জুনের মধ্যে অ্যাডহক নিয়োগের দাবিতে রাজপথে নামছেন শিক্ষকরা - দৈনিকশিক্ষা

জুনের মধ্যে অ্যাডহক নিয়োগের দাবিতে রাজপথে নামছেন শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক |

আগামী জুন মাসের মধ্যে অ্যাডহক নিয়োগের দাবিতে রাজপথে নামার ঘোষণা দিয়েছেন সরকারিকৃত কলেজের শিক্ষক-কর্মচারীরা। দাবি আদায়ে আগামী শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও শিক্ষক সমাবেশ অনুষ্ঠিত হবে। এ কর্মসূচিতে শিক্ষকরা প্রাতিষ্ঠানিক ত্রুটিজনিত কারণে বেসরকারি আমলের শিক্ষক-কর্মচারীদের বাদ না দিয়ে সবাইকে স্ব-পদে ও স্কেলে বহাল রেখে আত্তীকরণ, যোগদানের তারিখ থেকে চাকরিকাল গণনা করে পদোন্নতিসহ ৬ দফা দাবি জানাবেন। বাংলাদেশ সরকারি কলেজ শিক্ষক পরিষদের (বাসকশিপ) উদ্যোগে এ কর্মসূচি পালন করবেন শিক্ষকরা।

  

মঙ্গলবার বাসকশিপের সাধারণ সম্পাদক ফারুক হোসেন মৃধা স্বাক্ষরিত দৈনিক শিক্ষাডটকমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ২০১৮ খ্রিষ্টাব্দের আত্তীকরণ বিধিমালায় সরকারিকৃত কলেজের সব শিক্ষক-কর্মচারীদের আগামী জুন মাসের মধ্যে আত্তীকরণ ও অ্যাডহক নিয়োগ সম্পন্ন করার দাবিতে শুক্রবার মানববন্ধন ও  শিক্ষক সমাবেশ কর্মসূচি পালন করবে বাসকশিপ কেন্দ্রীয় কমিটি। মানববন্ধনে ছয় দফা দাবি জানানো হবে। 

বাসকশিপের দাবিগুলো হলো, প্রাতিষ্ঠানিক ত্রুটিজনিত কারণে বেসরকারি আমলে কর্মরত কোন শিক্ষক-কর্মচারীকে বঞ্চিত না করে সবাইকে আত্তীকরণ করা, স্ব-পদে ও স্ব স্কেলে আর্থিক সূরক্ষাবহাল (পে প্রোটেকশন ) রেখে সবার আত্তীকরণের ব্যবস্থা করা, জিও জারির তারিখে যারা কর্মরত ছিলেন এবং বর্তমানে বয়স ৫৯বছর অতিক্রম করেছেন তাদের ভূতাপেক্ষ আত্তীকরণ করা। ২০১৮ খ্রিষ্টাব্দের জারি হওয়া আত্তীকরণ  বিধিমালা বাস্তবায়নে প্রয়োজনীয় উপবিধি প্রণয়নের কাজ জরুরি ভিত্তিতে শুরু করা এবং উপবিধি প্রণয়ন কমিটিতে সরকারিকৃত কলেজ শিক্ষকদের প্রতিনিধি অন্তর্ভুক্ত করা।

শিক্ষকদের অন্যান্য দাবিগুলো মধ্যে আছে, যোগদানের তারিখ থেকে শতভাগ চাকরিকাল গণনা করে পদোন্নতি ও পদ সোপান তৈরি করে সব ক্ষেত্রে তা কার্যকরের ব্যবস্থা গ্রহণ করা এবং চাকরিতে প্রথম যোগদানের তারিখ থেকে ১৬ বছর অতিক্রম করা চাকরির অভিজ্ঞতা সম্পন্ন প্রভাষকদের সহকারী অধ্যাপক পদে পদোন্নতির ব্যবস্থা গ্রহণের জন্য শিগগিরিই পরিপত্র জারি করা এবং সরকারিকৃত কলেজগুলোর শিক্ষক-কর্মচারীদের আগামী জুন মাসের মধ্যে আত্তীকরণ ও অ্যাডহক নিয়োগের কাজ শেষ করা। 

এসব দাবি আদায়ে ঘোষিত মানববন্ধন ও  শিক্ষক সমাবেশে সরকারিকৃত কলেজগুলো সব শিক্ষক-কর্মচারীকে উপস্থিত হওয়ার অনুরোধ জানিয়েছেন সংগঠনের সভাপতি কে এম দেলোয়ার হোসেন ও সাধারণ সম্পাদক ফারুক হোসেন মৃধা।

গত ১৯ ফেব্রুয়ারি বিকেলে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে আয়োজিত এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, প্রক্রিয়াগত কারণে সরকারিকৃত তিন শতাধিক কলেজের শিক্ষক-কর্মচারীদের আত্তীকরণের কাজে দীর্ঘসূত্রিতা সৃষ্টি হয়েছে। ২০১৮ খ্রিষ্টাব্দে সরকারি হওয়া এসব কলেজের শিক্ষক-কর্মচারীদের আত্তীকরণের কাজ চলতি বছরেই শেষ হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

ফল জালিয়াতি: পদে রেখেই সচিবের বিরুদ্ধে তদন্ত - dainik shiksha ফল জালিয়াতি: পদে রেখেই সচিবের বিরুদ্ধে তদন্ত শিক্ষক-কর্মচারী বদলি নীতিমালার কর্মশালা কাল - dainik shiksha শিক্ষক-কর্মচারী বদলি নীতিমালার কর্মশালা কাল দুবাইয়ে বন্যায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা - dainik shiksha দুবাইয়ে বন্যায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি ৯৬ হাজার ৭৩৬ শিক্ষক নিয়োগ, আবেদন করবেন যেভাবে - dainik shiksha ৯৬ হাজার ৭৩৬ শিক্ষক নিয়োগ, আবেদন করবেন যেভাবে ফিলিস্তিনকে সমর্থনের ‘অভিযোগে’ সেরা ছাত্রীর বক্তৃতা বাতিল - dainik shiksha ফিলিস্তিনকে সমর্থনের ‘অভিযোগে’ সেরা ছাত্রীর বক্তৃতা বাতিল মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0065019130706787