চবি-রাবির অধিভুক্ত হলো ৯ সরকারি কলেজ - দৈনিকশিক্ষা

চবি-রাবির অধিভুক্ত হলো ৯ সরকারি কলেজ

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক : শিক্ষার মানোন্নয়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুশাসন অনুযায়ী দীর্ঘদিন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা চট্টগ্রাম ও রাজশাহী জেলার ৯টি সরকারি কলেজকে যথাক্রমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের এক নোটিশে এই তথ্য পাওয়া যায়।

বিষয়টি নিশ্চিত করে শতরুপা তালুকদার দৈনিক শিক্ষাডটকমকে বলেন, চট্টগ্রাম জেলার ৫টি ও রাজশাহী জেলার ৪টি কলেজকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত করা হয়েছে। জেলা শহরে থাকা আরও কিছু কলেজকে অধিভুক্ত করার পরিকল্পনা রয়েছে। 

  

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়া কলেজগুলো হলো- চট্টগ্রাম সরকারি কলেজ, হাজী মুহাম্মদ মহসীন কলেজ, স্যার আশুতোষ সরকারি কলেজ, সরকারি কমার্স কলেজ  ও সাতকানিয়া কলেজ।

অন্যদিকে রাজশাহী জেলার রাজশাহী সরকারি কলেজ, রাজশাহী সরকারি সিটি কলেজ, রাজশাহী সরকারি মহিলা কলেজ ও রাজশাহী নিউ গভ. ডিগ্রি কলেজকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত করা হয়।

এর আগে ২০১৭ খ্রিষ্টাব্দে ঢাকার ৭টি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। 

১৯৯২ খ্রিষ্টাব্দে জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার আগে এসব বিশ্ববিদ্যালয় আঞ্চলিক স্বায়ত্বশাসিত বিশ্ববিদ্যালয়ের অধীনেই ছিলো। জাতীয় বিশ্ববিদ্যালয় গত ২৫ বছরে শুধু পরীক্ষার্থী তৈরি করছে। চাকরি বা ব্যবসার বাজারে জাতীয় বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েটদের অবস্থান তলানীতে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য ২০১৪ খ্রিষ্টাব্দের ৩১ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিছু অনুশাসন দেন। তার মধ্যে এটা একটা। 

স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0027658939361572