চাকরি হারাচ্ছেন জয়পুরহাটের ১১ শিক্ষক, ৮৮ লাখ টাকা ফেরতের নির্দেশ - দৈনিকশিক্ষা

চাকরি হারাচ্ছেন জয়পুরহাটের ১১ শিক্ষক, ৮৮ লাখ টাকা ফেরতের নির্দেশ

জয়পুরহাট প্রতিনিধি |

জাল সনদে চাকরি নেয়ায় জয়পুরহাটের নয়টি শিক্ষা প্রতিষ্ঠানের ১১ জন শিক্ষকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার নি‌র্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তাদের মধ্যে ছয়জন শিক্ষককে ফেরত দিতে হবে ৮৭ লাখ ৯৯ হাজার টাকা।  

সম্প্রতি সারাদেশের ৬৭৮ জন জাল সনদধারী শিক্ষককে চাকরিচ্যুত করার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এর মধ্যে জয়পুরহাটের ১১ জন শিক্ষক রয়েছেন। ১১ জন শিক্ষকের ছয়জন শিক্ষক এমপিওভুক্ত হ‌য়ে নিয়মিত বেতন-ভাতা পেয়ে আসছেন। আর অন্য পাঁচজন ননএমপিও। তারা কোনো সরকারি আর্থিক সুবিধা পাননি।

জাল সনদে এমপিওভুক্ত হওয়া শিক্ষকরা বেতন বাবদ সরকারি তহবিল থেকে অবৈধভাবে টাকা নিয়েছেন। তাদের অবৈধভাবে নেয়া বেতন সরকারি কোষাগারে জমা দেওয়া, যারা অবসরে গেছেন, তাদের অবসর সুবিধা বাতিল করা, স্বেচ্ছায় অবসরে যাওয়া শিক্ষক-কর্মচারীদের আপত্তির টাকা প্রধান শিক্ষক বা অধ্যক্ষের মাধ্যমে আদায় করা, জাল সনদধারীদের নিয়োগ কার্যক্রমের সঙ্গে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরকে বলেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

জেলার এম‌পিওভুক্ত যে শিক্ষক‌দের টাকা ফেরত দেওয়ার নির্দেশ দেওয়া হ‌য়ে‌ছে তা‌দের ম‌ধ্যে রয়েছেন- আক্কেলপুর উপজেলার পুণ্ডুরিয়া উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক (সমাজ) রমনা পারভীন, জয়পুরহাট সদর উপজেলার পল্লীবালা বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক (কম্পিউটার) লিপি আরা, চাঁদপুর উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক (কম্পিউটার) লতিফা খানম, শাহাপুর উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক (শরীর চর্চা) শাহীন সুলতানা, পাঁচবিবি উপজেলার জাবেকপুর উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক (কম্পিউটার) নূরে জেসমিন ও কালাই উপজেলার মোসলেমগঞ্জ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক (কম্পিউটার) শিরিন আক্তার।

রমনা পারভীনকে ১০ লাখ ৪৭ হাজার ৩৪০ টাকা, লিপি আরাকে ১৭ লাখ ৩০ হাজার, লতিফা খানমকে ১৬ লাখ ৭১ হাজার ৫০ টাকা, নূরে জেসমিনকে ১৩ লাখ ৫৭ হাজার ৩৬০ টাকা, শিরিন আক্তারকে ২৫ লাখ ৭২ হাজার ৮১৩ টাকা ও শাহিন সুলতানাকে ৪ লাখ ২০ হাজার ৯০৩ টাকা ফেরত দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।  

ননএমপিও পাঁচ জাল সনদধারী শিক্ষক হলেন- আক্কেলপুর উপজেলার জামালগঞ্জ কলেজের দর্শন বিভাগের প্রভাষক সালমা জাহান, একই প্রতিষ্ঠানের হিসাববিজ্ঞানের প্রভাষক মনিরা খাতুন, পাঁচবিবি মহিলা কলেজের ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক মো. শফিকুল ইসলাম, জয়পুরহাট মহিলা কলেজের ইসলামের ইতিহাস বিভাগের প্রভাষক আল আমিন রাজু এবং সদরের শাহাপুর উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক (কম্পিউটার) রুমানা পারভীন।

মন্ত্রণাল‌য়ের আদেশে পল্লীবালা বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক (কম্পিউটার) লিপি আরার বগুড়ায় অবস্থিত জাতীয় কম্পিউটার প্রশিক্ষণ ও গবেষণা একাডেমির (নেকটার) সনদ জাল বলে উল্লেখ করা হয়েছে।  

এ প্রসঙ্গে লিপি আরা বলেন, ‌সা‌র্টিফি‌কেট যাচাই করে চাকরি হয়েছে। এখনো মন্ত্রণালয়ের কোনো চিঠি পাইনি। চিঠি পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

ননএমপিও তালিকায় থাকা জয়পুরহাট মহিলা কলেজের ইসলামের ইতিহাস বিভাগের প্রভাষক আল আমিন রাজু ব‌লেন, আমি প্রথমে মাস্টার রোলে যোগদান করেছিলাম। পরে কম্পিউটার অপারেটর পদে যোগদান করি। কিন্তু অডিটের সময় আমার নামে ওই পদই ছিল। তাই এমনভাবে নাম এসেছে।

এ বিষ‌য়ে জেলা শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোহা. আব্দুর রাজ্জাক ব‌লেন, জাল সনদধারী শিক্ষক‌দের বিষয়টি জেনেছি। তবে এমন নি‌র্দেশনা‌ অফি‌শিয়া‌লি এখনো আসেনি। এলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0031280517578125