাব - dainik shiksha একই স্কুলের দুই ছাত্রীকে বিয়ের পর আরেক ছাত্রীকে ল্যাব সহকারীর অনৈতিক প্রস্তাব দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে please click here to view dainikshiksha website Execution time: 0.0030009746551514