জীবপ্রযুক্তি বিষয়ে রিসার্চ ফেলোশিপের সুযোগ - দৈনিকশিক্ষা

জীবপ্রযুক্তি বিষয়ে রিসার্চ ফেলোশিপের সুযোগ

নিজস্ব প্রতিবেদক |

২০২১-২০২২ অর্থবছরে ‘এনআইবি রিসার্চ ফেলোশিপে’র আওতায় জীবপ্রযুক্তি বিষয়ে উচ্চতর গবেষণার জন্য ১টি পোস্ট ডক্টরাল এবং ২টি পোস্ট গ্র্যাজুয়েট ফেলোশিপ প্রোগ্রামে অংশ নেওয়ার সুযোগ করে দিচ্ছে ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি।

পোস্ট ডক্টরাল ফেলোর জন্য যোগ্যতা

  • স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে জীবপ্রযুক্তি-সংশ্লিষ্ট বিষয়ে পিএইচডি ডিগ্রি
  • স্বীকৃত বোর্ড বা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় ন্যূনতম ৩টি প্রথম বিভাগ/শ্রেণি/সমমান থাকতে হবে। কোনো পরীক্ষায় তৃতীয় বিভাগ/শ্রেণি গ্রহণযোগ্য নয়।
  • প্রার্থীর পিএইচডি পর্যায়ে স্বীকৃত দেশি বিদেশি জার্নালে First Author হিসেবে কমপক্ষে একটি বৈজ্ঞানিক নিবন্ধ থাকতে হবে।
  • নির্বাচিত প্রার্থীকে সাকল্যে মাসিক ৬০ হাজার টাকা ভাতাসহ বার্ষিক ২টি উৎসব বোনাস বাবদ ১ লাখ ২০ হাজার টাকা প্রদান করা হবে।
  • সরকারি/আধা সরকারি/স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত প্রার্থীদের যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে।
  • মনোনীত প্রার্থীদের প্রাথমিকভাবে এক বছরের জন্য ফেলোশিপ প্রদান করা হবে। গবেষণার সন্তোষজনক অগ্রগতি সম্পর্কে এনআইবি কর্তৃক গঠিত এতৎসংক্রান্ত মূল্যায়ন কমিটির সুপারিশ এবং বোর্ডের অনুমোদন সাপেক্ষে পর্যায়ক্রমে আরও দুই বছর বৃদ্ধি করা যেতে পারে।

পোস্ট গ্র্যাজুয়েট ফেলোর যোগ্যতা

  • স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে জীবপ্রযুক্তি এমএস/এমএসসি ডিগ্রিধারী বা অধ্যয়নরত অথবা এমফিল অধ্যয়নরত হতে হবে।
  •  এমএস/এমএসসি ডিগ্রিধারী এবং এমফিল শিক্ষার্থীদের ক্ষেত্রে স্বীকৃত বোর্ড বা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় ন্যূনতম ৩টি প্রথম বিভাগ/শ্রেণি/সমমান থাকতে হবে এবং এমএস/এমএসসি শিক্ষার্থীদের ক্ষেত্রে ন্যূনতম ২টি প্রথম বিভাগ/শ্রেণি/সমমান থাকতে হবে। কোনো পরীক্ষায় তৃতীয় বিভাগ/শ্রেণি গ্রহণযোগ্য নয়।
  • নির্বাচিত প্রার্থীকে সাকল্যে মাসিক ২৫ হাজার টাকা ভাতাসহ বার্ষিক ২টি উৎসব বোনাস বাবদ ৫০ হাজার টাকা প্রদান করা হবে।
  • এমএস/এমএসসি অধ্যয়নরত মনোনীত প্রার্থীদের ক্ষেত্রে ৬ মাসের জন্য ফেলোশিপ প্রদান করা হবে। এমএস/এমএসসি ডিগ্রিধারী বা এমফিল অধ্যয়নরত মনোনীত প্রার্থীদের ক্ষেত্রে প্রাথমিকভাবে এক বছরের জন্য ফেলোশিপ প্রদান করা হবে। গবেষণার সন্তোষজনক অগ্রগতি সম্পর্কে এনআইবি কর্তৃক গঠিত এতৎসংক্রান্ত মূল্যায়ন কমিটির সুপারিশ এবং বোর্ডের অনুমোদন সাপেক্ষে পর্যায়ক্রমে তা আরও ১ (এক) বছর বৃদ্ধি করা যেতে পারে।
  • বিশেষ ক্ষেত্র ব্যতীত সব গবেষণাকাজ এনআইবির গবেষণাগারে সম্পন্ন করতে হবে।
  • প্রার্থী বিশ্ববিদ্যালয়ে এমএস/এমএসসি/এমফিল অধ্যয়নরত থাকলে তাঁকে সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানের মাধ্যমে আবেদন করতে হবে।

সাধারণ শর্তাবলি

  • পোস্ট ডক্টরালের ক্ষেত্রে আবেদন জমার শেষ তারিখে প্রার্থীর বয়স অনূর্ধ্ব ৪০ বছর এবং পোস্ট গ্র্যাজুয়েট ফেলোর ক্ষেত্রে প্রার্থীর বয়স অনূর্ধ্ব ৩০ বছর হতে হবে।
  • এনআইবির লক্ষ্য ও উদ্দেশ্য এবং চলমান গবেষণা কার্যক্রমের সঙ্গে সংগতিপূর্ণ একটি প্রকল্প প্রস্তাব আবেদনপত্রের সঙ্গে নির্ধারিত ফরমে সংযুক্ত করতে হবে।

আবেদন যেভাবে করতে হবে

আবেদনপত্র ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজির ওয়েবসাইট (www.nib.gov.bd) থেকে সংগ্রহ করা যাবে। আবেদনপত্রের সঙ্গে শিক্ষাগত যোগ্যতার সনদ, মার্কশিট/গ্রেড পয়েন্টের সত্যায়িত কপি, সম্প্রতি তোলা ৩ কপি পাসপোর্ট সাইজের ছবি ও মহাপরিচালক, ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজির অনুকূলে উত্তরা ব্যাংক, ইপিজেড শাখা, গণকবাড়ী, সাভার, ঢাকা-১৩৪৯ বরাবর উত্তরা ব্যাংকের যেকোনো শাখা হতে পোস্ট ডক্টরাল ফেলোশিপের জন্য ১০০০ এবং পোস্ট গ্র্যাজুয়েট ফেলোশিপের জন্য ৫০০ টাকার ব্যাংক ড্রাফট বা পে-অর্ডারসহ পূরণকৃত আবেদনপত্র আগামী ২০ মের মধ্যে রেজিস্টার্ড ডাকযোগে বা সরাসরি পৌঁছাতে হবে।

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0037178993225098