ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ : বাকৃবির সব পরীক্ষা বন্ধ - দৈনিকশিক্ষা

ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ : বাকৃবির সব পরীক্ষা বন্ধ

ময়মনসিংহ প্রতিনিধি |

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) শাখা ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে মারামারির ঘটনায় প্রায় ৫০ জন আহত হয়েছেন। এই ঘটনায় সাধারণ শিক্ষার্থীদের মাঝে আতঙ্ক বিরাজ করছে। এমন সহিংসতায় সাধারণ শিক্ষার্থীদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে। এই ঘটনায় মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের সব অনুষদের পরীক্ষা বন্ধ করা হয়েছে। ডিন কাউন্সিলের আহ্বায়ক ড. এ কে ফজলুল হক ভূঁইয়া পরীক্ষা বন্ধ রাখার তথ্য দৈনিক শিক্ষাডটকমকে নিশ্চিত করেছেন।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের হোসেন শহীদ সোহরাওয়ার্দী হল ছাত্রলীগের সাবেক দপ্তর সম্পাদক ও বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের ৪র্থ বর্ষের শিক্ষার্থী মুইন নাদিম আল মুন্নাকে হল থেকে বের করে দেয়ার অভিযোগ উঠেছে বাকৃবি ছাত্রলীগের সভাপতি খন্দকার তায়েফুর রহমান রিয়াদ গ্রুপের নেতাকর্মীদের বিরুদ্ধে। পরে মুন্না গতকাল সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কে আর মার্কেটে আসলে সভাপতি গ্রুপের প্রায় ২০ জন তার ওপর চড়াও হয়। মুন্নাকে কিল ঘুষি ও থাপ্পর মারলে ঘটনার সূত্রপাত হয়। সাধারণ সম্পাদক গ্রুপের নেতাকর্মীরা ঘটনাটি জানতে পারলে পরে দুই গ্রুপের মধ্যে উত্তেজনা তৈরি হয়। 

পরে দুই গ্রুপের মধ্যে দফায় দফায় ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনা ঘটে। সভাপতি রিয়াদ গ্রুপের সদস্যরা লাঠিসোটা নিয়ে শামসুল হক হলের দিকে যায় তখন বাকৃবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক মেহেদি হাসান গ্রুপের অনুসারীরা রিয়াদ গ্রুপের ওপর ইট-পাটকেল ও লাঠি দিয়ে অতর্কিত হামলা চালায়। এসময় ঈশা খাঁ হলের ৮-১০ জন শিক্ষার্থীসহ প্রায় ৫০ জন আহত হয়। গুরুতর আহতদের ময়মনসিংহ মেডিকেল হাসপাতালে পাঠানো হয়। পরে পুলিশ এবং বিশ্ববিদ্যালয় প্রশাসন পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা গেছে, নিরাপত্তার কথা চিন্তা করে ক্লাস করা থেকে বিরত আছেন অধিকাংশ শিক্ষার্থীরা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. খান. মো. সাইফুল ইসলাম দৈনিক শিক্ষাডটকমকে বলেন, মঙ্গলবারের অনাকাঙ্খিত ঘটনায় অনেক শিক্ষার্থী আহত হয়েছে। অনেকেই এখনও মেডিকেলে ভর্তি আছে। তাদের কথা বিবেচনায় নিয়ে মঙ্গলবারের চলমান পরীক্ষা বন্ধ করা হয়েছে।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন ছাত্র সংগঠনের নেতাদের সঙ্গে কথা বলে চলমান সমস্যা নিরসনের ব্যবস্থা করবো এবং বিশ্ববিদ্যালয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনবো।

শাখা ছাত্রলীগ সভাপতি খন্দকার তায়েফুর রহমান রিয়াদ বলেন, বাকৃবিতে যে ঘটনাটি ঘটেছে পুরোটাই অনাকাঙ্খিত। শহীদ শামসুল হক হল সাধারণ সম্পাদক নিয়ন্ত্রণ করে। তবে তাদের মধ্যে থেকে যারা এই ঘটনা ঘটিয়েছে বা সামনে এমন পরিস্থিতি তৈরি করার চেষ্টা করবে তাদের শনাক্ত করে আমরা সাংগাঠনিক ব্যবস্থা নেব। তবে মুন্না নামের এক শিক্ষার্থীকে হল থেকে বের করে দেয়ার খবর ছড়ানো হলেও তাকে হল থেকে বের করে দেয়া হয় নি। সে নিজ ইচ্ছায় হল থেকে বের হয়ে গেছে। হল থেকে বের হয়ে গেলেও হলের কিছু জুনিয়রকে তার নিজের গ্রুপে নিয়ে যাওয়ার চেষ্টা করছিল। এ ঘটনার জন্য কয়েকজন তাকে চড়-থাপ্পর দিয়েছে।

শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. মেহেদী হাসান দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ক্যাম্পাসে যারা এ পরিস্থিতি তৈরি করেছে তাদের চিহ্নিত করে সাংগাঠনিক ব্যবস্থা নেওয়া হবে।

মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি - dainik shiksha মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! - dainik shiksha খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! এইচএসসির ফরম পূরণ শুরু আজ - dainik shiksha এইচএসসির ফরম পূরণ শুরু আজ মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা - dainik shiksha মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! - dainik shiksha মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0030100345611572