ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্পের বৃত্তি-মেধাবৃত্তি বিতরণ বিকাশের মাধ্যমে - দৈনিকশিক্ষা

ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্পের বৃত্তি-মেধাবৃত্তি বিতরণ বিকাশের মাধ্যমে

নিজস্ব প্রতিবেদক |

দেশে ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত শিশুদের ‘উপানুষ্ঠানিক শিক্ষা’ ও ‘দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ’ দেয়ার মাধ্যমে শিশুশ্রম নিরসনে বিকাশের মাধ্যমে বৃত্তি ও মেধাবৃত্তি বিতরণ করবে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। এ লক্ষ্যে গত সোমবার রাজধানীর একটি হোটেলে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং দেশের সবচেয়ে বড় মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান বিকাশের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। এ প্রকল্পের আওতায় এক লাখ শিশুকে এক হাজার টাকা করে মাসিক বৃত্তি, ১০ হাজার শিশু শ্রমিককে আত্ম-কর্মসংস্থানের জন্য এককালীন ১৩ হাজার টাকা সিডমানি বিকাশের মাধ্যমে বিতরণ করা হবে। উপকারভোগী শিশুরা তাদের অভিভাবকের বিকাশ অ্যাকাউন্টে আসা অর্থ বাড়তি কোন খরচ ছাড়াই ক্যাশ আউট করে নিতে পারবেন। এই প্রকল্পে ১১২টি এনজিও বাস্তবায়ন অংশীদার হিসেবে দায়িত্ব পালন করবে।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহীর সভাপতিত্বে, অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। অনুষ্ঠানে মন্ত্রণালয়ের পক্ষে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন প্রকল্পের পরিচালক ও যুগ্মসচিব মো. মনোয়ার হোসেন এবং বিকাশের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর চুক্তিতে স্বাক্ষর করেন। এসময় আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত সচিব-উন্নয়ন অনুবিভাগ, ড. সেলিনা আক্তারসহ দুই প্রতিষ্ঠানের ঊদ্ধর্তন কর্মকর্তারা। 

অনুষ্ঠানে প্রধান অতিথি শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেন, বর্তমান সরকারের ডিজিটালাইজেশনের কল্যাণে প্রযুক্তি এতোখানি এগিয়ে গেছে যে এখন ঘরে বসেই আমরা মেসেজ পাই, বিকাশে টাকা এসে গেছে। বিকাশের প্রায় ৬ কোটি গ্রাহকের মধ্যে রয়েছেন শ্রমজীবীরাও। শ্রম মন্ত্রণালয়ের সাথে আজকের এই চুক্তির ফলে সরাসরি বৃত্তির টাকা শিক্ষার্থীর অভিভাবকের বিকাশ অ্যাকাউন্টে চলে যাবে, ফলে কাউকে ফাঁকি দেয়ার সুযোগ নেই।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী বলেন, প্রায় ছয় কোটি গ্রাহক নিয়ে স্বল্প সময়ে, স্বল্প খরচে আর্থিক সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেয়ার ক্ষেত্রে বিকাশ হলো অগ্রপথিক। এ প্রকল্পের মাধ্যমে এক লাখ শিশুকে এক হাজার টাকা করে পৌঁছে দিবে বিকাশ, কোনো মধ্যস্বত্যভোগীর সাহায্য ছাড়াই সরাসরি সুবিধাভোগীর কাছেই টাকা পৌঁছে যাবে। ভবিষ্যতে আমাদের আরো অনেক প্রকল্পে বিকাশের মতো আধুনিক প্রতিষ্ঠানকে পাশে পাবো আশা করি।

বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর বলেন, সুযোগ করে দিতে পারলে সব শিশুই পারবে উজ্জ্বল ভবিষ্যৎ গড়তে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ঝুঁকিপূর্ণ শিশুশ্রমে নিয়োজিত এক লাখ শিশুর জন্য যে উদ্যোগ নিয়েছে তা ভবিষ্যতের বাংলাদেশকে গড়তে ভূমিকা রাখবে। প্রযুক্তি ব্যবহার করে যথার্থ উপকারভোগীর কাছে সবচেয়ে কম সময়ে বৃত্তির অর্থ পৌঁছে দেয়ার মাধ্যমে এই কার্যক্রমকে যথাযথভাবে বাস্তবায়নে অঙ্গীকারাবদ্ধ বিকাশ।

উল্লেখ্য, এ প্রকল্পের আওতায় বৃত্তি ও সিডমানি প্রদান ছাড়াও এক লাখ শিশু শ্রমিককে ৬ মাসব্যাপী  উপানুষ্ঠানিক শিক্ষা ও ৪ মাসব্যাপী দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান, শিশুশ্রমের বিরূপ প্রতিক্রিয়া সম্পর্কে সর্বস্তরের জনসাধারণকে উদ্বুদ্ধকরণ, ঝুঁকিপূর্ণ পেশায় নিয়োজিত ১ লাখ শিশুর জন্য একটি ডাটাবেইজ ও ট্র্যাকিং সিস্টেম স্থাপনের মত কার্যক্রমগুলোও বাস্তবায়ন করা হবে।

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0065510272979736