জাল সনদে ১০ বছর শিক্ষকতা, ধামাচাপা দিতে পদত্যাগ! - দৈনিকশিক্ষা

জাল সনদে ১০ বছর শিক্ষকতা, ধামাচাপা দিতে পদত্যাগ!

মদন (নেত্রকোনা) প্রতিনিধি |

শিক্ষক শ্যামল কুমার দে। গত ১০ বছর শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে পাঠদান করাচ্ছেন। নিজেকে পরিচয় দিতেন একজন আদর্শ শিক্ষক হিসেবে। কিন্তু কারো জানাছিল না, অসৎ কর্মের মাধ্যমেই তিনি নেত্রকোনার মদন উপজেলার মদন শহীদ স্মরণিকা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের কম্পিউটার বিষয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগ পেয়েছিলেন তিনি। অভিযোগ উঠেছে, জাল শিক্ষক নিবন্ধন সনদ দাখিল করে নিয়োগ পেয়েছিলেন তিনি। বিষয়টি খতিয়ে দেখতে একাধিকবার তাকে নিবন্ধন সনদ জমা দিতে বলা হয়েছিল। কিন্তু তা জমা দেননি তিনি। অবশেষে অভিযোগ ধামাচাপা দিতে পদাত্যাগ করেছেন তিনি।

পারিবারিক সমস্যা ও অসুস্থতার কারণ দেখিয়ে বিদ্যালয় থেকে পদত্যাগ করেছেন শিক্ষক শ্যামল। তবে পদত্যাগ পত্রটি এখনও অনুমোদন হয়নি বলে দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক আক্কাছ উদ্দিন। 

প্রায় ১০ বছর ধরে শিক্ষক নিবন্ধন পরীক্ষার জাল সনদ দিয়ে শিক্ষক পদে নিয়োগ নিয়ে এমপিও ভোগ করছিলেন শিক্ষক শ্যামল কুমার দে। তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে শিক্ষা প্রশাসনের কাছে দাবি জানিয়েছেন স্থানীয়রা।
    
বিদ্যালয়  সূত্রে জানা গেছে, শিক্ষক শ্যামল কুমার দে গত ২০১০ খ্রিষ্টাব্দে মদন শহীদ স্মরণিকা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক কম্পিউটার হিসেবে নিয়োগ পান। নিয়োগ পরীক্ষায় তিনি অন্যান্য শিক্ষা সনদের সঙ্গে শিক্ষক নিবন্ধনের একটি সনদপত্র দাখিল করেন। শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীর রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর দিয়ে শ্যামল কুমার দে হুবহু একটি জাল সনদ তৈরি করে নিয়োগ নেন। 

সম্প্রতি কমিটির মাধ্যমে নিয়োগ পাওয়া শিক্ষকদের শিক্ষক নিবন্ধন সনদ যাচাই করে তথ্য পাঠাতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দেয় এনটিআরসিএ। পরে নিজ নিজ স্কুল ও কলেজ থেকে শিক্ষক নিবন্ধনধারী শিক্ষকদের সনদ এনটিআরসিএ দপ্তরে পাঠানো হয়। কিন্তু বার বার বলার পরও  শ্যামল কুমার দে সনদটি জমা দেননি। পরবর্তীতে জাল সনদ আড়াঁল করতে পারিবারিক সমস্যা ও  অসুস্থতা দেখিয়ে গত ১ অক্টোবর তিনি পদত্যাগ করেন। এমন নাটকিয়তায় উপজেলা শিক্ষা অফিস এনটিআরসিএ সনদপত্রটি জাল ও ভুয়া বলে অভিযোগ তোলেন। 

শিক্ষক শ্যামল কুমার দে দৈনিক শিক্ষাডটকমকে জানান, আমি পারিবারিক কারণে ও অসুস্থতার জন্য বিদ্যালয় থেকে পদত্যাগ করেছি। এনটিআরসিএ সনদপত্রটি জাল কিনা জানতে চাইলে তিনি সদুত্তর দেননি।


 
বিদ্যালয়ের প্রধান শিক্ষক আক্কাছ উদ্দিন দৈনিক শিক্ষাডটকমকে জানান, কম্পিউটার শিক্ষক শ্যামল কুমার দে গত ১ অক্টোবর থেকে পদত্যাগের একটি আবেদন দিয়েছেন। বিদ্যালয়ের সভাপতি পৌর নির্বাচনে প্রার্থী হওয়ায় এখনো কোনো সিদ্ধান্ত নেয়া সম্ভব হচ্ছে না। এনটিআরসিএ সনদটি জাল কিনা জানতে চাইলে তিনি দৈনিক শিক্ষাডটকমকে বলেন, মন্ত্রণালয়ের অডিট এর পর স্ব-স্ব শিক্ষদের কাগজপত্র বাসায় নিয়ে যাওয়ায় তার সনদটি সঠিক কিনা যাচাই করা সম্ভব হয়নি। এর জন্য আমাকে কিছু সময় দিতে হবে।
  
মদন উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বেলায়েত হোসেন দৈনিক শিক্ষাডটকমকে জানান, কম্পিউটার শিক্ষক শ্যামল কুমার দে এর এনটিআরসিএ সনদপত্রটি উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসে জমা দিতে বার বার বলার পরেও উনি দেননি । অবশেষে প্রধান শিক্ষকের মাধ্যমে একটি পদত্যাগ পত্র পাঠান। এতেই বুঝা যায় উনার নিবন্ধনটি জাল ছিল। তার জাল সনদে চাকরি করায় তার বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হবে কিনা এ ব্যাপারে জানতে চাইলে তিনি দৈনিক শিক্ষাডটকমকে বলেন, তদন্ত করে তার বিরুদ্ধে ব্যবস্থা উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রতিবেদন জমা দেয়া হবে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0047848224639893