কুষ্টিয়া মেডিকেল কলেজের কার্যক্রম চলছে অস্থায়ী ক্যাম্পাসে - দৈনিকশিক্ষা

কুষ্টিয়া মেডিকেল কলেজের কার্যক্রম চলছে অস্থায়ী ক্যাম্পাসে

কুষ্টিয়া প্রতিনিধি |

প্রতিষ্ঠার ৯ বছর পরও অস্থায়ী ক্যাম্পাসেই চলছে কুষ্টিয়া মেডিকেল কলেজের শিক্ষা কার্যক্রম। নানা জটিলতায় একাডেমিক ভবন, ৫০০ শয্যার হাসপাতাল ও অন্যান্য অবকাঠামো নির্মাণকাজ শেষ হয়নি। খোঁজ নিয়ে জানা যায়, ২০১৩  খ্রিষ্টাব্দের ৫ অক্টোবর কুষ্টিয়ায় সফরে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কুষ্টিয়া-রাজবাড়ী মহাসড়ক সংলগ্ন ২০ একর জায়গার ওপর কুষ্টিয়া সরকারি মেডিকেল কলেজের বহুতল একাডেমিক ও ৫০০ শষ্যার হাসপাতাল ভবনসহ অন্যান্য অবকাঠামো নির্মাণ প্রকল্পের উদ্বোধন করেন। পরবর্তীকালে প্রকল্পের অনুকূলে ২৭৫ কোটি ৮ লাখ ৪৬ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়। তবে প্রকল্পের মেয়াদ পর পর দুবার বৃদ্ধি করা হলেও শেষ হয়নি কাজ।

২০১৬ খ্রিষ্টাব্দে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন (আইএমইডি) বিভাগ গঠিত টিমের সদস্যরা সরেজমিন পরিদর্শন করে অনুমোদিত প্রকল্প বাস্তবায়নে শর্ত ভঙ্গ ও ডিপিপি মূল্যের অতিরিক্ত ব্যয়সহ নানা অনিয়ম-দুর্নীতি চিহ্নিত করে আপত্তি প্রতিবেদন দেওয়ায় এ প্রকল্পের কাজ প্রায় দুই বছর বন্ধ ছিল। তাছাড়া নির্মাণ ত্রুটির কারণে ২০১৯ খ্রিষ্টাব্দের ১৬ জানুয়ারি হাসপাতাল ভবনের গাড়ি বারান্দার ছাদ ধসে পড়ে শ্রমিক হতাহতের ঘটনা ঘটে। এ ঘটনায় সাময়িক বরখাস্ত হন কুষ্টিয়া গণপূর্ত বিভাগের তত্কালীন নির্বাহী প্রকৌশলী শফিউল হান্নানসহ অপর দুই প্রকৌশলী। পরবর্তীকালে এসব জটিলতা কাটিয়ে দুই দফা সময় বৃদ্ধি ও প্রকল্প ব্যয় বাড়িয়ে ৬১১ কোটি ৮ লাখ ৪৬ হাজার টাকার অনুমোদন দেওয়া হয়। কিন্তু পুনরায় অধিগ্রহণকৃত ৮ একর জায়গার ওপর ইন্টার্নি চিকিত্সক হোস্টেল, বার্ন ইউনিট, মর্গসহ মাল্টিপারপাস ভবন নির্মাণের সংশোধিত দ্বিতীয় ডিপিপি পরিকল্পনা (৮৫ কোটি টাকার) কমিশনে ঝুলে আছে।

এসব জটিলতার ফলে প্রতিষ্ঠার দীর্ঘ নয় বছর পরও অস্থায়ী ক্যাম্পাসেই চলছে মেডিকেল কলেজের পাঠদান ও প্রশাসনিক কার্যক্রম। উন্নত স্বাস্থ্য সেবা ও চিকিত্সাবিষয়ক উচ্চ শিক্ষার লক্ষ্যে ২০১১ খ্রিষ্টাব্দের ৯ অক্টোবর মেডিকেল অ্যাসিস্টেন্ট ট্রেনিং ইনস্টিটিউট ভবনে (ম্যাটস্) কুষ্টিয়া সরকারি মেডিকেল কলেজের যাত্রা শুরু হয়। প্রথম ব্যাচে ভর্তিকৃত ৫২ শিক্ষার্থীসহ চতুর্থ ব্যাচ পর্যন্ত দুই শতাধিক ছাত্রছাত্রী ইতিমধ্যে অস্থায়ী ভবনের এই প্রতিষ্ঠান থেকে এমবিবিএস পাশ করে বেরিয়ে গেছেন। বর্তমানে পঞ্চম থেকে নবম ব্যাচের ২৮৭ জন ছাত্রছাত্রী মেডিকেল কলেজটিতে অধ্যয়নরত। কুষ্টিয়া মেডিকেল কলেজের অধ্যক্ষ শামসাদ বেগম জানান, অস্থায়ী ক্যাম্পাসে প্র্রতিষ্ঠার পর থেকেই নানা অসুবিধার মধ্যে কুষ্টিয়া মেডিকেল কলেজের কার্যক্রম চলছে। প্রকল্পের কাজ দ্রুত এগুচ্ছে। যথাশিগিগর সম্ভব মেডিকেল কলেজ মূল ক্যাম্পাসে স্থানান্তর হবে বলে তিনি জানান।

প্রকল্প বাস্তবায়নকারী কুষ্টিয়া গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী আরিফুল ইসলাম জানান, একাডেমিক ভবন, হোস্টেল, ডরমেটরি ও স্টাফ কোয়ার্টারসহ অধিকাংশ অবকাঠামো নির্মাণকাজ এখন শেষ পর্যায়ে। এছাড়া ১০ তলা ফাউন্ডেশনের ৫০০ শয্যার হাসপাতাল ভবনের নির্মাণও এগুচ্ছে। কুষ্টিয়া মেডিকেল কলেজের প্রকল্প পরিচালক ডাক্তার আমিনুল ইসলাম জানান, ২০২১ খ্রিষ্টাব্দের প্রথম দিকে মূল ক্যাম্পাসে একাডেমিক কার্যক্রম চালুর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এছাড়া একই বছরের শেষ দিকে ৫০০ শয্যার হাসপাতাল চালু হতে পারে বলে তিনি জানান।

প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার - dainik shiksha তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি নতুন শিক্ষাক্রম ও কিছু কথা - dainik shiksha নতুন শিক্ষাক্রম ও কিছু কথা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার - dainik shiksha স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য - dainik shiksha শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন - dainik shiksha নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন please click here to view dainikshiksha website Execution time: 0.0049459934234619