চবির ভর্তি পরীক্ষা : এক দিনেই আবেদন ২৮ হাজার - দৈনিকশিক্ষা

চবির ভর্তি পরীক্ষা : এক দিনেই আবেদন ২৮ হাজার

দৈনিকশিক্ষাডটকম, চবি |

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষের ভর্তির অনলাইনে আবেদন হয়েছে। গতবারের তুলনায় এবার আবেদন অনেক বেশি হয়েছে। বিশ্ববিদ্যালয়টিতে প্রথম দিনেই আবেদন করেছে ২৮ হাজার শিক্ষার্থী।

গত বৃহস্পতিবার (৪ জানুয়ারি) দুপুর ১২ টা থেকে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়। যা চলবে ১৮ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক খাইরুল ইসলাম জানান, ‘অনলাইন আবেদন প্রক্রিয়া সুষ্ঠুভাবে চলছে। সার্ভার সঠিকভাবে কাজ করছে। তুলনামূলক এ বছর আবেদন বেশি হয়েছে।’

এবার প্রতি ইউনিট/উপ-ইউনিটের আবেদন ফি ৯০০ টাকা নির্ধারণ করা হয়েছে। এর সাথে প্রসেসিং ফি বাবদ ১০০ টাকা কাটা হবে। সব মিলিয়ে প্রতি ইউনিটে আবেদন ফি এক হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। নির্ধারিত আবেদন ফি মোবাইল ব্যাংকিং রকেট বা বিকাশের মাধ্যমে জমা দেয়া যাবে।

চারটি ইউনিট ও দুটি উপ-ইউনিটের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথমবারের মতো এবার চট্টগ্রাম বিভাগের বাইরে ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে নাট্যকলা চারুকলা ও সংগীত নিয়ে বি-১ এবং ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্সের ডি-১ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই হবে।

এবারের ভর্তি পরীক্ষাতেও থাকছে সেকেন্ড টাইম। যারা ২০২০ খ্রিষ্টাব্দের মাধ্যমিক, দাখিল বা সমমান পরীক্ষা এবং ২০২২ খ্রিষ্টাব্দের উচ্চমাধ্যমিক, আলিম বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারাই কেবল আবেদন করতে পারবে ৷ সেকেন্ড টাইম শিক্ষার্থীদের প্রাপ্ত নম্বর থেকে ৫ নম্বর কর্তন করে মেধাতালিকা প্রস্তুত করা হবে।

ভর্তি পরীক্ষায় ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের সিলেবাসে এবার কিছুটা পরিবর্তন হয়েছে। ইংরেজিতে ৪০, বিশ্লেষণ দক্ষতায় ৩০ ও সমস্যা সমাধান (প্রবলেম সলভিং) অংশে ৩০ নম্বর থাকবে। এছাড়াও এবার সব বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীরা একই প্রশ্নে পরীক্ষা দেবে এই ইউনিটে।

আগামী ২ মার্চ ‘এ’ ইউনিটের পরীক্ষা দিয়ে শুরু হবে ভর্তি পরীক্ষা। ৮ মার্চ ‘বি’ ইউনিট, ৯ মার্চ ‘সি’ ইউনিট এবং ১৬ মার্চ অনুষ্ঠিত হবে ‘ডি’ ইউনিটের পরীক্ষা। এ ছাড়া ‘বি–১’ উপ–ইউনিটের ভর্তি পরীক্ষা ৩ মার্চ ও ‘ডি–১’ উপ–ইউনিটের ভর্তি পরীক্ষা ৪ মার্চ, ‘বি–১’ উপ–ইউনিটের ব্যবহারিক পরীক্ষা হবে ১২, ১৩ ও ১৪ মার্চ এবং ‘ডি–১’ উপ–ইউনিটের ব্যবহারিক পরীক্ষা ১০ ও ১১ মার্চ অনুষ্ঠিত হবে।

ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু - dainik shiksha ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী - dainik shiksha শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা - dainik shiksha এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা - dainik shiksha মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা - dainik shiksha দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0031530857086182