জন্ম নিবন্ধন কার্ড বিতরণে ফি নেয়া হচ্ছে ৫০০ টাকা! - দৈনিকশিক্ষা

জন্ম নিবন্ধন কার্ড বিতরণে ফি নেয়া হচ্ছে ৫০০ টাকা!

নিজস্ব প্রতিবেদক |

শিশুর জন্ম থেকে ৪৫ দিন পর্যন্ত সরকারি নিয়মানুয়ী জন্ম নিবন্ধনের কোন ফি নেওয়া হয় না। তবে শিশুর  ৫ বছর পর্যন্ত ও উপরে সব বয়সীদের ৫০ টাকা ফি নেয়ার নিয়ম করে দিয়েছে সরকার। তবে সরকারের এই নিয়ম মানা হচ্ছেনা লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার ৪ নং দলগ্রাম ইউনিয়নে।

সেখানকার  ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সরকারি নিয়মনীতির তোয়াক্কা না করে নিজেই নতুন নিয়ম করেছেন। সে নিয়মে প্রতি জন্মনিবন্ধনে ২০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত ফি আদায় করছেন চেয়ারম্যান নিজেই, অভিযোগ ভুক্তভোগীসহ স্থানীয়দের।

দলগ্রাম ইউনিয়ন পরিষদ সরেজমিনে গিয়ে এমন অভিযোগের সত্যতাও পাওয়া গেছে। জন্মনিবন্ধন করতে আসা ব্যক্তিদের নিকট নেয়া হচ্ছে দুই থেকে পাঁচশত টাকা এবং রসিদ দেয়া হচ্ছে ৫০ টাকার।  ভুক্তভোগীদের কাছ থেকে অতিরিক্ত টাকা নিয়ে ৫০ টাকার রসিদ দেয়া হচ্ছে এমন অভিযোগের বিষয় চেয়ারম্যানকে জানালে তিনি সঙ্গে সঙ্গে রসিদের অপর পৃষ্ঠায় বিভিন্ন খাত দেখিয়ে মিলিয়ে দেন বাড়তি টাকার হিসেব।

অত্র ইউনিয়নের উত্তর দলগ্রাম পাটওয়ারীটারী এলাকার ২নং ওয়ার্ডের বাসিন্দা মৃত্যু ছফর উদ্দিনের ছেলে ছকমল হোসেন তার বাচ্চার জন্মনিবন্ধনের জন্য আসলে উপস্থিত সাংবাদিকদের সামনে চেয়ারম্যান রবিন্দ্রনাথ বর্মন ওই ব্যাক্তির নিকট জন্মনিবন্ধনের জন্য সাড়ে ৩শত টাকা দাবি করেন। 

অত্র ইউনিয়নের ২ নং ওয়ার্ডের আর এক  বাসিন্দা জানান, বাচ্চার  জন্মনিবন্ধন ২৫০ টাকা দিয়ে  নিয়েছি। তবে রসিদ দিয়েছে ৫০ টাকার।

শুধু তাই নয় সরকারি নিয়ম উপেক্ষা করে ইউপি চেয়ারম্যান জন্মনিবন্ধন সনদে অতিরিক্ত ফি আদায় করেন বলে জন্ম নিবন্ধন নিতে আসা অনেকেই অভিযোগ করেছেন। এটা দেখারও কেউ নেই বলে জানান স্থানীয়রা। ইউপি চেয়ারম্যান রবিন্দ্রনাথ বর্মনের নিকট জানতে চাইলে তিনি বলেন, সবমিলিয়ে জন্মনিবন্ধন ফি দুই থেকে সাড়ে ৩ শত টাকা নেয়া হচ্ছে। এ বিষয় লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর বলেন, অভিযোগ পেয়েছি তদন্তের জন্য উপজেলা নির্বাহী অফিসার কে দায়িত্ব দেয়া হয়েছে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0038690567016602