গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু কাল - দৈনিকশিক্ষা

গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু কাল

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

পাবলিক বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা আগামীকাল শনিবার (২০ মে) থেকে শুরু হবে। ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে গুচ্ছ পদ্ধতিতে শিক্ষার্থী ভর্তি করবে। তৃতীয়বারে দেশে ২২টি সরকারি বিশ্ববিদ্যালয়ের এই ভর্তি পরীক্ষা ১৯টি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে অনুষ্ঠিত হবে। 

শনিবার ‘বি’ (মানবিক) ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে পরীক্ষা। আর আগামী ২৭ মে (শনিবার) ‘সি’ ইউনিট এবং ৩ জুন (শনিবার) ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সারাদেশে একযোগে অনুষ্ঠিত হওয়ার কথা আছে। গুচ্ছ পদ্ধতিতে  ভর্তি পরীক্ষায় তিন ইউনিটে তিন লাখের বেশি শিক্ষার্থী আবেদন করেছেন। ২০২২ খ্রিষ্টাব্দের এইচএসসি ও সমমান পরীক্ষার জন্য পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাসেই এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন সংশিষ্টরা।

প্রতিটি ভর্তি পরীক্ষা দুপুর ১২টায় শুরু হয়ে চলবে বেলা ১টা পর্যন্ত। শিক্ষার্থীদের ১ ঘণ্টার মধ্যে ১০০ নম্বরের নৈর্ব্যত্তিক পদ্ধতির পরীক্ষায় অংশ নিতে হবে এবং প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। ভর্তি পরীক্ষায় ন্যূনতম ৩০ নম্বর প্রাপ্ত শিক্ষার্থীদের ফল মেধাক্রমসহ প্রকাশ করা হবে সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে।

সমন্বিত ভর্তি পরীক্ষার কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ইমদাদুল হক দৈনিক শিক্ষাডটকমকে, সর্বশেষ উচ্চমাধ্যমিক ও সমমান পরীক্ষা যে সিলেবাসে অনুষ্ঠিত হয়েছে, একই সিলেবাসে সমন্বিত গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী শনিবার মানবিক শাখা বি ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে এই ভর্তি কার্যক্রম শুরু হবে। 

২০২২ খ্রিষ্টাব্দে এইচএসসি ও সমমান পরীক্ষা হয়েছে সংক্ষিপ্ত পাঠ্যসূচির ভিত্তিতে। ১৮০ দিন ক্লাস করিয়ে পরীক্ষার জন্য সংক্ষিপ্ত পাঠ্যসূচি করা হয়েছিলো।

জানা গেছে, রাজধানীর জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ক্যাম্পাস ও তিনটি উপকেন্দ্রে বি ইউনিটের পরীক্ষা আয়োজন করা হবে। জবি কেন্দ্রে বি ইউনিটের পরীক্ষা দিতে আবেদন করেছেন ২১ হাজার ৬৫ জন শিক্ষার্থী। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ক্যম্পাসে পরীক্ষা দেবেন ১২ হাজার ৮৪৫ জন ভর্তিচ্ছু। অন্যদিকে তিনটি উপকেন্দ্রেও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আসন বিন্যাস করা হয়েছে বলেছে জানিয়েছেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রইছউদ্দীন। তিনটি উপকেন্দ্র হলো উইলস লিটল ফ্লাওয়ার স্কুল, নটরডেম কলেজ ও উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়। উইলস লিটল ফ্লাওয়ার স্কুলে পরীক্ষা দিবেন ৩ হাজার ৩৯৬ জন শিক্ষার্থী,  নটরডেম কলেজে পরীক্ষা দেবেন ৩ হাজার ১০৪ জন ও উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে পরীক্ষা দেবেন ১ হাজার ৭২০ জন ভর্তিচ্ছু।

ময়মনসিংহের ত্রিশালের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ৭ হাজার ২৯৫ জন পরীক্ষার্থী বি (মানবিক) ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন। এ বিশ্ববিদ্যালয়ে কলা ভবন, বিজ্ঞান ভবন, ব্যবসায় প্রশাসন অনুষদ ভবন ও সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনের মোট ১১৩টি কক্ষে বি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

এদিকে বরিশাল বিশ্ববিদ্যালয়ের তত্ত্বাবধানে ২টি কেন্দ্রে (বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও সরকরি মহিলা কলেজ) বি ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা দেবেন ৩ হাজার ৫৭৬ জন পরীক্ষার্থী। পরীক্ষা গ্রহণের সব প্রস্তুতি নিয়েছে ববি কর্তৃপক্ষ। জানতে  চাইলে বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো: খোরশেদ আলম বলেন, পুরো ক্যাম্পাস কঠোর নিরাপত্তার চাদরে ঢাকা থাকবে। পরীক্ষার দিন ক্যাম্পাস ও আশেপাশের এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন থাকবে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পুলিশ প্রশাসনের সঙ্গে বৈঠক হয়েছে। পাশাপাশি সাদা পোশাকে গোয়েন্দা পুলিশের (ডিবি) একাধিক টিম কাজ করবে। এছাড়া বিশ্ববদ্যালয়ের  বিএনসিসি, রোভার-স্কাউট সদস্যরাও দায়িত্ব পালন করবেন।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0065340995788574