জবি ছাত্রীকে ইভটিজিং, প্রতিবাদ করায় শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলা - দৈনিকশিক্ষা

জবি ছাত্রীকে ইভটিজিং, প্রতিবাদ করায় শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলা

দিনাজপুর প্রতিনিধি |

দিনাজপুরের স্বপ্নপুরীতে শিক্ষা সফরে যান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ভূগোল ও পরিবেশ বিভাগের ৮৩ জনের শিক্ষক ও শিক্ষার্থীদের একটি দল। সেখানে এক ছাত্রীকে ইভটিজিং করেন কর্মরত স্টাফরা। এর প্রতিবাদ করলে স্টাফরা জড়ো হয়ে লাঠিসোঁটা, রড নিয়ে শিক্ষার্থীদের ওপর হামলা চালান। এ ঘটনায় শিক্ষকসহ ১৩ জন আহত হয়েছেন। আহত দুই শিক্ষার্থীকে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

রোববার দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলায় বিনোদন কেন্দ্র স্বপ্নপুরীতে এ ঘটনা ঘটে। 

হাসপাতালে ভর্তি হওয়া শিক্ষার্থীরা হলেন- জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী আরাফাত (২৪) ও তালহা (২৪)। 

জানা যায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের ৮৩ জনের শিক্ষক ও শিক্ষার্থীদের একটি দল দিনাজপুরে শিক্ষা সফরে যান। বিকেলে ওই দলটি স্বপ্নপুরীতে অবস্থান করার সময় এক ছাত্রীকে ইভটিজিং করেন সেখানে কর্মরত স্টাফরা। এর প্রতিবাদ করলে বাকবিতণ্ডা ও একপর্যায়ে শিক্ষার্থীদের ওপর লাঠিসোঁটা, রড নিয়ে হামলা চালান স্টাফরা।

এতে কয়েকজন আহত হন। পরে তাদের ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হলে গুরুতর অবস্থা হওয়ায় দুজনকে এম আব্দুর রহিম মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। বাকিদের প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। 

শিক্ষক-শিক্ষার্থীরা জানান, রোববার সারাদিন তারা দিনাজপুরের মধ্যপাড়া, বড়পুকুরিয়াসহ বিভিন্ন এলাকায় মাঠকর্ম করেন। বিকেলে তারা প্রবেশ করেন বিনোদন কেন্দ্র স্বপ্নপুরী। সেখানে একটি রাইডে উঠেন শিক্ষক-শিক্ষার্থীরা। তারা সেখানে একটি ব্যাগ ফেলে আসেন, পরে দুই ছাত্রী ওই ব্যাগটি আনতে গেলে রাইডে কর্তব্যরত কয়েজন স্টাফ ছাত্রীদের ইভটিজিং করেন। বিষয়টি তারা সহপাঠীদের জানালে শিক্ষার্থীরা সেখানে গিয়ে প্রতিবাদ করে। আর এই প্রতিবাদ করাতেই তাদের মারধর করেন স্টাফরা। এতে প্রায় ১০ জন আহত হন। তাদের মধ্যে ৫ জনকে ফুলবাড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও দিনাজপুর এম আব্দুর রহিম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভূগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক মো. মহিউদ্দিন বলেন, প্রতি বছরই বিশ্ববিদ্যালয় থেকে এ ধরনের মাঠকর্ম করার জন্য বিভিন্ন জেলায় যাওয়া হয়। তবে দিনাজপুরের স্বপ্নপুরীতে যেটি ঘটেছে, সেটি একেবারেই অনাকাঙ্ক্ষিত ও অপ্রত্যাশিত। স্বপ্নপুরীর স্টাফরা সম্মিলিতভাবে এ মারধর করেছে, আমাদের কাছ থেকে মোবাইলফোন কেড়ে নিয়েছে। পরে পুলিশের সহযোগিতায় আমরা সেখান থেকেই রেহাই পাই। পুলিশের সহযোগিতায় আহতদের হাসপাতালে ভর্তি করা হয়। এ ব্যাপারে আইনি প্রক্রিয়া গ্রহণ করা হচ্ছে বলেও জানান তিনি। 

দিনাজপুর সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শেখ মো. জিন্নাহ আল মামুন বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের পুলিশের পক্ষ থেকে প্রয়োজনীয় চিকিৎসা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। এসব শিক্ষার্থীদের প্রায় ৪০ জনের একটি দল শিক্ষা সফরে দিনাজপুরে এসেছেন। রাতে তারা দিনাজপুরে থাকবেন এই ব্যবস্থাও করে দেওয়া হয়েছে। শিক্ষার্থীদের যেন কোনো ধরনের সমস্যা না হয় পুলিশ সে বিষয়টি দেখছে। 

তিনি বলেন, মারামারির ঘটনায় যারা জড়িত এমন ৮ জনকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সঙ্গে কথা হয়েছে, তারা এ ঘটনা একটি অভিযোগ দায়ের করবেন বলে আমাদের জানিয়েছেন। অভিযোগ করলে জড়িতদের আইনের আওতায় আনা হবে।

অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন - dainik shiksha অভিভাবকদের চাপে শিক্ষার্থীরা আত্মকেন্দ্রিক হয়ে উঠছেন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি - dainik shiksha বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মামলা ১২ হাজারের বেশি শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ - dainik shiksha শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের সুপারিশ ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল - dainik shiksha ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সচিবের বিরুদ্ধে মাউশির তদন্ত কমিটি - dainik shiksha চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সচিবের বিরুদ্ধে মাউশির তদন্ত কমিটি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0059690475463867