ছাত্রীদের যৌন নির্যাতন, শিক্ষক বরখাস্ত - দৈনিকশিক্ষা

ছাত্রীদের যৌন নির্যাতন, শিক্ষক বরখাস্ত

খানসামা (দিনাজপুর) প্রতিনিধি |

দিনাজপুরের খানসামা উপজেলার মধ্য আঙ্গারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রীদের যৌন নির্যাতনে অভিযুক্ত সহকারী শিক্ষক সিরাজুল ইসলাম মাহমুদকে (৫৩) বরখাস্ত করা হয়েছে। স্কুলের ছাত্রীদের যৌন নির্যাতনের অভিযোগের সত্যতা পাওয়ায় তাকে সাময়িক বরখাস্ত করছে জেলা শিক্ষা অফিস।

বৃহস্পতিবার সকালে দিনাজপুর জেলা শিক্ষা কর্মকর্তা মো. হোসেন আলী আদেশে তাকে সাময়িক বরখাস্ত করা হয়। 

অভিযোগ ও শিক্ষা অফিস সূত্রে জানা যায়, উপজেলার আঙ্গারপাড়া ইউনিয়নের মধ্য আঙ্গারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক সিরাজুল ইসলাম মাহমুদ দীর্ঘদিন ধরে ছাত্রীদের উত্ত্যক্ত করে আসছেন।

শ্রেণিকক্ষে পাঠদানের অজুহাতে বিভিন্ন ভঙ্গিমায় ছাত্রীদেরকে অশ্লীল ভিডিও দেখিয়ে শ্লীলতাহানি করতেন তিনি। এসব অপকর্মের কথা অভিভাবকদের জানাতে চাইলে বেত্রাঘাত ও পরীক্ষায় ফেল করার হুমকি দিয়ে ছাত্রীদের জিম্মি করে রাখেন। শ্লীলতাহানির ঘটনা ছাত্রীদের মাধ্যমে অভিভাবকরা জানতে পারলে গত ২৩ জানুয়ারি প্রধান শিক্ষককে মৌখিকভাবে অবহিত করে বিচার দাবি করেন। কিন্তু এতেও কোন সুরাহা না হওয়ায় তারা ২৫ জানুয়ারি উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা শিক্ষা অফিসার বরাবর অভিযোগ দেন অভিভাবকরা। এছাড়াও এ ঘটনায় অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে এলাকাবাসীর গণস্বাক্ষর নিয়ে উপজেলা নির্বাহী অফিসারকে স্মারকলিপি দেয়া হয় এবং সংবাদ সম্মেলন করা হয়। গত ২৯ জানুয়ারি উপজেলা শিক্ষা অফিস বিষয়টি তদন্ত করে এবং ১ ফেব্রুয়ারি উপজেলা নির্বাহী অফিসার শুনানি করে অভিযোগের প্রমাণ পান। সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপীল) বিধিমালা, ২০১৮ এর ৩ বিধি অনুচ্ছেদ (খ) আওতাভুক্ত অপরাধ প্রমাণিত হওয়ায় জেলা শিক্ষা কর্মকর্তা অভিযুক্ত শিক্ষককে সাময়িক বরখাস্ত করেন। ইতিপূর্বেও এই শিক্ষকের বিরুদ্ধে এমন অনেক অভিযোগ ছিল।

অভিভাবকরা জানান, এই শিক্ষককে শুধু বরখাস্ত নয় তার কঠিনতম শাস্তি দাবি করছি আমরা।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোপী চাঁদ রায় দৈনিক শিক্ষাডটকমকে বলেন, শ্লীলতাহানির বিষয়ে ছাত্রী ও অভিভাবকদের লিখিত অভিযোগ ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানোর পর তা তদন্ত করে ঘটনার সত্যতা পাওয়ায় সহকারী শিক্ষক সিরাজুলকে বরখাস্ত করা হয়েছে। এরকম শিক্ষকের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া দরকার। তা না হলে পরবর্তীতে ছাত্রীরা নিরাপদে শিক্ষা প্রতিষ্ঠানে আসতে ভয় পাবে।

উপজেলা শিক্ষা কর্মকর্তা এরশাদুল হক চৌধুরী দৈনিক শিক্ষাডটকমকে বলেন, এমন ঘটনা ন্যাক্কারজনক ও দুঃখজনক। অভিযোগ পাওয়ার পরপরই তা তদন্তে সত্যতা পাওয়ায় জেলা শিক্ষা অফিসে পাঠানো হয়েছিলো। জেলা শিক্ষা কর্মকর্তা তা যাচাই-বাছাই করে অভিযুক্ত শিক্ষককে সাময়িক বরখাস্ত করে।

উপজেলা নির্বাহী অফিসার রাশিদা আক্তার দৈনিক শিক্ষাডটকমকে বলেন, কোমলমতি বাচ্চাদের যৌন নির্যাতনের মত ঘটনার নিন্দা জানাই। অভিভাবকদের অভিযোগে উপজেলা শিক্ষা কর্মকর্তাকে তদন্তের নির্দেশ ও গণশুনানি নেয়া হয়েছিলো। তদন্তে ও গণশুনানিতে ঘটনার প্রমাণ পাওয়ায় তা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়। অভিযুক্ত শিক্ষককে বরখাস্ত করা হয়েছে এবং বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা - dainik shiksha মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! - dainik shiksha মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! স্কুলের অর্থ আত্মসাৎ, প্রধান শিক্ষক গ্রেফতার - dainik shiksha স্কুলের অর্থ আত্মসাৎ, প্রধান শিক্ষক গ্রেফতার শিক্ষা অধিদপ্তরে ডিজির রুটিন দায়িত্ব, জিয়া পরিষদ সদস্যদের পোয়াবারো! - dainik shiksha শিক্ষা অধিদপ্তরে ডিজির রুটিন দায়িত্ব, জিয়া পরিষদ সদস্যদের পোয়াবারো! জাল সনদে শিক্ষকের একযুগ চাকরির অভিযোগ - dainik shiksha জাল সনদে শিক্ষকের একযুগ চাকরির অভিযোগ ‘পুরো মুসলিম বিশ্ব ফিলিস্তিনের স্বাধীনতা উদযাপন করবে’ - dainik shiksha ‘পুরো মুসলিম বিশ্ব ফিলিস্তিনের স্বাধীনতা উদযাপন করবে’ কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0041050910949707