ছয় দফা দাবিতে রমজানের পর কঠোর আন্দোলনে যাবেন শিক্ষকরা - দৈনিকশিক্ষা

ছয় দফা দাবিতে রমজানের পর কঠোর আন্দোলনে যাবেন শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি শিক্ষক-কর্মচারীদের অবসর ও কল্যাণ তহবিলের জন্য বেতন থেকে অতিরিক্ত ৪ শতাংশ কর্তনের আদেশ বাতিল এবং সব শিক্ষক-কর্মচারীর চাকরি জাতীয়করণসহ ৬ দফা বাস্তবায়নের দাবি জানিয়েছেন শিক্ষক নেতারা। অন্যথায় রমজানের পর কঠোর আন্দোলনের কর্মসূচি দেয়া হবে বলে ঘোষণা দিয়েছে তারা। রোববার (৫ মে) জাতীয় প্রেসক্লাবের সামনে ১০টি শিক্ষক-কর্মচারী সংগঠনের সমন্বয়ে গঠিত বাংলাদেশ শিক্ষক-কর্মচারী সমিতি ফেডারেশনের ব্যানারে আয়োজিত মানববন্ধন থেকে এ ঘোষণা দেয়া হয়। 

শিক্ষকদের ৬ দফা দাবির মধ্যে রয়েছে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী অবসর সুবিধা বোর্ড এবং শিক্ষক-কর্মচারী কল্যাণ ট্রাস্টের শিক্ষক-কর্মচারীদের বেতন হতে অতিরিক্ত ৪ শতাংশ কর্তনের প্রজ্ঞাপন অবিলম্বে প্রত্যাহার, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারীদের অবসর সুবিধা বোর্ড এবং শিক্ষক-কর্মচারী কল্যাণ ট্রাস্টের মাধ্যমে বেতন ভাতা প্রদানের পরিবর্তে পূর্ণাঙ্গ পেনশন সুবিধা চালু, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের প্রিন্সিপাল, ভাইস-প্রিন্সিপাল, প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষক নিয়োগের নতুন নীতিমালা বাতিল করে পূর্বের নীতিমালা বহাল, অনার্স-মাস্টার্স পাঠদানকারী শিক্ষক ও ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্ত সম্মানজনক বাড়ি ভাড়া, পূর্ণাঙ্গ উৎসব ভাতা ও মেডিকেল ভাতা প্রদান।

মানববন্ধন থেকে এসব দাবি অবিলম্বে মেনে নেয়ার জন্য অধ্যক্ষ এম.এ. আউয়াল সিদ্দিকী সরকারের নিকট জোর দাবি জানান। অন্যথায়, দাবি আদায়ের লক্ষ্যে কঠোর আন্দোলনের কর্মসূচি দেয়া হবে বলে ঘোষণা দেন। এতে শিক্ষাকার্যক্রম ব্যাহত হলে দায়-দায়িত্ব সরকারকেই বহন করতে হবে।

সমাবেশে বাংলাদেশ শিক্ষক-কর্মচারী সমিতি ফেডারেশনের সমন্বয়কারী ও বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির সভাপতি অধ্যক্ষ আসাদুল হক শিক্ষক-কর্মচারীদের ন্যায্য দাবিগুলো অনতিবিলম্বে মেনে নেয়ার আহ্বান জানান। অন্যথায়, রমজানের পর কঠোর আন্দোলনের কর্মসূচি দেয়া হবে বলে ঘোষণা দেন।

মানববন্ধনে আরও বক্তব্য দেন বাংলাদেশ শিক্ষক-কর্মচারী সমিতি ফেডারেশনের অন্যতম আহ্বায়ক ও বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর নূর মোহাম্মদ তালুকদার, বাংলাদেশ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মিসেস বিলকিস জামান, মহাসচিব মো. মহসিন রেজা, অধ্যাপক মো. ফজলুল হক খান, অধ্যক্ষ আবু বকর চৌধুরী, অধ্যাপক মিজানুর রহমান মজুমদার, অধ্যক্ষ কানাই বাবু, মো. মামুন আর রশিদ, হাবিবুর রহমান হাবিব প্রমুখ নেতৃবৃন্দ।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0067679882049561