টিকা আসুক না আসুক মাস্ক পরতেই হবে : এবিএম আবদুল্লাহ - দৈনিকশিক্ষা

টিকা আসুক না আসুক মাস্ক পরতেই হবে : এবিএম আবদুল্লাহ

দৈনিকশিক্ষা ডেস্ক |

ইউজিসি অধ্যাপক ও প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ বলেছেন, প্রাণঘাতী করোনাভাইরাস প্রতিরোধে ভ্যাকসিন বা টিকা আসুক আর না আসুক, আমাদের মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করতে হবে। সারা দেশকেই এ ব্যাপারে সচেতন করে তুলতে হবে। শুক্রবার (২৭ নভেম্বর) বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে আরও জানা যায় তিনি এ কথা বলেন। একুশে পদকপ্রাপ্ত এ মেডিসিন বিশেষজ্ঞ বলেন, মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করতে সরকার বেশ কিছু উদ্যোগ নিয়েছে। এটা আরও বাড়াতে হবে। ‘নো মাস্ক নো সার্ভিস’ কার্যকর করতে হবে। দেশে করোনার সংক্রমণ একটু একটু বাড়ছে বলে উল্লেখ করে ডা. এ বি এম আবদুল্লাহ বলেন, শীতকে কেন্দ্র করে করোনার সংক্রমণ বাড়তে পারে। তা কিছুটা আন্দাজও করা যাচ্ছে। কিন্তু আমাদের বড় একটি জনগোষ্ঠীই এখনো ঠিকমতো স্বাস্থ্যবিধি মানছে না। মাস্ক পরে না। হাত ধোয়ার চর্চা নেই। শারীরিক দূরত্ব মানছে না।

তিনি বলেন, মানুষের ভীতি-আতঙ্ক কেটে গেছে। রাস্তাঘাটে চললে তো মনেই হয় না দেশে করোনা আছে। কাঁধের ওপর কাঁধ দিয়ে সবাই চলাফেরা করছে। অধ্যাপক এ বি এম আবদুল্লাহ বলেন, অফিস-আদালত, হাট-বাজার, রাস্তাঘাট, বিভিন্ন যাত্রীবাহী পরিবহন, শপিং মল এমনকি হাসপাতালগুলোর বহির্বিভাগেও একই অবস্থা। কেউ কোনো দূরত্ব মানতে চায় না। বিশেষ করে ঢাকাতেই যে অবস্থা আর ঢাকার বাইরের তো কোনো খবরই নেই। মাস্ক পরে না, জানে না, বোঝে না। সেখানে কাউকে জিজ্ঞাসা করলে বলে, ‘করোনা বলে কিছু নেই’। সর্বত্র গা-ছাড়া ভাব। বাস, ট্রেন, লঞ্চ সবই তো আগের মতো চলছে। এসব কারণেই সংক্রমণঝুঁকি বেড়েছে।

তিনি বলেন, কেবল আইন দিয়ে হবে না, মানুষকে সচেতন করে তুলতে হবে। যা হওয়ার তা তো হয়ে গেছে। এখন দেরি না করে যত দ্রুত সম্ভব আইন প্রয়োগসহ প্রয়োজনীয় যথাযথ ব্যবস্থা নিতে হবে। জনসাধারণকে সচেতন করতে প্রয়োজনে সর্বস্তরের মানুষকে কাজে লাগাতে হবে। এমপি-মন্ত্রীসহ সব জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতা, শিক্ষক, ইমাম, তারকাকে জনগণকে সচেতন করার কাজ করতে হবে। একই সঙ্গে প্রিন্ট, টেলিভিশন ও অনলাইন মিডিয়ায়ও সরকারকে প্রচার চালাতে হবে।

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0041100978851318