জাতীয় অধ্যাপকের সম্মানী সচিবের সমান, নীতিমালা জারি - দৈনিকশিক্ষা

জাতীয় অধ্যাপকের সম্মানী সচিবের সমান, নীতিমালা জারি

মিথিলা মুক্তা |

মিথিলা মুক্তা, দৈনিক শিক্ষাডটকম : জাতীয় অধ্যাপক পদের সম্মানী হবে সরকারের সচিবের সমান বা ৭৮ হাজার টাকা। একসঙ্গে চার জনের বেশি অধ্যাপককে জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ দেয়া যাবে না। উচ্চ যোগ্যতা সম্পন্ন প্রথিতযশা অধ্যাপক জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ পাবেন। সর্বোচ্চ চারজনকে একইসঙ্গে জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ করা যাবে। শিক্ষা মন্ত্রণালয় এ পদে নিয়োগের জন্য যোগ্যব্যক্তিদের প্রস্তাব করবে। 

শিক্ষামন্ত্রীসহ তিনজন মন্ত্রী ও একজন পাবলিক বিশ্ববিদ্যালয়ে উপাাচার্যের সমন্বয়ে গঠিত কমিটি জাতীয় অধ্যাপক হিসেবে জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে গবেষক হিসেবে স্বীকৃত কোনো প্রথিতযশা অধ্যাপককে মনোনীত করবেন। রাষ্ট্রপতি ওই মনোনয়নে অনুমোদন দিলে শিক্ষা মন্ত্রণালয় জাতীয় অধ্যাপক নিয়োগের আদেশ জারি করবে। জাতীয় অধ্যাপক পাঁচ বছরের জন্য নিয়োগ পাবেন। সাধারণ নিয়মে ৭৫ বছরের বেশি বয়সী কেউ জাতীয় অধ্যাপক হতে পারবেন না। তবে তিন মন্ত্রী ও উপাচার্যের সমন্বয়ে গঠিত কমিটি চাইলে বিশেষ যোগ্যতা সম্পন্ন অধ্যাপকের ক্ষেত্রে বয়সসীমা শিথিল করতে পারবে।


 
জাতীয় অধ্যাপক নিয়োগের নতুন নীতিমালা থেকে এ তথ্য জানা গেছে। মঙ্গলবার নতুন এ নীতিমালা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। এর আগে গতকাল সোমবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খানের স্বাক্ষরে এ নীতিমালাটি জারি করা হয়। 

জাতীয় অধ্যাপক হওয়ার যোগ্যতা :

উচ্চ যোগ্যতা সম্পন্ন প্রথিতযশা অধ্যাপক যিনি জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে তার গবেষণা ও ব্যুৎপত্তির জন্য স্বীকৃতি লাভ করেছেন এবং জাতীয় ক্ষেত্রে বিশেষ অবদান রেখেছেন তারা জাতীয় অধ্যাপক পদে নিয়োগ পাবেন। এছাড়াও যিনি নিজেকে সক্রিয়ভাবে গবেষণায় রত রাখতে সক্ষম, সেই ধরণের অধ্যাপক এই পদের জন্য নির্বাচিত হবেন।

জাতীয় অধ্যাপক নিয়োগ ও পদের সময়সীমা :

নীতিমালায় বলা হয়েছে, একইসময়ে অনধিক চারজনকে জাতীয় অধ্যাপক পদে নিয়োগ দেয়া যাবে। জাতীয় অধ্যাপক পদে নিয়োগের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ মনোনয়ন কমিটির কাছে প্রতিটি পদের বিপরীতে তিন জনকে যোগ্য ব্যক্তির নাম প্রস্তা করবে। মনোনয়ন কমিটি প্রস্তাবিত ব্যক্তিদের মধ্যে থেকে জাতীয় অধ্যাপক পদে নিয়োগের মনোনয়ন দেবেন। অনুমোদনের পর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ নিয়োগপত্র জারি করবে। 

রাষ্ট্রপতির অনুমোদন নিয়ে মনোয়ন কমিটি গঠিত হবে। কমিটির চেয়ারম্যান হবেন শিক্ষামন্ত্রী। সদস্য হিসেবে থাকবেন প্রধানমন্ত্রী মনোনীত দুইজন মন্ত্রী ও সরকারি বা পাবলিক বিশ্ববিদ্যালয়ের একজন উপাচার্য। 

জাতীয় অধ্যাপক নিয়োগ হবে পাঁচ বছরের জন্য। মনোনয়ন কমিটি সুপারিশের ভিত্তিতে ও রাষ্ট্রপতির অনুমোদন নিয়ে দ্বিতীয় মেয়াদেও জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিয়োগ দেয়া যাবে। কবে রাষ্ট্রপতি চাইলে এ নিয়োগের আদেশ বাতিল করতে পারবেন।

দায়িত্ব :

জাতীয় অধ্যাপক সরকারি কর্মকর্তা হিসেবে বিবেচিত হবেন না। তিনি কোনো গবেষণা সংস্থা বা শিক্ষায়তনের সঙ্গে সংশ্লিষ্ট থেকে নিজের পছন্দমত ক্ষেত্রে গবেষণামূলক কাজ করবেন। তার গবেষণা কাজের ক্ষেত্র ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয়কে জানাবেন। 

সম্মানী : 

জাতীয় অধ্যাপকরা সরকারের সচিবের সমপরিমাণ ৭৮ হাজার টাকা মাসিক সম্মানী পাবেন। কোনো প্রতিষ্ঠানে চাকরিরত কেউ জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ পেলে তিনি ওই পদে বেতন বা জাতীয় অধ্যাপক পদের সম্মানী যেকোনো একটি গ্রহণ করতে পারবেন।  

জাতীয় অধ্যাপক পদে কর্মরত কেউ সরকারি পূর্বানুমতি নিয়ে বিদেশি বিশ্ববিদ্যালয়ে ভ্রাম্যমাণ অধ্যাপক হিসেবে অধ্যাপনা করতে পারবেন। 

দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য নীতিমালাটি তুলে ধরা হলো। 

শিক্ষাসহ সব খবর সবার আগে জানতে দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলের সঙ্গেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0049359798431396