খেলাধুলার সামগ্রী স্থাপন: প্রাইমারি স্কুলের তালিকা পাঠানোর নির্দেশ - দৈনিকশিক্ষা

খেলাধুলার সামগ্রী স্থাপন: প্রাইমারি স্কুলের তালিকা পাঠানোর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

স্লিপার, ব্যালেন্সিং ল্যাডারসহ নানা ধরণের প্লেয়িং এক্সেসরিজ স্থাপনে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তালিকা চেয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি-৪) আওতায় ২০২০-২১ অর্থবছরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিড বেইসড প্লেয়িং এক্সেসরিজ স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। প্লেয়িং এক্সেসরিজ স্থাপনের জন্য সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অগ্রাধিকারভিত্তিক তালিকা তৈরি করে আগামী ২৮ জানুয়ারির মধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে বিভাগীয় উপপরিচালকদের।

সোমবার (৪ জানুয়ারি) নিড বেইসড প্লেয়িং এক্সেসরিজ স্থাপনে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তালিকা চেয়ে বিভাগীয় উপপরিচালকদের চিঠি পাঠিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। 

জানা গেছে,নিড বেইসড প্লেয়িং এক্সেসরিজ স্থাপনে প্রতিটি উপজেলার ২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তালিকা পাঠাতে হবে। প্রতিটি স্কুল এসব প্লেয়িং এক্সেসরিজ স্থাপনে ১ লাখ ৫০ হাজার টাকা পাবে। 

স্কুলের অগ্রাধিকারভিত্তিক তালিকা তৈরি করতে কর্মকর্তাদের কিছু শর্ত দিয়েছে অধিদপ্তর। শর্ত হিসেবে বলা হয়েছে, গত ২০১৮-১৯, ২০১৯-২০ এবং ২০২০-২১ অর্থবছরে পিইডিপি-৪ এর আওতায় যেসব বিদ্যালয় নিড বেইসড প্লেয়িং এক্সেসরিজ  স্থাপনের জন্য বরাদ্দ পেয়েছে সেসব বিদ্যালয় বাদ দিয়ে তালিকা প্রণয়ন করতে হবে। নির্বাচিত বিদ্যালয়ে সীমানা প্রাচীর এবং খেলার মাঠ থাকতে হবে। যেসব বিদ্যালয়ে পিইডিপি-৪ এর আওতায় সীমানা প্রাচীর নির্মাণের কাজ শুরু হয়েছে, সেসব বিদ্যালয়কেও এ তালিকায় অন্তর্ভুক্ত করা যাবে। স্কুলের জমির পরিমাণ কমপক্ষে ৩৩ শতাংশ হতে হবে এবং ছাত্রছাত্রীর সংখ্যা কমপক্ষে ১৫০ জন হতে হবে। এ উপকরণ স্থাপনের ক্ষেত্রে খেলার মাঠের আকার প্রয়োজনের থেকে সংকুচিত করা যাবেনা। প্রতিটি স্কুল এসব নিড বেইসড প্লেয়িং এক্সেসরিজ স্থাপনে প্রতিটি স্কুল ১ লাখ ৫০ হাজার টাকা পাবে।


প্রতিটি উপজেলা থেকে থানা থেকে সর্বাধিক ২০টি বিদ্যালয়েক নাম নির্বাচন করতে হবে। প্রয়োজনীয়তার ক্রমানুসারে বিদ্যালয়ের তালিকা প্রণয়ন করতে হবে। 

উপজেলা শিক্ষা অফিস থেকে সংযুক্ত ছকে (Excel worksheet-এ ) তালিকা সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিসে আগামী ১৭ জানুয়ারির মধ্যে পাঠাতে হবে। জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তার জেলার সকল উপজেলার বিদ্যালয়ের তালিকা সমন্বয় করে সংযুক্ত ছকে সংকলন করে আগামী ১১ জানুয়ারির মধ্যে বিভাগীয় উপপরিচালক বরাবর প্রেরণ করবেন।

বিভাগীয় উপপরিচালক তার বিভাগের সকল জেলা থেকে প্রাপ্ত সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিড বেইসড প্লেয়িং এক্সেসরিজ স্থাপনের জন্য নির্বাচিত তালিকা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) বরাবর হার্ডকপি বং সফটকপি ঠিকানায় আগামী ২৮ জানুয়ারির মধ্যে পাঠানো নিশ্চিত করবেন। 

আর কোন জেলা থেকে এ সময়সীমার মধ্যে বিদ্যালয়ের তালিকা পাওয়া না গেলে সে উপজেলা বা জেলায় এ ধরনের কাজের কোন প্রয়োজন নেই বলে মনে করা হবে বলেও জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0056610107421875