জরাজীর্ণ শ্রেণিকক্ষে ঝুঁকি নিয়ে ক্লাস! - দৈনিকশিক্ষা

জরাজীর্ণ শ্রেণিকক্ষে ঝুঁকি নিয়ে ক্লাস!

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি |

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার সড়াতৈল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পুরনো ভবনটি এখন ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। এই ভবনে দু’টি শ্রেণিকক্ষ রয়েছে। এ জরাজীর্ণ শ্রেণিকক্ষেই ঝুঁকি নিয়ে চলছে শিক্ষার্থীদের ক্লাস। শিক্ষক শিক্ষার্থীরা বলছেন, বৃষ্টি হলে ঘরের টিনের চাল দিয়ে পানি পড়ে। দেয়ালের পলেস্তারা খুলে পড়ছে প্রতিদিন। এ অবস্থাতেই শিক্ষার্থীদের এ ভবনে বসে ক্লাস করতে হচ্ছে। বর্তমানে স্কুলটিতে প্রায় ২৫০ জন শিক্ষার্থী পড়ালেখা করে। 

স্কুলের প্রধান শিক্ষক  শাহাদৎ হোসেন মল্লিক দৈনিক শিক্ষডটকমকে জানান, অতি প্রাচীন এই প্রাথমিক বিদ্যালয়ে স্বাধীনতার পর স্থানীয়ভাবে বিদ্যানুরাগী ব্যক্তিদের সহযোগিতায় একটি টিনশেড ভবন নির্মাণ করা হয়। এই ভবনেই কম ছাত্র নিয়ে ক্লাস পরিচালনা করা হতো।

২০০৪-২০০৫ অর্থবছরে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস এখনে একটি দুই কক্ষের একতলা ভবন নির্মার্ণ করে দেয়। এই ভবনে এখন প্রথম ও দ্বিতীয় শ্রেণির ক্লাস নেয়া হতো। ছাত্র সংখ্যা বৃদ্ধির পওয়ায় পুরানো ধ্বংসপ্রায় টিনসেড ভবনে নিরুপায় হয়ে অন্যান্য ক্লাস নিতে হচ্ছে। দীর্ঘদিন ধরে এ ভবনটি সংস্কার অভাবে ব্যবহারে অনুপযোগী হয়ে পড়েছে। মরিচা পরে ভবনের টিনের চাল অনেক জায়গায় নষ্ট হয়ে গেছে। ফলে বৃষ্টির হলেই এই ভাঙা চাল দিয়ে শ্রেণিকক্ষে পানি পড়ে। পুরানো দেয়ালের পলেস্তারা প্রতিনিয়তই খুলে পড়ছে। নষ্ট হয়ে গেছে মেঝের সলিং। এ অবস্থায় চরম ঝুঁকি নিয়ে শিক্ষার্থীরা এখন এই পুরনো ভবনে ক্লাস করতে বাধ্য হচ্ছে। শিক্ষার্থীদের অভিভাবকেরা প্রতিদিনই তাদের সন্তানদের সমস্যার কথা বলে নতুন ভবন তৈরির দাবি জানাচ্ছেন। 

প্রধান শিক্ষক আরও জানান, স্কুলের ছেলেমেয়েদের টয়লেট বহুদিন আগে ভেঙে গেছে। আপাততঃ টিন দিয়ে অস্থায়ীভাবে একটি টয়লেট তৈরি করে কোনভাবে কাজ চালানো হচ্ছে। অন্যান্য সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সরকারিভাবে ওয়াশব্লক তৈরি করা হলেও এখন পর্যন্ত সড়াতৈল স্কুলে কোন ওয়াশব্লক নির্মাণ করা হয়নি। গত কয়েক বছরে স্কুল থেকে উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তার মাধ্যমে তাদের ধ্বংসপ্রায় ভবনটি অপসারণ করে সেখানে নতুন ভবন নির্মাণের জন্য শিক্ষা অধিদপ্তরে একাধিকবার আবেদন করা হয়েছে। কিন্তু এখন পর্যন্ত এখানে নতুন ভবন নির্মাণের কোন উদ্যোগ নেয়া হয়নি। ফলে চরম সমস্যায় পড়েছেন শিক্ষক শিক্ষার্থীরা। 

এ বিষয়ে উপজেলা শিক্ষা কর্মকর্তা শাহনেওয়াজ পারভীনের সঙ্গে যোগাযোগ করলে তিনি পুরনো ভবনে শিক্ষার্থীদের ক্লাস পরিচালনায় দুভোর্গের কথা স্বীকার করে দৈনিক শিক্ষাডটকমকে জানান, উপজেলা শিক্ষা অফিস থেকে বেশ কয়েকটি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণের জন্য শিক্ষা অধিদপ্তরে তালিকা পাঠানো হয়েছে। ওই তালিকায় সড়াতৈল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম রয়েছে। খুব শিগগিরই এই বিদ্যালয়ে নতুন শ্রেণি ভবন নির্মাণ সম্ভব হলে বলে আশাবাদ ব্যক্ত করেন এ শিক্ষা কর্মকর্তা।

ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0038180351257324