ক্ষুধা সূচকে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ - দৈনিকশিক্ষা

ক্ষুধা সূচকে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

দৈনিকশিক্ষা ডেস্ক |

বিশ্ব ক্ষুধা সূচক-২০২১ এর ক্রমতালিকায় এক ধাপ পেছালেও সার্বিক সূচকে উন্নতি করেছে বাংলাদেশ। অন্যদিকে সাত ধাপ পিছিয়েছে ভারত।

বৃহস্পতিবার প্রকাশিত এ বছরের বিশ্ব ক্ষুধা সূচকের (জিএইচআই) তালিকায় ১১৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৭৬তম। আগের বছর ১০৭টি দেশের মধ্যে ৭৫তম ছিল। 

গত বছর ২০ দশমিক ৪০ শূন্য স্কোর নিয়ে বাংলাদেশ ছিল ‘মারাত্মক (সিরিয়াস)’ ক্যাটাগরিতে। এ বছর ১৯ দশমিক ১০ স্কোর নিয়ে রয়েছে ‘মধ্যম (মডারেট)’ ক্যাটাগরিতে।

এ তালিকায় বড় অবনমন হয়েছে আঞ্চলিক পরাশক্তি ভারতের। দেশটির অবস্থান ১০১তম তথা ‘মারাত্মক’ ক্যাটাগরিতে। আগের বছর দেশটি ছিল এই তালিকার ৯৪ নম্বরে।

ভারতকে পেছনে ফেলে এগিয়ে গেছে পাকিস্তান ও নেপালের মতো দেশও। ভারতের আরেক প্রতিবেশী চীন রয়েছে তালিকার একেবারে শীর্ষে।

ক্ষুধা সূচকে মিয়ানমার রয়েছে ৭১তম অবস্থানে। নেপাল ও বাংলাদেশ যৌথভাবে রয়েছে ৭৬ নম্বর স্থানে। পাকিস্তান হয়েছে ৯২তম।

প্রতি বছর আয়ারল্যান্ডের স্বেচ্ছাসেবী সংস্থা ‘কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড’ এবং জার্মান সংস্থা ‘ওয়েল্ট হাঙ্গার হিলফ’ যৌথভাবে বিশ্বের দেশগুলোর মধ্যে ক্ষুধার পরিমাণ নির্ধারণ করে।

এ ক্ষেত্রে নির্ণায়ক ভূমিকা পালন করে সংশ্লিষ্ট দেশের সমসাময়িক অর্থনৈতিক অবস্থান, শিশু স্বাস্থ্য এবং সম্পদ বণ্টনের ক্ষেত্রে অসাম্যের মতো বিষয়গুলো।

শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.003140926361084