জাবিতে জাতীয় কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতা - দৈনিকশিক্ষা

জাবিতে জাতীয় কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতা

দৈনিক শিক্ষাডটকম, জাবি |

দৈনিক শিক্ষাডটকম, জাবি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগে প্রথমবারের মতো শুরু হয়েছে ন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট (এনসিপিসি)। শুক্রবার বিকেলে প্রধান অতিথি হিসেবে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম। এতে দেশের সরকারি ও বেসরকারি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৬ ‘শ শিক্ষার্থীর অংশগ্রহণ করেছেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জাবি উপাচার্য বলেন, প্রতিযোগিতা কেবল একটি বিজয়ের মাধ্যম নয়, এটি নতুন ধারণা ও সম্ভাবনা আদান-প্রদানের এক অনন্য মাধ্যম। এ প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষার্থীরা তাদের দক্ষতা এবং জ্ঞানের সীমা প্রসারিত করতে সক্ষম হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ প্রযুক্তির শিক্ষার পাশাপাশি সমাজে চেতনা বিকাশে প্রত্যয় দেখাতে পারবে। এ ধরনের প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষার্থীদের বাস্তব বিশ্বের সমস্যাগুলো নিয়ে ভাবতে ও সমাধান করতে উৎসাহিত করবে।

উদ্বোধনী অনুষ্ঠানে সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক স্বর্ণালী বসাকের সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন জাবির গণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের ডিন অধ্যাপক ড. ফরিদ আহমদ, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের (ডিস্টিংগুইশড) অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ, সিএসই বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. গোলাম মোয়াজ্জেম, অধ্যাপক ড. যুগল কৃষ্ণ দাস, অধ্যাপক ড. মোহাম্মদ জাহিদুর রহমান, ও সহকারী অধ্যাপক মোহাম্মদ আশরাফুল ইসলামসহ অন্যান্যরা। 

উদ্বোধনী অনুষ্ঠানের পর কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে রিহার্সাল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। আগামীকাল শনিবার (৯ মার্চ) মূল প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। সন্ধ্যায় বিজয়ী প্রথম দশটি দলকে প্রাইজমানি ও ক্রেস্ট দেয়া হবে এবং প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারী দলকে ট্রফি দেয়া হবে। এ প্রতিযোগিতায় সরকারি ও বেসরকারি ৭১টি বিশ্ববিদ্যালয় থেকে ২০০টি দলে ৬০০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করছে। যাদেরকে ১১০০টি দলের মধ্য থেকে অনলাইন প্রতিযোগিতার মাধ্যমে বাছাই করা হয়েছে।

স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0036890506744385