চলে গেলেন নারীবাদী লেখক কমলা ভাসিন - দৈনিকশিক্ষা

চলে গেলেন নারীবাদী লেখক কমলা ভাসিন

দৈনিকশিক্ষা ডেস্ক |

ভারতের প্রখ্যাত নারীবাদী লেখক, প্রশিক্ষক ও অধিকারকর্মী কমলা ভাসিন মারা গেছেন। স্থানীয় অধিকারকর্মী কবিতা শ্রীবাস্তব আজ শনিবার এক টুইট বার্তায় এ খবর নিশ্চিত করেছেন। তাঁর বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি ক্যানসারে আক্রান্ত ছিলেন।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়েছে, গতকাল শুক্রবার দিবাগত রাত তিনটার দিকে শেষনিশ্বাস ত্যাগ করেন কমলা ভাসিন। অধিকারকর্মী কবিতা শ্রীবাস্তব আজ এক টুইট বার্তায় বলেছেন, ‘আমাদের প্রিয় বন্ধু, কমলা ভাসিন, ২৫ সেপ্টেম্বর ৩টার দিকে মারা গেছেন। ভারত ও দক্ষিণ এশিয়া অঞ্চলে নারী অধিকার আন্দোলনের ক্ষেত্রে এটি একটি বিশাল ধাক্কা।’ 

টুইটে কবিতা শ্রীবাস্তব আরও লিখেছেন, ‘তিনি পুরো জীবনকে উদ্‌যাপন করেছিলেন। কমলা, আপনি আমাদের হৃদয়ে চিরকাল বেঁচে থাকবেন।’

১৯৭০ সাল থেকে ভারতসহ পুরো দক্ষিণ এশিয়া অঞ্চলে নারীদের অধিকার আদায়ের আন্দোলনে সোচ্চার ছিলেন কমলা ভাসিন। তাঁর লেখা বইয়ের মধ্যে রয়েছে ‘সতরঙ্গি লাড়কে’, ‘সতরঙ্গি লাড়কিয়া’ ইত্যাদি। এসব বইয়ে পিতৃতান্ত্রিক সমাজকাঠামোকে চ্যালেঞ্জ করেছিলেন কমলা। ২০০২ সালে তিনি ‘সংগত’ নামে একটি সংস্থা প্রতিষ্ঠা করেছিলেন, যা প্রত্যন্ত ও অন্যান্য সম্প্রদায়ের সুবিধাবঞ্চিত নারীদের নিয়ে কাজ করে থাকে।

স্ক্রল ডট ইনের খবরে বলা হয়েছে, কমলা ভাসিনের জন্ম ১৯৪৬ সালের ২৪ এপ্রিল। দেশভাগের পর তাঁর পরিবার ভারতের রাজস্থানে চলে আসে। হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, রাজস্থানের শিক্ষাপ্রতিষ্ঠান থেকেই স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেছিলেন ভাসিন। এরপর তৎকালীন পশ্চিম জার্মানির একটি বিশ্ববিদ্যালয়ে তিনি সমাজতত্ত্বে পড়াশোনা করেছিলেন।

জেন্ডার তত্ত্ব, নারীবাদ ও পিতৃতন্ত্র নিয়ে বেশ কিছু বই লিখে গেছেন কমলা ভাসিন। এসব বই ৩০টিরও বেশি ভাষায় অনূদিত হয়েছে।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0053160190582275