জিয়াউর রহমানের ৮৫তম জন্মবার্ষিকী আজ - দৈনিকশিক্ষা

জিয়াউর রহমানের ৮৫তম জন্মবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক |

বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮৫তম জন্মবার্ষিকী আজ মঙ্গলবার। দিবসটি উপলক্ষে বিএনপি ও এর অঙ্গসংগঠনের পক্ষ থেকে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

জিয়াউর রহমান ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়া জেলার বাগবাড়ী গ্রামে জন্মগ্রহণ করেন। সেনাবাহিনীতে চাকরিরত অবস্থায় তিনি ১৯৭১ সালের ২৭ মার্চ চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষে স্বাধীনতার ঘোষণা পাঠ করেন। তিনি মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার হিসেবে যুদ্ধে বীরত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি ১৯৭৫ সালের ২৫ আগস্ট সেনাবাহিনীর প্রধান নিযুক্ত হন এবং ৭ নভেম্বর রাষ্ট্রীয় ক্ষমতার কেন্দ্রবিন্দুতে উঠে আসেন। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) প্রতিষ্ঠা করেন জিয়াউর রহমান, যে দলটি তার মৃত্যুর পরও ভোটে নির্বাচিত হয়ে কয়েকবার ক্ষমতায় গিয়েছে।

জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে এক বাণীতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গভীর শ্রদ্ধা এবং তার রুহের মাগফিরাত কামনা করেছেন। তিনি বলেছেন, জিয়া ছিলেন আধিপত্যবাদ ও আগ্রাসনের বিরুদ্ধে এক আপসহীন দেশপ্রেমিক রাষ্ট্রনায়ক। তাই সব ধরনের আধিপত্যকামী বৈদেশিক চাপ ও অশুভ প্রভাব বিস্তারের অপচেষ্টাকে অগ্রাহ্য করে স্বাধীন পররাষ্ট্রনীতি গ্রহণ জিয়ার এক অবিস্মরণীয় অবদান।

বাণীতে বলা হয়, 'জিয়ার এ নীতির কারণে দেশের সার্বভৌমত্ব শক্তিশালী হয় এবং স্বাধীন জাতি হিসেবে বাংলাদেশ আন্তর্জাতিক মর্যাদার আসনে সুপ্রতিষ্ঠিত হয়। তাই দেশবিরোধী ষড়যন্ত্রকারীরা নিজেদের নীলনকশা বাস্তবায়নের পথে কাঁটা ভেবে জিয়াকে নির্মমভাবে হত্যা করে। তার সেই আত্মত্যাগে জনগণের মধ্যে গড়ে উঠেছে দেশবিরোধী চক্রান্তকারীদের বিরুদ্ধে এক ইস্পাতকঠিন গণঐক্য। জিয়ার জন্মদিনে তার প্রদর্শিত পথেই আমরা আধিপত্যবাদের থাবা থেকে মুক্ত হবো ও গণতন্ত্র ফিরে পাবো। আর এর জন্য সর্বশক্তি দিয়ে খালেদা জিয়াকে মুক্ত করতে হবে।'

মির্জা ফখরুল তার বাণীতে বলেন, 'দূরদর্শী, দেশপ্রেম, সাহস, বীরত্ব, সততা, কর্মতৎপর, জনঘনিষ্ঠতা, ঔদার্য ও আড়ম্বরহীন কিংবদন্তি মহান রাষ্ট্রনায়কের জন্মবার্ষিকীতে স্বাধীনতা-সার্বভৌমত্ব সুরক্ষা; গণতন্ত্র, মানুষের ভোটাধিকার, ন্যায়বিচার ফিরিয়ে আনা এবং মানুষের হারানো মৌলিক ও মানবাধিকার পুনরুদ্ধার করতে ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানাই।'

কর্মসূচি:জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে কেন্দ্রীয়ভাবে এক দিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। আজ মঙ্গলবার সকাল ৬টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশের সব কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হবে। বিভিন্ন গণমাধ্যমে ক্রোড়পত্র প্রকাশের পাশাপাশি পোস্টার ও ব্যানার ছাপানো হয়েছে। তার প্রতি শ্রদ্ধা জানাতে আজ সকাল ১১টায় স্থায়ী কমিটির নেতারা শেরেবাংলা নগরে জিয়ার কবরে পুষ্পার্ঘ্য অর্পণ এবং পরে তার রুহের মাগফিরাত কামনায় দোয়া-ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাত করবেন। দুপুর ১২টায় দলের বিভিন্ন ইউনিট এবং অঙ্গ ও সহযোগী সংগঠনও একই কর্মসূচি পালন করবে।


বিএনপির উদ্যোগে বেলা ৩টায় ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠিত হবে। দলের সিনিয়র নেতা, বুদ্ধিজীবী ও দেশের জেলা ও মহানগরের নেতারাও এতে সংযুক্ত থাকবেন। অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো চিত্রাঙ্কন, রচনা প্রতিযোগিতা ও আলোকচিত্র প্রদর্শন করবে।

আজ নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিএনপির উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প খোলা হবে। অনুরূপভাবে আগামীকাল বুধবার সকাল ১০টা থেকে একই স্থানে ড্যাবের ঢাকা মহানগর উত্তর ফ্রি মেডিকেল ক্যাম্প করবে। সুপ্রিম কোর্ট বার অডিটোরিয়ামে কাল দুপুর ২টায় জিয়ার কর্মময় জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা সভা করবে স্বেচ্ছাসেবক দল।

প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার - dainik shiksha তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি নতুন শিক্ষাক্রম ও কিছু কথা - dainik shiksha নতুন শিক্ষাক্রম ও কিছু কথা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার - dainik shiksha স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য - dainik shiksha শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন - dainik shiksha নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন please click here to view dainikshiksha website Execution time: 0.0064430236816406